Mango: গরমের দাপটের মধ্যেই বাজারে ‘নতুন’ আম, দাম শুনলে চোখ কপালে উঠবে

Mango: এখন বাজারে আম কিনতে গেলে সহজেই পেয়ে যাবেন অন্ধ্রপ্রদেশের জনপ্রিয় সফেদা আম। লোকালয়ের বাজার ছাড়াও বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে আপনি পেতে পারেন এই আম। ব্লিঙ্কইট এবং সুইগি ইনস্টামার্টের মতো প্ল্যাটফর্মে সহজেই এই আমটি কিনতে পারেন।

Mango: গরমের দাপটের মধ্যেই বাজারে 'নতুন' আম, দাম শুনলে চোখ কপালে উঠবে
কোন আমের কত দাম? Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 03, 2024 | 6:43 AM

কলকাতা: এপ্রিলের শুরু থেকেই গোটা দেশে দাপট বাড়াচ্ছে গরম। একাধিক রাজ্যে রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আইসক্রিম থেকে কোল্ড ড্রিঙ্ক, শরবত, সব দোকানেই বেড়েছে ভিড়। গরমের হাত থেকে বাঁচতে এই সময় বহু মানুষের পছন্দ তালিকায় শীর্ষে থাকে আমের শরবত। অনেকেই আবার শুধু আমের স্বাদ নিতেও পছন্দ করেন। বাজারে উঠতে শুরু করেছে আম। ডালি সাজিয়ে বসছেন খুচরো বিক্রেতারা। ট্রেন হোক বা বাজার, আম হাতে চলে আসছেন হকাররা। তবে এখন আমের দাম কিন্তু, আকাশ ছোঁয়া। কিছু আম তো বিক্রি হচ্ছে ৪০০ টাকা প্রতি কেজিতে। আসুন জেনে নিই কোন কোন আম বাজারে উঠতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। 

ভারতে ৩০০ টিরও বেশি প্রজাতিরর আম রয়েছে। যার মধ্যে দশেরা, ল্যাংড়া, সফেদা, কেশরি, তোতাপুরি, হাপুস, হিমসাগর বেশ জনপ্রিয়। বাংলায় সর্বদাই এই হিমসাগর আমের জনপ্রিয়তা থাকে তুঙ্গে। প্রতিটি আমেরই নিজস্ব বিশেষত্ব রয়েছে। এমনকি গ্রীষ্মের মরসুমে তারা একইসঙ্গে বাজারে আসে না। তবে গরমের তীব্রতার সাথে যেমন বিভিন্ন আমের মিষ্টতা বাড়ে, তেমনি নতুন নতুন প্রজাতির আম বাজারে আসতে থাকে। 

এখন বাজারে আম কিনতে গেলে সহজেই পেয়ে যাবেন অন্ধ্রপ্রদেশের জনপ্রিয় সফেদা আম। লোকালয়ের বাজার ছাড়াও বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে আপনি পেতে পারেন এই আম। ব্লিঙ্কইট এবং সুইগি ইনস্টামার্টের মতো প্ল্যাটফর্মে সহজেই এই আমটি কিনতে পারেন। সেই সঙ্গে আলফোনসোও এই সময়ে বাজারে পাওয়া যাচ্ছে। এই আমের সবচেয়ে ভাল উৎপাদন হয় মহারাষ্ট্রে। আপনি কিছু প্ল্যাটফর্মে কেশরি এবং তোতাপুরির মতো আমও পাবেন। তবে, এটি এখনও সব জায়গায় পাওয়া যায় না। কিন্তু আপনি তাদের অনলাইন অর্ডার করতে পারেন। অন্যদিকে, আপনি যদি ল্যাংড়া বা দশেরার মতো আম খেতে চান তবে আপনাকে একটু অপেক্ষা করতে হবে।

এই খবরটিও পড়ুন

যদি আমের দামের কথা বলি, তাহলে অনলাইনে সফেদা আম পাওয়া যাচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা প্রতি কেজিতে। যেখানে আলফোনসের দাম প্রতি কেজি ৪০০ টাকা পর্যন্ত। তবে আমের মরসুম যখন তুঙ্গে থাকে তখন সফেদা আমের দাম থাকে কেজি প্রতি ৬০ থেকে ১০০ টাকা। হিমসাগরও তাই। তবে আলফোনসোর দামের গ্রাফ কিন্তু সর্বদাই উপরের দিকেই থাকতে দেখা যায়।