Post Office Scheme: প্রতিদিন ১০০ টাকা জমান, লাখপতি হতে পারবেন সহজেই

Post Office Scheme: আয় কম থাকলেও আপনি লাখপতি হতে পারেন যদি একটু সচেতনভাবে টাকা সঞ্চয় করেন।

Post Office Scheme: প্রতিদিন ১০০ টাকা জমান, লাখপতি হতে পারবেন সহজেই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 11:22 AM

নয়া দিল্লি : অনেকেই ভাবেন লাখপতি হওয়া কঠিন। লক্ষাধিক টাকা জমিয়ে ফেলতে সময় লেগে যায় অনেক। কিন্তু পোস্ট অফিসে এমন স্কিম রয়েছে, যার মাধ্যমে আপনি লাখপতি হতে পারেন সহজেই। তেমনই একটা স্কিম হল পোস্ট অফিস রেকারিং স্কিম। মাত্র ১০০ টাকা করে বিনিয়োগ করে এই স্কিমে টাকা রাখতে পারেন আপনি। ২ থেকে ৫ বছরের জন্য করা যায় এই স্কিম।

পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিটে বর্তমানে ৫.৮ শতাংশ বার্ষিক সুদ দেওয়া হচ্ছে। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, একজন গ্রাহক প্রতিদিন ১০০ টাকা করে জমা রাখেন কিংবা বিনিয়োগ করেন তাহলে স্কিম ম্যাচিয়র হলে পাওয়া যাবে ২ লাখ ১০ হাজার টাকা। পোস্ট অফিসের শহর থেকে প্রত্যন্ত গ্রামের যে কোনও ব্রাঞ্চেই এই স্কিমের জন্যে আবেদন করা যেতে পারে। গ্রাহক নিজের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন আবার জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারেন। এমনকি ১৮ বছর বয়স না হলেও এই স্কিমের বিনিয়োগ করতে পারবে। তবে অভিভাবককে সঙ্গে রাখতে হবে।

পোস্ট অফিসের এই স্কিমের ম্যাচিয়রিটি পিরিয়ড পাঁচ বছর। কেই চাইলে তিন বছর পরেও টাকা তুলে নিতে পারেন। তবে সেক্ষেত্রে কিছু বাধ্য বাধকতা আছে। এই স্কিম থেকে ঋণ নেওয়া যায় সহজেই। নিয়ম অনুযায়ী ১২ টা ইনস্টলমেন্টের টাকা দেওয়ার পর কেউ চাইলে ৫০ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারেন। সেই লোন গ্রাহক ধাপে ধাপে শোধ করতে পারেন। আবার একেবারেও টাকা মিটিয়ে দিতে পারেন। তবে সেই লোনের ক্ষেত্রে সুদের হার হবে স্কিমের তুলনায় ২ শতাংশ বেশি।

সুতরাং এই স্কিমে খুব বেশি কষ্ট না করেই বেশি টাকা জমানো যায়, তাই সাধারণ মধ্যবিত্ত, চাকরিজীবীদের কাছে এই স্কিম যথেষ্ট আকর্ষণীয়।