Indian Railways: রেলের নতুন উপহার! এই রুটের ট্রেনে ভিস্তাডোম কোচ চালু, প্রকৃতি দর্শনের দারুণ সুযোগ

সেন্ট্রাল রেলওয়ে টুইট করে এই নয়া পরিষেবার কথা জানিয়েছে। 'এখন প্রগতি এক্সপ্রেসে ভিস্তাডোম কোচে যেতে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করুন।

Indian Railways: রেলের নতুন উপহার! এই রুটের ট্রেনে ভিস্তাডোম কোচ চালু, প্রকৃতি দর্শনের দারুণ সুযোগ
এরকমই কোচ ভিস্তা ডোমের। প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 9:00 AM

মুম্বই: গোটা দেশে প্রচুর মানুষ কাছ থেকে দূরে যাতায়াতের ক্ষেত্রে ভারতীয় রেলের ওপর নির্ভরশীল। রেল যাত্রীদের সুবিধার্থে একের পর এক নতুন পরিষেবা চালু করেছে ভারতীয় রেলে। এবার যাত্রীদের কথা মাথায় রেখেই পুনে-মুম্বই-পুনে প্রগতি এক্সপ্রেসে প্রথমবারের জন্য ভিস্তাডোম কোচ ব্যবহার করা হয়েছে। ২৫ জুলাই সোমবার প্রথমবারের জন্য এই কোচের পরিষেবা চালু করেছে রেল। ডেকান এক্সপ্রেস ও ডেকান কুইন এক্সপ্রেসের পর এই নিয়ে তৃতীয় ট্রেনে ভিস্তাডোম কোচ পরিষেবা চালু হল। চালু হওয়ার প্রথম দিনই এই ট্রেনের যাত্রীদের জানালা দিয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার ছবি ধরা পড়েছে।

সেন্ট্রাল রেলওয়ে টুইট করে এই নয়া পরিষেবার কথা জানিয়েছে। ‘এখন প্রগতি এক্সপ্রেসে ভিস্তাডোম কোচে যেতে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করুন। পুনে ওই মুম্বইয়ের মধ্যে তৃতীয়বার কোনও ট্রেনে এই কোচ যুক্ত করা হল। ডেকান এক্সপ্রেস ও ডেকান কুইন এক্সপ্রেসেও এই কোচ রয়েছে।’ টুইটে লিখেছে রেল। সেন্ট্রাল রেলওয়ের মোট চারটি ট্রেনে এখন থেকে ভিস্তাডোম কোচের পরিবেষা মিলবে। ট্রেনগুলি হল মুম্বই-মদগাঁও জনশতাব্দী এক্সপ্রেস, মুম্বই-পুনে ডেকান এক্সপ্রেস, মুম্বই-পুনে ডেকান কুইন এবং এখন মুম্বই-পুনে প্রগতি এক্সপ্রেস। সেন্ট্রাল রেলওয়ে জানিয়েছে, সকাল ৭টা ২৫ মিনিটে পুনে থেকে রওনা দিয়ে এই ট্রেনে বেলা ১১টা ২৫ মিনিটে মুম্বই পৌঁছবে। এবং মুম্বই থেকে ৪টে ২৫ মিনিটে রওনা দিয়ে সকাল ৭টা ৫০ মিনিটে পুনে পৌঁছবে।

ভিস্তাডোম কোচ কেন আলাদা?

এলবিএইচ কোচের তুলনায় ভিস্তাডোম কোচগুলি সবরকমভাবে আলাদা। এই কোচগুলি ১৮০ ডিগ্রি ঘুরতে পারে। এই কোচে প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্। অ্যান্টি গ্লেয়ার স্ক্রিন ও কাচের ছাদ রয়েছে। এছাড়াও ট্রেনের কোচে ওয়াইফাই পরিষেবা মিলবে।