Mango Price: শুধু স্বাদেই নয়, মূল্যবৃদ্ধিতেও ‘ফলের রাজা’ এখন আম

Mango price hike: পরিসংখ্যানে দেখা গিয়েছে, প্রতিবছরই আমের দাম ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এমন পরিস্থিতিতে শুধু স্বাদেই নয়, মূল্যবৃদ্ধিতেও অন্যান্য ফলকে মাত দিচ্ছে ফলের রাজা।

Mango Price: শুধু স্বাদেই নয়, মূল্যবৃদ্ধিতেও 'ফলের রাজা' এখন আম
ফলের রাজা আম
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 7:23 AM

নয়া দিল্লি: গ্রীষ্ম শুরু হলেই মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে ফলের রাজা আমের জন্য। কিন্তু ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির কারণে একে এখন মূল্যবৃদ্ধির রাজাও বলা হচ্ছে। আগে আম পাওয়া যেত ১৫ টাকা কেজি করে। এখন ৫০-৬০ টাকার নীচে পাওয়াই যায় না। পরিসংখ্যানে দেখা গিয়েছে, প্রতিবছরই ফলের রাজা আমের দাম ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এমন পরিস্থিতিতে শুধু স্বাদেই নয়, মূল্যস্ফীতিতেও অন্আন্য ফলকে পিছনে ফেলছে ফলের রাজা। আমের এই অস্বাভাবিক দাম বাড়ার কারণ হল ক্রমবর্ধমান তাপ, অসময়ের বৃষ্টি ও মূল্যবৃদ্ধি। খারাপ আবহাওয়ায় কারণে আমের ফলন কম হচ্ছে। যার প্রভাব দেখা যাচ্ছে এর উৎপাদন ও দামে। এমন পরিস্থিতিতে অসমেয়র বৃষ্টির কারণে এবার আমের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দামি পণ্যের তালিকায় আম

সম্প্রতি সিপিআই অর্থাৎ উপভোক্তা মূল্য সূচকের রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই তালিকায় ২৯৯টি পণ্য রয়েছে, যেগুলির দাম প্রতি বছরই বৃদ্ধি পায়। সাধারণত গ্রীষ্মকালের মানুষ তরমুজ, ফুটি, আমের মতো ফল খেয়ে থাকেন, তিনটিই রয়েছে এই তালিকায়। এবারও এই ফলগুলির দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। গ্রীষ্মকালে আমের দাম যদি আরও বাড়ে, তাহলে ‘আম আদমি’র পক্ষে এর স্বাদ গ্রহণ করা দুঃসাধ্যহয়ে পড়বে। দ্য মিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সাল থেকে প্রতি বছর আমের দাম ১০.৪ শতাংশ করে বেড়েছে।

এছাড়াও দাম বেড়েছে এই পণ্যগুলির

আম ছাড়াও গরমকালে এসি, কুলার, ছাতা, কুলির খরচ, দই, দুধ, তরমুজ, ফুটি-সহ অনেক জিনিসের দাম বেড়েছে। তীব্র গরমের দাবদাহের সঙ্গে পাল্লা দিয়ে চলছে মূল্যবৃদ্ধির কষাঘাত। এর প্রভাব সরাসরি পড়বে সাধারণ মানুষের পকেটে।