বিমানের পাশাপাশি এবার এয়ারপোর্টেও শোনা যাবে ভারতীয় সঙ্গীত! ICCR এর দাবি নিয়ে ভাবনাচিন্তা সরকারের

Indian Music on Flights: ভারতীয় বিমানে ভারতীয় সঙ্গীত বাজানোর প্রস্তাবের ব্যাপারে গায়ক এবং সঙ্গীত নির্দেশক কৌশল ইনামদার বলেছেন, এই সম্পূর্ণ ভাবনা না শুধু সঙ্গীতকে উৎসাহ দেওয়ার জন্য, বরং ভারতীয়ত্বকেও উৎসাহ দেওয়ার জন্য ভাবা হয়েছে।

বিমানের পাশাপাশি এবার এয়ারপোর্টেও শোনা যাবে ভারতীয় সঙ্গীত! ICCR এর দাবি নিয়ে ভাবনাচিন্তা সরকারের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 4:27 PM

নয়া দিল্লি: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন (ICCR) এবং সঙ্গীতজ্ঞরা সরকারের কাছে দাবি জানিয়েছেন ভারতীয় বিমান কোম্পানিগুলির বিমানের পাশাপাশি এয়ারপোর্টেও ভারতীয় সঙ্গীত বাজানো বাধ্যতামূলক করে দেওয়া উচিৎ। ICCR-এর বক্তব্য এই ছোট পদক্ষেপে দেশের পরম্পরার পাশাপাশি মানুষের আবেগকে দৃঢ় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কাছে দাবি

বিভিন্ন সঙ্গীতকার এবং গায়কদের পাশাপাশি আইসিসিআরও বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কাছে বৃহস্পতিবার এই দাবি জানিয়েছে। এই ব্যাপারে রাজধানী দিল্লিতে অবস্থিত আইসিসিআই পরিসরে আয়োজিত একটি বৈঠকে আইসিসিআরের সভাপতি বিনয় সহস্রবুদ্ধে আর অন্যান্য সদস্যরা সিন্ধিয়াকে একটি চিঠিও দিয়েছেন।

আইসিসিআরের দাবি নিয়ে ভাবনা চিন্তা করবেন কেন্দ্রীয় মন্ত্রী

ওই চিঠিতে লেখা হয়েছে, ‘ভারতে চলা বিমান আর বিভিন্ন এয়ারপোর্টে ভারতীয় শাস্ত্রীয় বা লাইট মিউজিক আর বাদ্য সঙ্গীত বাজানো ভারতীয় এরায়লাইনগুলির জন্য অনিবার্য করে দেওয়া হোক।’ সহস্রবুদ্ধে বলেছেন, ভারতীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী এই বিষয়টি দেখায় আর তাঁদের দাবি নিয়ে ভাবনাচিন্তা করার জন্য রাজি হয়ে গিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী সঙ্গীতকে উৎসাহ দেওয়ার জন্য সাহিত্য উৎসব এবং সঙ্গীত সমারোহ আয়োজন করার মতো পরামর্শও দিয়েছেন।

ভারতীয় সংস্কৃতি হবে উৎসাহিত

ভারতীয় বিমানে ভারতীয় সঙ্গীত বাজানোর প্রস্তাবের ব্যাপারে গায়ক এবং সঙ্গীত নির্দেশক কৌশল ইনামদার বলেছেন, এই সম্পূর্ণ ভাবনা না শুধু সঙ্গীতকে উৎসাহ দেওয়ার জন্য, বরং ভারতীয়ত্বকেও উৎসাহ দেওয়ার জন্য ভাবা হয়েছে। প্রসঙ্গত, ভারতীয় বিমান কোম্পানিগুলি নিজেদের যাত্রীদের ভাষা বলার মাধ্যমে তাদের সঙ্গে গভীর সম্পর্ক তৈরির জন্য নানা ধরণের প্রয়াস করে চলেছে।

ইন্ডিগোর ক্যাপ্টেন সিদ্ধার্থ কুমার পেয়েছেন প্রশংসা

সম্প্রতিই ইন্ডিগোর এক ফ্লাইট ক্যাপ্টেন সিদ্ধার্থ কুমার যাত্রীদের সঙ্গে সংযোগ স্থাপন করার জন্য ভোজপুরী ভাষায় অ্যানাউন্সমেন্ট করেছিলেন। সিদ্ধার্থ কুমারের এই প্রয়াসের জন্য দেশজুড়ে তার প্রশংসা হয় আর তার ভিডিয়োও দেশজুড়ে দারুণ ভাইরাল হয়।

আরও পড়ুন:Manipur Election: সরকারি নির্দেশিকায় সাড়া, নির্বাচনের আগে মণিপুরে জমা পড়ল ৮ হাজার ৬০০ টি আগ্নেয়াস্ত্র