এখনই শুরু হচ্ছে না টাকা কাটায় টু ফ্যাক্টর অথেন্টিকেশন, বাড়তি সময় দিল আরবিআই

রিজার্ভ ব্যাঙ্কের এই নতুন নিয়মে আর আপনাআপনি মোবাইলের বিল, ওটিটি সাবস্ক্রিপশনের জন্য টাকা কেটে যাবে না।

এখনই শুরু হচ্ছে না টাকা কাটায় টু ফ্যাক্টর অথেন্টিকেশন, বাড়তি সময় দিল আরবিআই
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 4:00 PM

নয়া দিল্লি: ব্যাঙ্ক ও ডেবিট-ক্রেডিট কার্ড প্রদানকারী অর্থনৈতিক সংস্থাগুলিকে নতুন টু ওয়ে অথেন্টিকেশন বলবৎ করার জন্য বাড়তি সময় দিল দেশের শীর্ষ ব্যাঙ্ক (RBI)। ৩১ মার্চের মধ্যে প্রত্যেকটি ব্যাঙ্ক ও কার্ড সংস্থাগুলিকে এই নতুন নিয়মের জন্য প্রস্তুত হওয়ার সময় দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। তবে বাড়তি সময় চেয়ে রিজার্ভ ব্যাঙ্কের কাছে আবেদন করেছিল ব্যাঙ্কগুলি। যদিও সেই আবেদন খারিজ করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, এই সময় বাড়ানো যাবে না। তবে ৩১ মার্চ দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ব্য়াঙ্ক ও কার্ড সংস্থাগুলিকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই নতুন নিয়ম বলবৎ করার সময় দেওয়া হবে। যার ফলে কিছুটা হলেও হাঁপ ছেড়ে বাঁচল ব্যাঙ্কগুলি।

রিজার্ভ ব্যাঙ্কের এই নতুন নিয়মে আর আপনাআপনি মোবাইলের বিল, ওটিটি সাবস্ক্রিপশনের জন্য টাকা কেটে যাবে না। এই নতুন নিয়মের প্রভাব পড়তে চলেছে নেটফ্লিক্স, অ্যামাজন, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া ও বিএসইতেও। যেখানে বিল মেটানোর জন্য অনলাইনে থাকবে টু ফ্যাক্টর অথেন্টিকেশন। যার মাধ্যমে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা কাটাতে গেলেই কায়েম হবে বাড়তি সুরক্ষা। নতুন নিয়মে ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অনলাইনে পর্যায়ক্রমিক টাকা কাটাতে হলে ব্যাঙ্কের তরফে গ্রাহকের কাছে ৫ দিন আগেই নোটিফিকেশন পৌঁছবে। নতুন নিয়মে ৫ হাজার টাকার বেশি টাকা কাটাতে হলে ব্যাঙ্কের তরফে গ্রাহকের কাছে একটি ওটিপিও যাবে বলে জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত।

তবে এই নতুন নিয়মের প্রভাব এনপিসিআইতে পড়বে না বলেই জানা গিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া-সহ একাধিক ব্যাঙ্ক ও কার্ড অপারেটর আমেরিকান এক্সপ্রেস, মাস্টারকার্ড গ্রাহকদের এই বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া শুরু করেছে অনেক আগে থেকেই।

আরও পড়ুন: হাতে মাত্র কয়েক ঘণ্টা, তার মধ্যেই দাখিল করতে হবে আয়কর না হলে বিরাট সমস্যা