Mahila Samman Saving: মহিলা সম্মান সার্টিফিকেটে বড় ছাড় ঘোষণা কেন্দ্রের, সুবিধা পাবেন বিনিয়োগকারীরা

Mahila Samman Certificate: মহিলা সম্মান সার্টিফিকেটে ৪০ হাজার টাকার নিচে টিডিএস প্রযোজ্য হবে না। সিবিডিটি-র তরফে ১৬ মে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বিষয়ে জানানো হয়েছে।

Mahila Samman Saving: মহিলা সম্মান সার্টিফিকেটে বড় ছাড় ঘোষণা কেন্দ্রের, সুবিধা পাবেন বিনিয়োগকারীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 12:31 PM

মহিলাদের জন্য অভিনব সঞ্চয় প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। দেশের মহিলারা কেন্দ্রীয় সরকারের এই সঞ্চয় প্রকল্প থেকে নিজেদের সঞ্চয় বাড়ানোর জন্য বিশেষ সুবিধা পাবেন। আর আপনিও যদি মহিলা সম্মান সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন, তাহলে এই স্কিমে প্রাপ্ত সুদের উপর টিডিএস কাটা হবে কি না সে সম্পর্কে বিস্তারিত জেনে রাখা প্রয়োজন। সম্প্রতি কেন্দ্রের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, মহিলা সম্মান সার্টিফিকেট স্কিমে সুদের উপর কোনও টিডিএস কাটা হবে না। বরং অ্য়াকাউন্ট হোল্ডার কোন ট্যাক্স ব্র্যাকেটে পড়ছেন তার উপর নির্ভর করবে কর প্রযোজ্য হবে কি না।

আগে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) জানিয়েছিল, যে মহিলা সম্মান সঞ্চয় প্রকল্পে প্রাপ্ত সুদের উপর TDS প্রযোজ্য হবে। আয়কর আইন, ১৯৬১-র ১৯৪ এ ধারা অনুযায়ী, মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প থেকে প্রাপ্ত সুদের উপর কর ধার্য করা হত। তবে গত ১৬ মে আয়কর বিভাগ বিবৃতি প্রকাশ করে এই করের নিয়মে কিছুটা বদল এনেছে। এই প্রকল্পে বিনিয়োগ করে মহিলারা যে সুদ পাবেন তার উপর সরাসরি টিডিএস কাটা হবে না। বরং মহিলার সার্বিক আয়ে এই সুদের পরিমাণ যুক্ত হবে। অ্য়াকাউন্ট হোল্ডার বার্ষিক আয় করের যে ব্র্যাকেটে পড়বে সেই অনুযায়ী কর ধার্য করা হবে। অর্থাৎ নিম্ন আয়ের মহিলারা সরকারের এই ঘোষণায় সামান্য স্বস্তি পেলেন।

সিবিডিটি-র বিজ্ঞপ্তি অনুসারে, মহিলা সম্মান সঞ্চয় সার্টিফিকেটে বিনিয়োগ থেকে প্রাপ্ত সুদ যদি প্রতি বছর ৪০ হাজার টাকার বেশি না হয় তবে কোনও টিডিএস দিতে হবে না। এই স্কিমে বার্ষিক সুদের হার ৭.৫ শতাংশ ধরলেসর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে প্রথম বছরে ১৫,০০০ টাকা এবং দ্বিতীয় বছরে ৩২,০০০ টাকা সুদ পাবেন অ্য়াকাউন্ট হোল্ডার। এক্ষেত্রে সুদ থেকে আয় ৪০ হাজার টাকার নিচে, তাই এই পরিস্থিতিতে টিডিএস প্রযোজ্য হবে না। এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রে মাথায় থাকা জরুরি, আয়কর আইন ১৯৬১-র ৮০ সি ধারার অধীনে কোনও কর ছাড় দেওয়া হয় না। ফলে নিজেদের এই বিনিয়োগে অ্যাকাউন্ট হোল্ডাররা কর ছাড় দাবি করতে পারবেন না।

মহিলা সম্মান সঞ্চয় সার্টিফিকেট:

এই স্কিমটি মহিলাদের জন্য একটি বিশেষ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। ২০২৩-২৪ বাজেট অধিবেশনে মহিলাদের জন্য এই বিশেষ স্কিমের ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তারপর এই বছর ১ এপ্রিল থেকে কার্যকর হয়েছে এই প্রকল্পটি। এই স্কিমে বিনিয়োগ করে মহিলারা প্রতি বছর ৭.৫ শতাংশ হারে সুদ পেতে পারেন। দুই বছরের বিনিয়োগের সময় সুদের হার স্থির থাকবে।

এত বিনিয়োগ করতে পারবে:

মহিলা সম্মান সঞ্চয় প্রকল্পে, মহিলারা সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন। কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এ ঘোষণা অনুসারে, এই প্রকল্পটি শুধুমাত্র মহিলাদের ক্ষেত্রে দুই বছরের জন্য উপলব্ধ। কোনও মহিলা ২০২৩ সালের ১ থেকে ২০২৫ সালের ৩১ মার্চ অবধি এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন।