Aadhar Card: আধার কার্ড ব্যবহার করে টাকা পাঠান! কীভাবে পেমেন্ট করবেন, জেনে নিন…

Digital Transaction: এখন যদি এমন কাউকে টাকা পাঠানোর প্রয়োজন হয় যাঁর ইউপিআই বা মোবাইল ফোন? চিন্তার কোনও কারণ নেই, আপনি যদি BHIM ব্যবহারকারী হন তবে সংশ্লিষ্ট ব্যক্তির আধার কার্ডের নম্বর ব্যবহার করে টাকা পাঠাতে পারেন।

Aadhar Card: আধার কার্ড ব্যবহার করে টাকা পাঠান! কীভাবে পেমেন্ট করবেন, জেনে নিন...
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 8:30 AM

দেশ ক্রমশই প্ল্যাস্টিক ইকোনমি এবং ক্যাশলেশ লেনদেনকে আপন করে নিচ্ছে। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা ইউপিআই ব্যবহার করে লেনদেন ক্রমশই বাড়ছে। বাইরে বেরোলে এখন সঙ্গে নগদ না রাখলেও চলে। সহজেই পরিবারের কেউ বা বন্ধুবান্ধবকে টাকা পাঠানো, আজকের এই দিনে আর কোনও ব্যাপার নয়। এখন যদি এমন কাউকে টাকা পাঠানোর প্রয়োজন হয় যাঁর ইউপিআই বা মোবাইল ফোন? চিন্তার কোনও কারণ নেই, আপনি যদি BHIM ব্যবহারকারী হন তবে সংশ্লিষ্ট ব্যক্তির আধার কার্ডের নম্বর ব্যবহার করে টাকা পাঠাতে পারেন। আধার নিয়ামক সংস্থা Unique Identification Authority of India অথবা UIDAI জানিয়েছে, BHIM-এর মাধ্যমে আধার নম্বর ব্যবহার করে টাকা পাঠানো সম্ভব।

আধার নম্বর ব্যবহার করে কী ভাবে BHIM থেকে টাকা পাঠাবেন?

UIDAI জানিয়েছে, BHIM-এর মাধ্যমে যাঁর কাছে উপভোক্তার আধার নম্বর দিয়ে যাচাই করে নিতে হবে। এরপর সিস্টেমে আধার নম্বর যাচাই হয়ে গেলে উপভোক্তার নাম, ঠিকানা এবং বিস্তারিত বিবরণ দেখাবে। এরপরই আপনি টাকা পাঠাতে পারবেন।

আধার ব্যবহার করে BHIM-এর মাধ্যমে টাকা পাঠালে কোথায় জমা হবে টাকা?

আধার নম্বর ব্যবহার করে BHIM-এর মাধ্যমে টাকা পাঠালে ওই আধার নম্বরের সঙ্গে যুক্ত থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টেই সেই টাকা জমা হবে। এছাড়াও আধার নম্বর এবং আঙুলের ছাপ ব্যবহার করে ডিজিটাল পদ্ধতিতে টাকা পাঠানো সম্ভব।

তবে অনেকক্ষেত্রেই দেখা যায়, কোনও একজনের আধার কার্ডের সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত থাকে। সেক্ষেত্রে কী করবেন? এক্ষেত্রে আপনি ডিজিটাল লেনদেনের জন্য যে কোনও একটি অ্যাকাউন্ট বেছে নিতে পারেন। সেক্ষেত্রে এই ধরনের পেমেন্টের সময় আপনি কোন অ্যাকাউন্টে টাকা পাঠাতে চান তা বেছে নিতে পারেন।