Nykaa IPO: প্রথম দিনেই লম্বা লাফ, প্রায় দ্বিগুণ চড়ল নায়কার শেয়ার দর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Nov 10, 2021 | 6:44 PM

Nykaa IPO growth: তালিকাভুক্তির প্রথম দিনে স্টক প্রায় দ্বিগুণ করে ফেলেছে এই অনলাইন প্রসাধনী সংস্থা৷

Nykaa IPO: প্রথম দিনেই লম্বা লাফ, প্রায় দ্বিগুণ চড়ল নায়কার শেয়ার দর
আইপিওতে বিনিয়োগের কথা ভাবছেন? (প্রতীকী ছবি)

মুম্বই : মহিলাদের প্রসাধনী সামগ্রীর জগতে অত্যন্ত জনপ্রিয় একটি সংস্থা হল নায়কা। অনলাইন বিপণন সংস্থা নায়কা চালায় এফএসএন ই-কমার্স ভেঞ্চারস। আজ থেকে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছে নায়কার আইপিও। আর প্রথম দিনেই বাজিমাত। শুধুমাত্র বিনিয়োগকারীদের জন্য নয়, সংস্থার কর্ণধারদের জন্যও সুখবর নিয়ে এসেছে নায়কার শেয়ার বাজার। বিশাল অঙ্কের সম্পত্তি তৈরি করেছে নায়কা। তালিকাভুক্তির প্রথম দিনে স্টক প্রায় দ্বিগুণ করে ফেলেছে এই অনলাইন প্রসাধনী সংস্থা৷

শেয়ার বাজার বিশেষজ্ঞদের একটি বড় অংশ মনে করছেন, বিউটি এবং পার্সোনাল কেয়ার সেগমেন্টে একদম সামনের সারিতে থাকা নায়কার স্টক বেশ লম্বা সময়ের জন্য ভাল থাকতে চলেছে। এর পাশাপাশি সংস্থার দুর্দান্ত কাস্টমার বেস, আর্থিক শক্তি, বাজারে যথেষ্ট খ্যাতি পাওয়া ‘ব্র্যান্ড নেম’ এবং সংস্থার ম্যানেজমেন্ট টিমের উপর ভরসা রেখে বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে স্টক ধরে রাখতে পারেন বলে মত বিশেষজ্ঞদের।

প্রথম দিনেই নায়কার স্টক আজ বাজার শেষে সময় ২০০১ টাকায় বন্ধ হয়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জে ১,১২৫ টাকায় খুলেছিল নায়কার শেয়ার বাজার। আর দিনের শেষে প্রাথমিক শেয়ার দরের ৭৮ শতাংশ বেড়েছে, যা স্বাভাবিকভাবেই যথেষ্ট আকর্ষণীয় বলে মনে করছেন বিশ্লেষকরা। একদিনের শেয়ার কেনাবেচায় আজ নায়কার বাজার দর সর্বোচ্চ ২.২৪৮ টাকা ১০ পয়সা পর্যন্ত উঠেছিল। আর এই অঙ্ক প্রাথমিক শেয়ার দরের প্রায় দ্বিগুণ (৯৯.৮ শতাংশ)।

প্রথম দিনেই দালাল স্ট্রিটে ১ লাখের ক্লাবে ঢুকে পড়েছে নায়কা। মার্কেট ক্যাপিটালাইজ়েশনের দিক থেকে দেখলেও লম্বা লাফ দিয়েছে নায়কার শেয়ার। শেয়ার বাজারে নাম লেখানোর প্রথম দিনেই ১ লাখ কোটি টাকার মার্কেট ক্যাপিটালাইজ়েশন। বোঝাই যাচ্ছে প্রথম দিনেই নায়কার আইপিও বিনিয়োগকারীদের কাছ থেকে দারুণ সাড়া পেয়েছে।

নায়কা গত বছরের তুলনায় ২০২১ আর্থিক বছরে ৩৮.১০ শতাংশ আয় বাড়িয়েছে। ২০২১ আর্থিক বছরে ২ হাজার ৪৪০ কোটি ৮৯ লাখ আয় হয়েছে নায়কার। গত আর্থিক বছরে ১৬.৩৪ কোটি ক্ষতির ধাক্কা সামলানোর পরেও ২০২১ আর্থিক বছরে ৬১.৯৫ কোটি টাকার লাভের মুখ দেখেছে নায়কা। ২০২১ সালের জুন মাসে শেষ হওয়া ত্রৈমাসিকে, নায়কা ৮১৬ কোটি ৯৯ লাখ টাকা আয় করেছে। শতাংশের নীরিখে ১৮৩.০৫ শতাংশ বেড়েছে সংস্থার আয়। ২০২১ সালের প্রথম ত্রৈমাসিকের ৫৪.৫ কোটি টাকার ক্ষতির তুলনায় এই একই সময়ের মধ্যে ৩.৫২ কোটি টাকা লাভ করেছে নায়কা।

উল্লেখ্য, নায়কা স্টার্ট আপের মাধ্যমে নিজের যাত্রা শুরু করে নিজেকে উচ্চতার শিখরে নিয়ে গিয়েছেন সংস্থার প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার। এই বিউটি অ্যাপের অর্ধেক অংশীদারও ফাল্গুনী। সেই শেয়ারের মোট মূল্য ৬৫০ কোটি টাকা। প্রসাধনী দ্রব্যের ই-কমার্স সংস্থা নাইকার শেয়ার, শেয়ার বাজারে অভূতপূর্বভাবে উত্থান ঘটেছে। শেয়ার বাজারে নাইকার শেয়ারের দর ১ হাজার ১২৫ টাকা থেকে দ্বিগুণ বেড়ে ২ হাজার ২০৮ টাকা হয়েছে। ব্লুমবার্গ বিলিয়ানেয়র ইন্ডেক্সের মতে তিনি ভারতে সবথেকে স্বপ্রতিষ্ঠিত ধনী মহিলা।

আরও পড়ুন : Falguni Nayar: নিজের কৃতিত্বেই কামাল, দেশের স্বপ্রতিষ্ঠিত সবচেয়ে ধনী মহিলাকে চিনে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla