Mobile Allowance: মোবাইল কেনার জন্য ২ লক্ষ টাকা! ভারতের কোন অফিসে এমন ভাতা দেওয়া হচ্ছে জানেন?

Punjab National Bank: সংস্থার উচ্চপদস্থ কর্তাদের জন্য এই ভাতা দেওয়ার ব্যবস্থা করেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। গত এপ্রিল থেকে কার্যকর হয়েছে এই সিদ্ধান্ত।

Mobile Allowance: মোবাইল কেনার জন্য ২ লক্ষ টাকা! ভারতের কোন অফিসে এমন ভাতা দেওয়া হচ্ছে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 7:03 AM

নয়া দিল্লি: বেতনের সঙ্গে অতিরিক্ত কিছু পেতে কার না ভাল লাগে! সে পুজোর বোনাসই হোক বা অন্য কোনও উপহার। দিনভর খাটনির পর সংস্থার তরফ থেকে এমন কোনও উদ্যোগ নেওয়া হলে সেটা কর্মীদের আলাদা উৎসাহ দেয়। ঠিক যেমন উদ্যোগ নিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। মোবাইল কেনার জন্য আলাদা করে টাকা দেওয়া হচ্ছে বাছাই করা কর্মীদের। টাকার অঙ্ক ২ লক্ষ।

সূত্রের খবর, ওই ব্যাঙ্কের উচ্চপদস্থ আধিকারিকদের জন্যই এই বিশেষ টাকার ব্যবস্থা করা হয়েছে। প্রাপকের তালিকায় থাকছেন মূলত ম্যানেজিং ডিরেক্টর ও এক্সিকিউটিভ ডিরেক্টর স্তরের আধিকারিকরা। ব্যাঙ্কের স্টাফ ওয়েলফেয়ার বেনিফিটসের তালিকায় নতুন সংযোজন এই ভাতা। বছরে একবার এই টাকা পাবেন তাঁরা।

ব্যাঙ্কের বোর্ডের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সম্প্রতি। সূত্রের খবর, ২০২২-এর ১ এপ্রিল থেকে ওই সিদ্ধান্ত কার্যকর করেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এ ব্যাপারে এখনও ব্যাঙ্কের তরফে কোনও বিবৃতি পাওয়া যায়নি। জানা গিয়েছে এই ব্যাঙ্কে মোট চারজন এক্সিকিউটিভ ডিরেক্টর রয়েছেন, যাঁরা ম্যানেজিং ডিরেক্টর ও সিইও-র অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করেন।

সূত্রের খবর, চিফ জেনারেল ম্যানেজারদের মোবাইল কেনার জন্য যে টাকা দেওয়া হত, সেটাই দেওয়া হচ্ছে এখনও। পরিবর্তিত গাইডলাইনে কিছু বদল হয়নি। মোবাইল কেনার জন্য একজন চিফ জেনারেল ম্যানেজার ৫০ হাজার টাকা ও একজন জেনারেল ম্যানেজার ৪০ হাজার টাকা পাবেন।

তবে এমন দুর্দান্ত উপহার এই প্রথম নয় পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের জন্য। ২০২০ সালে গাড়ি উপহার দিয়ে শিরোনামে এসেছিল এই ব্যাঙ্ক। ব্যাঙ্কের তরফে তিনটি বিলাসবহু অডি গাড়ি কেনা হয়েছিল। একটি ম্যানেজিং ডিরেক্টরের জন্য় ও অপরটি দুজন সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টরের জন্য।

পরিবর্তিত গাইডলাইনে অফিসারদের গাড়ি ব্যবহারের ক্ষেত্রেও কিছু বদল এসেছে। চিফ জেনারেল ম্যানেজাররা জিএসটি বাদে ১২ লক্ষ টাকা দাম, এমন গাড়ি ব্যবহার করতে পারবেন আর জেনারেল ম্যানেজাররা জিএসটি বাদে ৯ লক্ষ টাকা দাম এমন গাড়ি ব্যবহার করতে পারবেন।