NRI Aadhar Card: অনাবাসী ভারতীয়রাও কি আধার কার্ডের আবেদন করতে পারেন? UIDAI জানাল এই তথ্য…

Aadhar Card Update: ইউআইডিএআই-র তথ্য অনুযায়ী, অনাবাসী ভারতীয়রাও আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে বয়সসীমারও কোনও বাধ্য-বাধকতা থাকে না।

NRI Aadhar Card: অনাবাসী ভারতীয়রাও কি আধার কার্ডের আবেদন করতে পারেন? UIDAI জানাল এই তথ্য...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 7:00 AM

নয়া দিল্লি: প্রশাসনিক বা যেকোনও গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রেই পরিচয়পত্র হিসাবে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড (Aadhar Card)। ব্যাঙ্ক থেকে শুরু করে অফিসের বিভিন্ন কাজ- সবক্ষেত্রেই প্রয়োজন পড়ে আধার কার্ডের। বর্তমানে সমস্ত ক্ষেত্রেই কেওয়াইসি (KYC)গুরুত্বপূর্ণ। সেই কারণে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। আধার কার্ডের ক্ষেত্রে অনেকেই প্রশ্ন করেন যে অনাবাসী ভারতীয়, যাদের এনআরআই (NRI) বলা হয়, তারাও কী আধার কার্ডের জন্য় আবেদন করতে পারেন?

ইউআইডিএআই-র তথ্য অনুযায়ী, অনাবাসী ভারতীয়রাও আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে বয়সসীমারও কোনও বাধ্য-বাধকতা থাকে না। শিশু থেকে প্রাপ্তবয়স্ক, প্রবীণ নাগরিক- সকল অনাবাসী ভারতীয়ই আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। যাদের কাছে বৈধ ভারতীয় পাসপোর্ট রয়েছে, তারা দেশের যেকোনও প্রান্তের আধার কেন্দ্রে গিয়ে আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন।

কীভাবে এনআরআই-রা  আধার কার্ডের জন্য আবেদন করবেন?

প্রথমেই কাছের কোনও আধার কেন্দ্রে যেতে হবে।

আবেদনকারীর অবশ্যই বৈধ ভারতীয় পাসপোর্ট থাকতে হবে।

আধার কেন্দ্রে গিয়ে এনরোলমেন্ট ফর্ম পূরণ করুন। এক্ষেত্রে আবেদনকারীকে বাধ্যতামূলকভাবে ইমেইল আইডি দিতে হবে।

অনাবাসী ভারতীয় বা এনআরআইদের এনরোলমেন্ট ফর্ম কিছুটা আলাদা হয়। ভাল করে পড়ে, তবেই এই ফর্ম পূরণ করতে হবে।

ফর্মে আপনার নাম যেন অনাবাসী ভারতীয় হিসাবে চিহ্নিত করা হয়, তা অবশ্যই দেখে নেবেন।

জন্ম ও পরিচয়পত্র হিসাবে পাসপোর্ট জমা দিতে হবে।

এবার বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ ও চোখ স্ক্যান করুন।

এবার ফর্ম জমা দিন। ফর্ম জমা দিলে একটি অ্যাকনলেজমেন্ট বা এনরোলমেন্ট স্লিপ দেওয়া হবে। এই স্লিপে ১৪ সংখ্যার এনরোলমেন্ট আইডি দেওয়া থাকবে ডেট ও টাইম স্ট্যাম্পের সঙ্গে।

আপনার নাম নথিভুক্ত হয়ে গেলে আপনার আধার কার্ড তৈরি হয়েছে কি না, তা ইউআইডিএআই-র অফিসিয়াল ওয়েবসাইটে – https://resident.uidai.gov.in/check-aadhaar – এ গিয়ে দেখতে পারেন।

যদি আপনার পাসপোর্টে উল্লেখিত ঠিকানার সঙ্গে বর্তমান বসবাসের ঠিকানা না মেলে, তবে আপনাকে আপডেটেড ঠিকানা দিতে হবে বৈধ প্রমাণপত্র সহ।