Mutual Fund: লক-ইন পিরিয়ডের আগেই মিউচুয়াল ফান্ড থেকে টাকা তুলতে চান? এই নিয়ম না জানলেই খসবে টাকা

Mutual Fund: লক-ইন পিরিয়ডের আগেই মিউচুয়াল ফান্ড থেকে টাকা তোলা যাবে। মাথায় রাখতে হবে কয়েকটি জিনিস।

Mutual Fund: লক-ইন পিরিয়ডের আগেই মিউচুয়াল ফান্ড থেকে টাকা তুলতে চান? এই নিয়ম না জানলেই খসবে টাকা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 8:07 PM

সাম্প্রতিককালে ব্যাঙ্ক, পোস্ট অফিসের স্থায়ী আমানত ছাড়িয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বেড়েছে। মিউচুয়াল ফান্ডে ভাল রিটার্নের জন্যই ঝোঁক বাড়ছে বিনিয়োগকারীদের। স্টক মার্কেটে সরাসরি বিনিয়োগে কিছুটা ঝুঁকি থেকেই যায়। সেই কারণে লোকেরা মিউচুয়াল ফান্ডের মাধ্যমে বিনিয়োগে আরও বেশি আস্থা দেখাচ্ছে। এবার মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেও অনেকে লক-ইন পিরিয়ডের আগেই টাকা তুলে নিতে চান। কিন্তু কীভাবে সেই টাকা তোলা যাবে সেই বিষয়ে বিশদে জানুন এখানে।

সময়ের আগে মিউচুয়াল ফান্ড থেকে টাকা তুলে নেওয়াই যায় (লক-ইন পিরিয়ড শেষ হওয়ার আগে মিউচুয়াল ফান্ড থেকে টাকা তোলা)। তবে এটি সব ধরনের মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে প্রযোজ্য নয়। কিছু মিউচুয়াল ফান্ড আছে যেখানে সময় বা লক-ইন পিরিয়ড থেকে টাকা তোলার জন্য আপনাকে জরিমানা দিতে হতে পারে।

কোন মিউচুয়াল ফান্ড থেকে আমি টাকা তুলতে পারি?

বেশিরভাগ মিউচুয়াল ফান্ড স্কিম ওপেন এন্ডেড। ওপেন এন্ডেড মিউচুয়াল ফান্ড স্কিম থেকে যেকোনও সময় বিনিয়োগ করা টাকা তুলে নেওয়া যেতে পারে। আপনি যত টাকা বিনিয়োগ করেছেন তার থেকে আংশিক টাকা তুলে নিতে পারেন। এতে আপনার স্কিম অনুসারে, আপনাকে কেবলমাত্র এক্সিট লোড দিতে হবে। তবে সাধারণত এর পরিমাণ খুব কমই হয়।

অন্যদিকে, ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে। আয়কর আইন ৮০ সি ধারার অধীনে এই স্কিমে কর ছাড়ও পাবেন। সেই কারণেই এই স্কিমগুলিতে তিন বছরের ‘লক ইন পিরিয়ড’ রয়েছে। এমন পরিস্থিতিতে, যখনই সময়ের আগে এই স্কিমগুলি থেকে টাকা তোলা হয়, তখন জরিমানা দিতে হয়। ৫ শতাংশ থেকে ১০ শতাংশ জরিমানা দিতে হতে পারে।

কীভাবে মিউচুয়াল ফান্ড থেকে টাকা তোলা যায়?

মিউচুয়াল ফান্ড থেকে টাকা তোলার অনেক উপায় আছে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগগুলি স্কিমের অফারকারী সংস্থাগুলির বিনিয়োগকারী পরিষেবা কেন্দ্রে, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির অফিসে, ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে বা অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা তোলা যেতে পারে।