হাতে মাত্র কয়েক ঘণ্টা, তার মধ্যেই দাখিল করতে হবে আয়কর না হলে বিরাট সমস্যা

২০১৯-২০ অর্থবর্ষের আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মার্চ, ২০২১। এই সময়ের মধ্যে যদি তা না দেওয়া হয়, তাহলে আয়কর দফতরের প্রশ্নের মুখেও পড়তে হবে আপনাকে।

হাতে মাত্র কয়েক ঘণ্টা, তার মধ্যেই দাখিল করতে হবে আয়কর না হলে বিরাট সমস্যা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 31, 2021 | 11:40 AM

কলকাতা: হাতে রয়েছে মাত্র কয়েক ঘণ্টা। তার মধ্যেই আপনাকে দাখিল করতে হবে আয়কর রিটার্ন (Income tax return)। তা না হলে আপনাকে যেমন দিতে হবে বড় অঙ্কের জরিমানা ও সুদ। তা ছাড়া আয়কর দফতরের প্রশ্নের মুখেও আপনাকে পড়তে হবে। তাই সময় থাকতে থাকতেই আজ রাত ১২টার মধ্যেই জমা করে দিতে পারেন আপনার বকেয়া আয়কর রিটার্ন। তা না হলে শীঘ্রই সমস্যায় পড়তে পারেন আপনিও।

২০১৯-২০ অর্থবর্ষের আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মার্চ, ২০২১। এই সময়ের মধ্যে যদি তা না দেওয়া হয়, তাহলে আয়কর দফতরের প্রশ্নের মুখেও পড়তে হবে আপনাকে। কেন এত সময় হাতে থাকা সত্ত্বেও জমা দেননি আয়কর রিটার্ন, তার সন্তোষজনক উত্তরও আপনাকে দিতে হবে।

আজ রাতের মধ্যে আপনি যদি রিটার্ন ফাইল না করেন তাহলে আপনি শীঘ্রই আয়কর বিভাগের একটি নোটিস পাবেন বলে ধরে নেওয়া যেতে পারে। আয়কর বিভাগ যদি আপনার জবাবে সন্তুষ্ট না হয় তবে আপনাকে জরিমানা এবং সুদ উভয়ই দিতে হবে। এই নিয়ম সিনিয়র সিটিজেন বা বয়স্ক নাগরিকদের ক্ষেত্রেও একই। অর্থাৎ তাঁদেরও এই জরিমানা ও সুদ উভয়ই দিতে হবে। তবে এখনই দেখে নিন, এই আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য কোন কোন কাগজ কিংবা তথ্য আপনাকে হাতের সামনে রাখতে হবে।

প্যান কার্ড, আধার কার্ড, ফর্ম ১৬ (বেতনভুকদের ক্ষেত্রে), ফর্ম ২৬এএস (যাঁরা চাকরি করেন না তাঁরা ব্যাঙ্ক থেকে এই ফর্ম পাবেন), বেতনের স্লিপ, যে সব বিনিয়োগ করছাড়ের আওতায় পড়ে যেমন এনএসসি, পিপিএফ, স্বাস্থ্যবিমা, সন্তানের টিউশন ফি প্রভৃতির বিস্তারিত তথ্যের মতো একাধিক তথ্য সামনে রাখতে হবে।

এর পাশাপাশি, আপনার যতগুলি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে সেগুলির সর্বশেষ স্টেটমেন্ট, কোনওরকম সুদ আয় হলে তার সার্টিফিকেট, গৃহঋণের সর্বশেষ স্টেটমেন্ট এবং সন্তানের শিক্ষাঋণের উপর প্রদেয় সুদের এক বছরের স্টেটমেন্টের মতো জিনিসগুলিকেও গুছিয়ে নিয়ে যেতে হবে। তাই আর দেরি না করে, সমস্যা এড়াতে এখনই এইসব তথ্য হাতের কাছে এনে জমা দিয়ে দিন ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন, আর থাকুন নির্বিঘ্নে।

আরও পড়ুন: রান্নার গ্যাসের দাম থেকে ইপিএফ, নয়া অর্থবর্ষে কী কী পরিবর্তন আসতে পারে?