Indian Start-up: ভারতীয় চাকরিতে নতুন নিয়ম! কাজের ফাঁকে আধ ঘণ্টা ঘুমিয়ে নিতে পারেন আপনি

Power nap: প্রত্যেকদিন কাজের ফাঁকে এই সংস্থার কর্মীদের আধ ঘণ্টা ঘুমিয়ে নেওয়ার সুযোগ মিলবে। এই সংস্থাটি সাধারণত ঘুম সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কাজ করে থাকে।

Indian Start-up: ভারতীয় চাকরিতে নতুন নিয়ম! কাজের ফাঁকে আধ ঘণ্টা ঘুমিয়ে নিতে পারেন আপনি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2022 | 9:30 AM

কলকাতা: ‘পাওয়ার ন্যাপ’ (Power Nap) কথাটার যে কতটা মাহাত্ম্য, তা একমাত্র তারাই বোঝেন যারা ছুটির দুপুরে লোভনীয় আহারের পর ঘরের বিছানায় একটু গা এলিয়ে দিতে পছন্দ করেন।। কিন্তু পেটের টানে কর্মক্ষেত্রে তো প্রতিনিয়ত যেতেই হয়। কাজের ফাঁকে ঘুমানোর কোনও সুযোগও মেলে না। সরকারি অফিসের কর্মী হলে যাও একটি সুযোগ আছে, কিন্তু বেসরকারি কর্পোরেট সংস্থায় মেনে চলতে হয় কড়া পেশাদারিত্ব। ঘুমোনোর জন্য তো আর কোনও সংস্থা টাকা দেবে না, এমনটা হওয়া সম্ভবও নয়। তাই এই কথা শুনলে অবাস্তব বলেই মনে হয়। দুপুরের লাঞ্চের পর হালকা ঘুম পাচ্ছে, কিন্তু উপায় নেয়, অফিসের বস যে মাথায় একগাদা কাজের বোঝা চাপিয়ে দিয়েছেন। তাই বাধ্য হয়ে কফির কাপে চুমুক দিয়ে আবার সেই কাজ নিয়ে বসে পড়া। তবে এক বেসরকারি সংস্থার হাত ধরে কর্মপদ্ধতিতে অবাক করা বদল এসেছে। ওই ভারতীয় স্টার্ট আপ কোম্পানিতে কর্মরত কর্মীদের জন্য ‘অফিসিয়াল ন্যাপ টাইম’ বা কাজের ফাঁকে আধ ঘণ্টা ঘুমিয়ে নেওয়ার নিয়ম চালু করেছে।

সংস্থার কর্মীদের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই নিয়ম চালু করেছে বেঙ্গালুরুর স্টার্ট আপ ওয়েকফিট সলিউশন (Wake Fit Solution)। প্রত্যেকদিন কাজের ফাঁকে এই সংস্থার কর্মীদের আধ ঘণ্টা ঘুমিয়ে নেওয়ার সুযোগ মিলবে। এই সংস্থাটি সাধারণত ঘুম সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কাজ করে থাকে। তাই এই সংস্থার কর্মীদের জন্য এই নিয়ম একদম ‘খাপে খাপ’। সম্প্রতি সংস্থার কর্মীদের ইমেল মারফত এই নয়া নিয়মের কথা জানিয়েছেন ওয়েকফিটের সহ-প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিংগৌড়া। দুপুর ২ টো থেকে আড়াইটে অবধি ঘুমোনোর সময় মিলবে। ইমেলে তিনি লিখেছেন, “বিগত ৬ বছর ধরে আমরা ঘুম সংক্রান্ত ব্যবসায় রয়েছি। তবে বিশ্রামের এই গুরুত্বপূর্ণ দিকে আমরা নজর দিতে পারিনি। সেই কারণেই এই নিয়ম চালু করা হয়েছে।” সংস্থা জানিয়েছে, বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত দুপুরের ঘুম কর্মদক্ষতা বাড়াতে সাহায্য করে, সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।