Maharaja Express: ভারতীয় রেলওয়ের এই ট্রেনে একটা টিকিটের দামই প্রায় ১৯ লক্ষ! কী এমন রয়েছে এতে?

Maharaja Express: উত্তর থেকে দক্ষিণ, মধ্য থেকে পশ্চিম ভারত জুড়ে চালু হচ্ছে মহারাজা এক্সপ্রেসের নানা ট্যুর প্যাকেজ। "দ্য ইন্ডিয়ান স্পেল্ডার", "দ্য হেরিটেজ অব ইন্ডিয়া" ও "ট্রেজার অব ইন্ডিয়া" নামে এই ট্যুর প্যাকেজগুলি চালু করা হয়েছে।

Maharaja Express: ভারতীয় রেলওয়ের এই ট্রেনে একটা টিকিটের দামই প্রায় ১৯ লক্ষ! কী এমন রয়েছে এতে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 1:30 AM

নয়া দিল্লি: আগেকার দিনে রাজা-মহারাজার জীবনযাপন কেমন ছিল, তা জানার পরে অনেকেই ভাবেন যে, ইশ একবার যদি এরকম জীবন কাটানোর সুযোগ মিলত! আপনারও যদি এইরকম স্বপ্ন থাকে, তবে সেই স্বপ্ন এবার সত্যি হতে চলেছে। রাজার হালে যাতায়াতের সুযোগ তৈরি করে দিচ্ছে ভারতীয় রেলওয়ে। আল্ট্রা-লাক্সারি ট্রেনে যাতায়াতের সুযোগ মিলবে মহারাজা এক্সপ্রেসের মাধ্যমে। উত্তর থেকে দক্ষিণ, মধ্য থেকে পশ্চিম ভারত জুড়ে চালু হচ্ছে মহারাজা এক্সপ্রেসের নানা ট্যুর প্যাকেজ। “দ্য ইন্ডিয়ান স্পেল্ডার”, “দ্য হেরিটেজ অব ইন্ডিয়া” ও “ট্রেজার অব ইন্ডিয়া” নামে এই ট্যুর প্যাকেজগুলি চালু করা হয়েছে। তিন রাত্রি-চার দিন থেকে ছয় রাত্রি-সাতদিন- বিভিন্ন সময়সীমার এই প্যাকেজ রয়েছে। যাত্রীদের পছন্দমতো কেবিন, স্যুটেরও ব্যবস্থা রয়েছে। ২০২২-২৩ সালের এই বিশেষ ট্যুর প্যাকেজের জন্য ১০ শতাংশ থেকে ৫০ শতাংশ অবধি ছাড়েরও ঘোষণা করা হয়েছে।

মহারাজা এক্সপ্রেসের ট্যুর প্যাকেজ-

দ্য ইন্ডিয়ান প্যানোরামা ট্যুর প্যাকেজ– এই ট্যুর প্যাকেজের সময়সীমা হল ৬ রাত্রি-৭দিন। দিল্লি থেকে শুরু করে জয়পুর-রণথম্বোর হয়ে ফতেহপুর সিক্রি-আগ্রা-অরচা, খাজুরাহো-বারাণসী হয়ে ফের দিল্লিতেই ফিরে আসবে এই ট্রেনটি। আগামী অক্টোবর থেকে ২০২৩ সালের এপ্রিল অবধি এই প্যাকেজ চালু থাকবে।

দ্য ইন্ডিয়ান স্পেল্ডার ট্যুর প্যাকেজ– এই প্যাকেজ ট্যুরটিও ৬ রাত্রি-৭ দিনের। দিল্লি থেকে যাত্রা শুরু করে আগ্রা-রণথম্বোর-জয়পুর-বিকানির-যোধপুর-উদয়পুর-মুম্বই যাবে ট্রেনটি। আগামী অক্টোবর থেকে ২০২৩ সালের এপ্রিল অবধি এই প্যাকেজ চালু থাকবে।

দ্য হেরিটেজ অব ইন্ডিয়া ট্যুর প্যাকেজ– এই ট্যুরটি শুরু হবে মুম্বই থেকে। ৬ রাত্রি, ৭ দিনের এই ট্য়ুর এরপর উদয়পুর-যোধপুর-বিকানির-জয়পুর-রণথম্বোর-ফতেহপুর সিক্রি হয়ে দিল্লিতে আসবে। এই ট্রেনটিও অক্টোবর থেকে এপ্রিল মাস অবধি চলবে।

কত খরচ পড়বে মহারাজা এক্সপ্রেসে?

রাজার হালে যাতায়াত ও ঘোরার জন্য খরচটাও তুলনামূলকভাবে একটু বেশিই পড়বে। ‘দ্য ইন্ডিয়ান স্পেল্ডার’ ট্যুরে ডিলাক্স কেবিনের ভাড়া ৪ লক্ষ ৪৩ হাজার ২০০ টাকা থেকে শুরু হচ্ছে, জুনিয়র স্যুটের ক্ষেত্রে টিকিটের দাম ৬ লক্ষ ৮১ হাজার থেকে ৭ লক্ষ ৫৬ হাজার ৮০০ টাকা। স্যুটের ভাড়া ১ লক্ষ ১০ হাজার ৪০০ টাকা এবং প্রেসিডেন্টসিয়াল স্যুটের ভাড়া ১৮ লক্ষ ৯৬ হাজার টাকা।

‘দ্য হেরিটেজ অব ইন্ডিয়া’ ট্যুর প্যাকেজে ডিলাক্স কেবিনের খরচ ৪ লক্ষ ৬৪ হাজার ৮০০ টাকা। জুনিয়র স্যুটের ভাড়া ৭ লক্ষ ১২ হাজার ৮০০ টাকা, স্যুটের ভাড়া ১ লক্ষ ১০ হাজার ৪০০ টাকা এবং প্রেসিডেন্টসিয়াল স্যুটের ভাড়া ১৮ লক্ষ ৯৬ হাজার টাকা।