Post Office Schemes: মাসে ১৫০০ টাকার বিনিয়োগে ম্যাচুরিটিতে ৩৫ লাখ! জানুন পোস্ট অফিসের এই স্কিম

Post Office 'Gram Suraksha Scheme' : বিনিয়োগকারীরা প্রতি মাসে মাত্র ১৫০০ টাকা বিনিয়োগ করে ম্যাচুরিটির সময় ৩৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। প্রকল্পের নাম হল পোস্ট অফিস 'গ্রাম সুরক্ষা স্কিম'।

Post Office Schemes: মাসে ১৫০০ টাকার বিনিয়োগে ম্যাচুরিটিতে ৩৫ লাখ! জানুন পোস্ট অফিসের এই স্কিম
পোস্ট অফিসে বিনিয়োগের কথা ভাবছেন? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 7:25 PM

নয়া দিল্লি: বিনিয়োগকারীদের জন্য দারুণ খবর। যাঁরা নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন খুঁজছেন, তাঁদের জন্য এবার এমন একগুচ্ছ স্কিম নিয়ে এসেছে পোস্ট অফিস। বর্তমানে বাজারে চলতি স্কিমগুলির তুলনায়, পোস্ট অফিসের এই বিনিয়োগ স্কিমগুলিতে লগ্নি করা অনেক বেশি নিরাপদ। কারণ, পোস্ট অফিস ইক্যুইটি পারফরম্যান্সের উপর কোনওকালেই নির্ভর করে না। সুতরাং, যে বিনিয়োগকারীরা নিরাপদ সুরক্ষিত বিনিয়োগের স্কিম খুঁজছেন, তাঁরা চাইলে বাজি রাখতেই পারেন পোস্ট অফিসের এই স্কিমগুলিতে। নিঃসন্দেহে এই স্কিমগুলি আপনার ভবিষ্যৎ পরিকল্পনাকে আরও নিরাপদ করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই রকমই একটি পোস্ট অফিসের স্কিমে, বিনিয়োগকারীরা প্রতি মাসে মাত্র ১৫০০ টাকা বিনিয়োগ করে ম্যাচুরিটির সময় ৩৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। প্রকল্পের নাম হল পোস্ট অফিস ‘গ্রাম সুরক্ষা স্কিম’। উপরে উল্লিখিত পরিমাণ টাকা নিয়মিত সময়ে জমা করলে, বিনিয়োগকারীরা ৩১ থেকে ৩৫ লক্ষ টাকা পেতে পারেন।

১৯ বছর থেকে ৫৫ বছর বয়সের মধ্যে যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমের আওতায় ন্যূনতম ১০ হাজার টাকা থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত নিশ্চিত রিটার্ন পেতে পারেন।

পোস্ট অফিসের এই স্কিমগুলির আওতায় প্রিমিয়াম জমা দেওয়ার ক্ষেত্রেও একাধিক বিকল্প পাওয়া যাবে। মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক হিসেবে প্রিমিয়াম জমা করা যেতে পারে। প্রিমিয়াম পরিশোধের জন্য বিনিয়োগকারীরা ৩০ দিনের গ্রেস পিরিয়ডও দেওয়া হচ্ছে এই স্কিমে। অধিকন্তু, তারা একটি নির্ধারিত মেয়াদের জন্য স্কিমে ক্রমাগত বিনিয়োগ করার পরে তাঁদের বিনিয়োগের ভিত্তিতে অ্যাডভান্সও তুলতে পারবেন বিনিয়োগকারীরা।

যদি কোনও ব্যক্তি পোস্ট অফিসের স্কিমে ১৯ বছর বয়সে বিনিয়োগ করা শুরু করেন এবং ১০ লক্ষ টাকার একটি নিশ্চিত রিটার্নে বিনিয়োগ করেন, তাহলে ৫৫ বছরের জন্য স্কিমে বিনিয়োগ করার পরে তিনি ৩১ লক্ষ ৬০ হাজার টাকা পেতে পারেন৷ যদি তিনি আরও পাঁচ বছরের জন্য পলিসিতে বিনিয়োগ চালিয়ে যান, তাহলে ওই ব্যক্তি ৬০ বছরের বিনিয়োগের পরে ৩৪ লাখ ৬০ হাজার টাকা পাবেন।

এছাড়া পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিম রয়েছে। এই স্কিমেও আপনি ভাল রিটার্ন পেতে পারেন। এই স্কিমে আপনি অনেক কম টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। এছাড়াও এই স্কিমে আপনার টাকাও সম্পূর্ণ সুরক্ষিত থাকে। আপনি পোস্ট অফিস রেকারিংয়ে মাসে মাত্র ১০০ টাকা দিয়ে বিনিয়োগ করতে পারেন। এই রেকারিংয়ে সর্বোচ্চ বিনিয়োগের কোনও সীমা নেই। আপনার ইচ্ছে এবং সামর্থ অনুযায়ী আপনি যত খুশি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। আরডি ডিপোজিট অ্যাকাউন্ট ভাল সুদের অল্প কিস্তিতে অর্থ সঞ্চয়ের একটি সরকারি গ্যারান্টি যুক্ত যোজনা।

আরও পড়ুন : Nykaa IPO: প্রথম দিনেই লম্বা লাফ, প্রায় দ্বিগুণ চড়ল নায়কার শেয়ার দর