Fixed Deposit-এ ৭.২০ শতাংশ সুদ, এই ব্যাঙ্কে টাকা রাখলে মিলবে বাম্পার রিটার্ন

FD Interest Rate: ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২ কোটি টাকার কম অঙ্কের ফিক্সড ডিপোজিটের উপর লেটেস্ট সুদের হার ২৭ মার্চ থেকে চালু হয়েছে।

Fixed Deposit-এ ৭.২০ শতাংশ সুদ, এই ব্যাঙ্কে টাকা রাখলে মিলবে বাম্পার রিটার্ন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: আমজনতার কাছে ভবিষ্যতের জন্য নিরাপদ সঞ্চয়ের একটি অন্যতম পছন্দের অপশন ফিক্সড ডিপোজিট (Fixed Deposit)। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার এখন অনেকটাই কমেছে। এমন অবস্থায় বেসরকারি ব্যাঙ্কগুলিতে স্থায়ী আমানত খোলার পথে এগোচ্ছেন অনেকে। আপনিও যদি তেমন কোনও চিন্তাভাবনা করে থাকেন, তাহলে এই কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের স্কিমগুলির দিকে নজর রাখতে পারেন আপনি। এই বেসরকারি ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে আপনি ভাল রিটার্ন পেতে পারেন। ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২ কোটি টাকার কম অঙ্কের ফিক্সড ডিপোজিটের উপর লেটেস্ট সুদের হার ২৭ মার্চ থেকে চালু হয়েছে।

জেনে রাখা দরকার, সাধারণ নাগরিকদের জন্য Kotak Mahindra ব্যাঙ্ক ৩৯০ দিনের অর্থাৎ ১২ মাস ২৫ দিনের থেকে দুই বছরের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সর্বাধিক ৭.২০ শতাংশ পর্যন্ত হারে সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার আরও বেশি, ৭.৭০ শতাংশ। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এই সুদের হার বেশ আকর্ষণীয়।

কোন ক্ষেত্রে কত সময়ের জন্য সুদ পাবেন

কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের ক্ষেত্রে ৭-১৪ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা হলে ২.৭৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ১৫-৩০ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা হলে, সেক্ষেত্রে ৩ শতাংশ হারে সুদ পাবেন। যদি আপনি ৯১-১২০ দিনের জন্য টাকা ফিক্সড করেন এই ব্যাঙ্কে, তাহলে সুদের হার হবে ৪ শতাংশ। এভাবে, সময় যত বাড়বে, সুদের হারও তত বাড়বে। ১২১-১৭৯ দিনের জন্য ফিক্সড ডিপোজিট চালু করলে ৪.২৫ শতাংশ হারে সুদ পাবেন গচ্ছিত টাকার উপর।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কে ১৮০ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা হলে ৬.৫০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে এবং ১৮১-৩৬৩ দিনের জন্য টাকা ফিক্সড করলে সুদ পাবেন ৬ শতাংশ হারে। ৩৬৪ দিনের জন্য ফিক্সড ডিপোজিট করা হলে সুদের হার হবে ৬.২৫ শতাংশ। ৩৬৫-৩৮৯ দিনের ফিক্সড ডিপোজিট চালু করা হলে, সেক্ষেত্রে ৭ শতাংশ হারে সুদ পাওয়া যাবে।

৩৯০ দিনের অর্থাৎ ১২ মাস ২৫ দিনের থেকে দুই বছরের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৭.২০ শতাংশ পর্যন্ত হারে সুদ পাওয়া যাবে। ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের জন্য টাকা ফিক্সড করে ৭ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ৩ বছর থেকে ৪ বছরের কম সময়ের জন্য ফিক্সড ডিপোজিট করা হলে ৬.৫০ শতাংশ হারে সুদ পাবেন। কিন্তু চার বছর থেকে ৫ বছরের কম সময়ের জন্য বিনিয়োগ করলে ৬.২৫ শতাংশ হারে সুদ পাবেন।