ITR : সামনেই ডেডলাইন, এখনও করেননি ITR ফাইল! বিলম্বে হতে পারে কী কী?

ITR : ৩১ জুলাই ITR ফাইলের শেষ দিন। ডেডলাইনের আগেই ITR ফাইল করা বাঞ্ছনীয়। সময়ের আগে ITR ফাইল না করলে একাধিক সমস্যার সম্মুখীন হতে পারেন যেকোনও করদাতা।

ITR : সামনেই ডেডলাইন, এখনও করেননি ITR ফাইল! বিলম্বে হতে পারে  কী কী?
ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jul 13, 2022 | 10:11 AM

ব্যবসা হোক বা চাকরি যেকোনও পেশার সঙ্গে যুক্ত থাকলে আয়কর রিটার্ন ফাইল করতে হয়। এবং জুলাই মাসেই শেষ সুযোগ থাকে ITR ফাইল করার। করদাতাদের উচিত ডেডলাইন শেষ হওয়ার আগে ২০২১-২২ অর্থবর্ষের ITR ফাইল করে দেওয়া। ITR ফাইল করার শেষদিন হল ৩১ জুলাই। এদিকে সময়ে ITR ফাইল করার কিছু সুবিধাও রয়েছে। ডেডলাইনের পরে ITR ফাইল করলে দিতে হতে পারে জরিমানা। আর কী কী সুবিধা পেতে পারেন জেনে নিন।

জরিমানা এড়িয়ে চলুন

জরিমানা এড়াতে সময়ে ITR ফাইল করুন। সময়ে ITR ফাইল না করলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। আয়কর আইন ১৯৬১ এর ২৩৪এ ধারা অনুযায়ী ট্যাক্স জমা দিতে দেরি হলে ট্যাক্সের পরিমাণের উপর বাড়তে পারে সুদের হারও।

আইনি পদক্ষেপ

ITR ফাইল করতে দেরি হলে আয়কর দফতর থেকে নোটিস পাঠানো হতে পারে। এর ফলে আপনার আইনি জটিলতা বাড়তে পারে। আপনার উত্তরে যদি আয়কর দফতর সন্তুষ্ট না হয় তাহলে সেই আইনি জটিলতা আরও দীর্ঘায়িত হবে।

সহজে ঋণে সম্মতি

যেকোনও পুরনো লোনের অনুমোদনের জন্য ITR একটি গুরুত্বপূর্ণ নথি।

ক্ষতির পরিমাণ

আয়কর নিয়ম অনুযায়ী, সময়ের আগে ITR ফাইল না করলে সেই বছরের ক্ষতির পরিমাণে পরের অর্থবর্ষের আয়করের সঙ্গে যোগ হয়ে যায়।

তাড়াতাড়ি মিলবে ভিসা

বেশিরভাগ দূতাবাসই ITR রেকর্ড দেখে ভিসা দিয়ে থাকে। ITR ফাইলের ইতিহাস যদি মসৃণ দেখায় তাহলে তাঁর ভিসার আবেদনের প্রক্রিয়াকরণও তাড়াতাড়ি হয়।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla