Kumar Mangalam Birla on Digital Connectivity: আমাদের সরকার ডিজিটাল অগ্রগতির গুরুত্ব বুঝতে পেরেছে: বিড়লা

Kumar Mangalam Birla on Digital Connectivity: একই সঙ্গে দেশের ছোট ব্যবসাগুলির ডিজিটাল অগ্রগতির এই রূপান্তরের অংশ হওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

Kumar Mangalam Birla on Digital Connectivity: আমাদের সরকার ডিজিটাল অগ্রগতির গুরুত্ব বুঝতে পেরেছে: বিড়লা
Image Credit source: ANI
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 8:33 PM

আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লার ভুয়সী প্রশংসা করলেন সরকারের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন অ্যাসেম্বলিতে, কুমার মঙ্গলম বিড়লা ডিজিটাল অগ্রগতির পথ প্রশস্ত করার প্রতি সরকারের প্রতিশ্রুতির প্রশংসা করেন। একই সঙ্গে দেশের ছোট ব্যবসাগুলির ডিজিটাল অগ্রগতির এই রূপান্তরের অংশ হওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বিড়লা বলেন, “আমাদের সরকার ক্রমাগত ডিজিটাল কানেক্টিভিটির গুরুত্বকে চিহ্নিত করেছে, এবং বছরের পর বছর ধরে নানা পরিবর্তনের মাধ্যমে আরও বেশি সংযুক্ত, শক্তিশালী, ডিজিটাল দেশের দিকে এগিয়ে জেতে সাহায্য করেছে।”

বিড়লা চতুর্থ ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের উদ্বোধনে বক্তব্য রাখতে গিয়ে টেলিকম সেক্টরের সাহায্যে ভারতীয় নাগরিকদের সংযোগ এবং ডিজিটাল অগ্রগতির বিষয়টিতে তুলে ধরেন। তিনি বলেন, “এই অগ্রগতির কেন্দ্রবিন্দুতে রয়েছে আমাদের সরকারের অবিচল সমর্থন”। এমনকি ডিজিটাল অগ্রগতিকে জনগণ ও ব্যবসা উভয় ক্ষেত্রেই ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রীর ভূমিকাকেও বিশেষ ভাবে উল্লেখ করেন বিড়লা।

এই খবরটিও পড়ুন

মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলেন। তিনি বলেন, “কয়েক বছর আগে, আমাদের প্রধানমন্ত্রী বলেছিলেন যে এমএসএমই মানে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে সর্বাধিক সমর্থন করার কথা। আমরা ভিআই ভারতের ছোট ব্যবসায় ডিজিটাল রূপান্তর প্রচারের মাধ্যমে সর্বাধিক সহায়তা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

ফাইভ জি, ইন্টারনেট অফ থিংকস, এআই ও ক্লাউডের মতো প্রযুক্তি এমএসএমই কী ভাবে ব্যবসার অগ্রগতিতে সাহায্য করে তাও ব্যখ্যা দেন কুমার বিড়লা।

তিনি বলেন, “ফাইভ জি, ইন্টারনেট অফ থিংকস, এআই ও ক্লাউড সার্ভিসের মতো প্রযুক্তির উপর ভরসা করে ভিআই প্রস্তুত এমএসএমই প্রকল্পকে আরও বেশি করে রূপদানে। ২০২২ সালের জুন মাসে এই প্রকল্পের লঞ্চ করার সঙ্গে সঙ্গে ১.৬ লক্ষ মাইক্রো, ছোট এবং মাঝারি ব্যবসায়ীরা ভিআই-এর মঞ্চ ব্যবহার করেছে। আমাদের শক্তিশালী টেলিকম প্ল্যাটফর্মের মাধ্যমে একটি ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলে ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে বলে বিশ্বাস।”

ডিজিটাল অগ্রগতির সঙ্গে জালিয়াতির বিষয়টি নিয়েও কত্যহা বলেন তিনি। বিড়লা বলেন, “নেটওয়ার্কগুলি যেমন বেড়েছে, তাই জনসাধারণের জন্য সম্ভাব্য ঝুঁকি রয়েছে। বিশেষ করে ফিশিং স্কিম, প্রতারণামূলক কল এবং স্প্যাম বার্তাগুলি থেকে।” তবে কুমারবাবু আশ্বস্ত করেছেন যে ভিআই জনসচেতনতামূলক প্রচারণার মাধ্যমে এই সমস্যাগুলি মোকাবেলা করতে সরকার এবং নিয়ন্ত্রকদের সাথে সহযোগিতা করছে। শেষে কুমার মঙ্গলম বিড়লা বলেন, “আমার কাছে, এটি আমাদের প্রধানমন্ত্রীর ডিজিটাল ভারতের সাহসী দৃষ্টিভঙ্গিতে বিনিয়োগকারীদের বিশ্বাসের ইঙ্গিত দেয়।”