Swasthya Sathi Card: স্বাস্থ্যসাথী কার্ড দিয়ে ভেলোরে চিকিৎসা করাতে চান? কীভাবে সম্ভব জানুন

Swasthya Sathi Card: স্বাস্থ্যসাথী কার্ডের সাহায্যে পশ্চিমবঙ্গের বাইরে ভেলোরে চিকিৎসা করানো সম্ভব। তবে তা কোনও জটিল রোগের ক্ষেত্রে ডাক্তার রেফারের পরামর্শ দিলেই সম্ভব।

Swasthya Sathi Card: স্বাস্থ্যসাথী কার্ড দিয়ে ভেলোরে চিকিৎসা করাতে চান? কীভাবে সম্ভব জানুন
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 9:00 AM

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পের (Swasthyasathi Scheme) আওতায় রাজ্যের সকল বাসিন্দাদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার অঙ্গীকার করা হয়েছে। বাংলার প্রতিটি পরিবারের সর্বজ্যেষ্ঠ মহিলা সদস্যের নামে স্বাস্থ্যসাথী কার্ড করানো হয়ে থাকে। সেই কার্ডেই পরিবারের বাকি সদস্যের নাম নথিভুক্ত থাকে। এই কার্ডের সাহায্যে রাজ্যে তো না হয় বিনামূল্যে চিকিৎসার বন্দোবস্ত হল। কিন্তু রাজ্যের বাইরে কোথাও চিকিৎসার ক্ষেত্রে কি এই কার্ড একইভাবে প্রযোজ্য?

বাইরে চিকিৎসার কথা উঠলেই প্রথমে যে নামটি আমাদের মাথায় ভেসে আসে তা হল সিএমসি,ভেলোর। এরকম অনেক জটিল রোগই থাকে যেগুলোর বিষয়ে দ্বিতীয় মতামত নেওয়ার প্রয়োজন হয়। অনেকেই বিভিন্ন জটিল শারীরিক সমস্যার সমাধান খুঁজতে ভেলোরের উদ্দেশে রওনা হন। এক্ষেত্রে জেনে নেওয়া আবশ্যক, সিএমসি-তে স্বাস্থ্য সাথীর সাহায্যে কীভাবে চিকিৎসা করানো যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের মধ্যে পশ্চিমবঙ্গের বাইরে সিএমসি ভেলোর একমাত্র প্রতিষ্ঠান যেখানে স্বাস্থ্য সাথী প্রকল্পের অধীনে চিকিৎসা করানো হয়। তবে এই প্রকল্পের অধীনে যে কেউ ভেলোরে চিকিৎসা করাতে যেতে পারেন না। কোনও জটিল রোগ যার চিকিৎসা পশ্চিমবঙ্গের কোনও হাসপাতালে হচ্ছে না, সেরকম ক্ষেত্রে এই প্রকল্পের অধীনে ভেলোরে চিকিৎসা করাতে যেতে পারেন এই প্রকল্পের সুবিধাভোগীরা। তবে এই মর্মে তাদের আগে থেকে রাজ্য সরকারের অনুমোদন নিতে হবে। এ বছর স্বাস্থ্য় দফতরের দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলার ডাক্তাররা রেফার করলে এবং রাজ্য নোডাল এজেন্সির আগে থেকে অনুমোদন দিলে ভেলোরে স্বাস্থ্য সাথী প্রকল্পের অধীনে চিকিৎসা করাতে পারবেন বাংলার জনসাধারণ।