Premature FD Withdrawal: মেয়াদ পূর্তির আগে FD ভেঙে দিচ্ছেন? মাথায় রাখুন এই নিয়ম, নাহলেই ক্ষতি

Premature FD Withdrawal: মেয়াদ পূর্তির আগে এফডি থেকে টাকা তোলা যায়। তবে সেক্ষেত্রে তা ভেঙে দিতে হয়।

Premature FD Withdrawal: মেয়াদ পূর্তির আগে FD ভেঙে দিচ্ছেন? মাথায় রাখুন এই নিয়ম, নাহলেই ক্ষতি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 9:10 AM

বিনিয়োগের একটি অন্যতম নিরাপদ মাধ্যম হল ব্যাঙ্কের স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট (Fixed Deposits)। স্থায়ী আমানতে বিনিয়োগ করে ভাল রিটার্নও পাওয়া যায়। পাশাপাশি এখানে বিনিয়োগ করায় কোনও ঝুঁকি নেই। তবে ব্যাঙ্কে বিনিয়োগের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের জন্য টাকা রাখতে হয়। সেই মেয়াদ পূরণ হওয়ার আগে টাকা তোলার ক্ষেত্রে বিভিন্ন বিধি নিষেধ রয়েছে। তবে আপনার যদি মেয়াদ পূর্তির আগেই টাকার প্রয়োজন হয়। তাহলে আপনি এফডি ভাঙতে। একে প্রিম্যাচুওর ফিক্সড ডিপোজিট উইথড্রল বলা হয়। তবে মেয়াদ পূর্তির আগে ফিক্সড ডিপোজিট ভাঙার কিছু নিয়ম রয়েছে। তা জেনে নিন এখানে।

প্রসঙ্গত, চলতি অর্থবর্ষে একাধিকবার রেপো রেট বৃদ্ধি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিও এফডিতে সুদের হার বাড়িয়েছে। আর সুদের হার বাড়তে বাড়তে তা এখন অনেকটাই আকর্ষণীয় হয়েছে। আগেকার সুদের হারের চেয়ে যা অনেকগুণ বেশি। এমন পরিস্থিতিতে লোকেরা তাঁদের পুরানো এফডি থেকে টাকা তুলে নতুন এফডি করার পরিকল্পনা করছে। অনেক ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের FD-এর উপর ৯% পর্যন্ত সুদ দিচ্ছে। একই সঙ্গে সাধারণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৭ থেকে ৭.৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

এই পরিস্থিতিতে আপনি যদি জরুরি অবস্থায় এফডি থেকে টাকা তুলে নিতে চান বা নতুন এফডি করতে চান তবে ব্যাঙ্কের কিছু নিয়ম রয়েছে। ব্যাঙ্কগুলি মেয়াদপূর্তির আগে এফডি বন্ধ করার জন্য কিছু জরিমানা ধার্য করে। FD ভাঙার আগে আপনাকে অবশ্যই সেই নিয়মগুলি জেনে নিতে হবে।

মেয়াদপূর্তির আগে এফডি ভাঙার নিয়ম

সময়ের আগে এফডি ভাঙার জন্য আপনাকে কিছু জরিমানা দিতে হবে। এই চার্জ FD সুদের হারের ০.৫ শতাংশ থেকে ৩ শতাংশ পর্যন্ত হতে পারে। আপনি ব্যাঙ্কের নিকটতম শাখা বা NBFC, মোবাইল অ্যাপ, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে FD বন্ধ করতে পারেন।