লোয়ার বার্থ নিয়ে রেলের নতুন নিয়ম, এবার থেকে এই সিট পাবেন শুধু…

Indian Railways: যদি আপনি পরিবারের কোনও বয়স্ক সদস্যের জন্য টিকিট বুক করতে চান, তবে এই পদ্ধতি অনুসরণ করুন। তাহলে নিশ্চিতভাবে লোয়ার বার্থ পাওয়া যাবে। কী সেই পদ্ধতি?

লোয়ার বার্থ নিয়ে রেলের নতুন নিয়ম, এবার থেকে এই সিট পাবেন শুধু...
প্রতীকী চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 20, 2024 | 1:20 PM

নয়া দিল্লি: দেশের অন্যতম যোগাযোগ মাধ্যম রেলওয়ে। প্রতিদিন লক্ষাধিক মানুষ ট্রেনে যাতায়াত করেন ভারতীয় রেলে। প্রতিটি যাত্রীর সুবিধা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রাখার চেষ্টা করে রেলওয়ে। এর জন্য একাধিক বিশেষ সুযোগ-সুবিধাও দেওয়া হয়। এবার বয়স্ক ব্যক্তিদের জন্যও বিশেষ নিয়ম চালু করল ভারতীয় রেলওয়ে।

দূরপাল্লার ট্রেনে বয়স্ক ব্যক্তিদের মিডল বা আপার বার্থে শোওয়ায় সমস্য়া হয়। তাদের জন্য সুবিধাজনক হল লোয়ার বার্থ। ভারতীয় রেলওয়ের তরফেও বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে, যাতে বয়স্ক যাত্রীরা লোয়ার বার্থেই আসন পান। রেলের তরফে জানানো হয়েছে, যথাসম্ভব চেষ্টা করা হবে বয়স্ক যাত্রীদের লোয়ার বার্থ দেওয়ার জন্য। তবে টিকিট বুকিং যেহেতু অটো-মেটেড সার্ভিস, তাই সবসময় লোয়ার বার্থ দেওয়া যায় না।

যদি আপনি পরিবারের কোনও বয়স্ক সদস্যের জন্য টিকিট বুক করতে চান, তবে এই পদ্ধতি অনুসরণ করুন। তাহলে নিশ্চিতভাবে লোয়ার বার্থ পাওয়া যাবে। কী সেই পদ্ধতি?

ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, যদি কেউ জেনারেল কোটার অধীনে টিকিট বুক করেন, তবে লোয়ার সিট ফাঁকা থাকলে, তবেই সেখানে বয়স্কদের সিট পাওয়া সম্ভব। কিন্তু আপনি যদি লোয়ার বার্থ বা নির্দিষ্ট কোনও বার্থ চান, তবে জেনারেল কোটা না বেছে, রিজার্ভেশন চয়েস বুক-র অধীনে টিকিট বুক করতে পারেন। এতে আপনি পছন্দসই সিট পেতে পারবেন।

রেলওয়ের তরফে জানানো হয়েছে, জেনারেল কোটায় টিকিট কাটা হয়, তবে “ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ” নিয়মেই বার্থ দেওয়া হয়। সেক্ষেত্রে রেলের আলাদাভাবে কিছু করার থাকে না।

যদি কেউ রিজার্ভেশন চয়েস-এও লোয়ার বার্থে টিকিট না পান, তবে ট্রেনে ওঠার পর টিকিট পরীক্ষক বা টিটিই-র সঙ্গে যোগাযোগ করুন। কোনও লোয়ার বার্থ ফাঁকা থাকলে, তাহলে সেই সিট টিটিই আপনাকে দিয়ে দেবেন।