Car AC: দাঁড় করানো অবস্থায় গাড়িতে এসি চালাচ্ছেন, ১ ঘন্টায় কত পেট্রোল খরচ হয় জানেন?

AC is on in parked car: যা গরম পড়েছে, তাতে গাড়িতে এসি না চালিয়ে যাওয়াটা প্রায় অসম্ভব হয়ে পড়েছে বললেই চলে। এসি চালু থাকলে জ্বালানি খরচ বেড়ে যায়। পার্ক করা অবস্থায় অর্থাৎ, গাড়ি দাঁড়িয়ে থাকাকালীনও এসি চালানো হলেও অনেকটাই জ্বালানি খরচ হয়।

Car AC: দাঁড় করানো অবস্থায় গাড়িতে এসি চালাচ্ছেন, ১ ঘন্টায় কত পেট্রোল খরচ হয় জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 9:49 PM

নয়া দিল্লি: যা গরম পড়েছে, তাতে গাড়িতে এসি (Car AC) না চালিয়ে যাওয়াটা প্রায় অসম্ভব হয়ে পড়েছে বললেই চলে। প্রবল দাবদাহে গাড়ির ভিতরটা অত্যন্ত গরম হয়ে যায়। তবে, এসি চালু থাকলে জ্বালানি খরচ বেড়ে যায়। যার প্রভাব পড়ে মাইলেজেও। আসলে, গাড়িতে এসির কম্প্রেসার বেল্টের মাধ্যমে ইঞ্জিনের সঙ্গে যুক্ত থাকে। অর্থাৎ, ইঞ্জিন চালু থাকলে তবেই গাড়ির এসি কাজ করে। আপনি যখন কোনও গাড়িতে এসি চালু করেন, তখন ইঞ্জিনের সঙ্গে যুক্ত বেল্টটি এসি কম্প্রেসারকে ঘোরায় এবং এসি কাজ করা শুরু করে। কিন্তু, এর ফলে ইঞ্জিনে স্বাভাবিকের থেকে বেশি লোড পড়ে। আর সেই কারণেই জ্বালানি খরচ বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, এসি চালু রেখে গাড়ি চালালে মাইলেজ ৫ থেকে ৬ শতাংশ কমে যায়। তবে, হাইওয়েতে গাড়ি চললে, অর্থাৎ যেখানে গাড়ির গতিবেগ বেশি থাকে, সেই সময় এসি চালু থাকলে মাইলেজে খুব একটা পার্থক্য ধরা পড়ে না। অন্যদিকে, যদি গাড়ি শহুরে যানজটপূর্ণ এলাকায় চলে এবং এসি চালু থাকে, সেই ক্ষেত্রে মাইলেজ ৭ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। তবে মাইলেজ এতটাও কমে না, যে আপনাকে সবসময় এসি বন্ধ করে গাড়ি চালাতে হবে। ধরুন, আপনার গাড়ি এসি ছাড়া প্রতি লিটারে ১৫ কিলোমিটার মাইলেজ দেয়। তাহলে, এসি চালু করার পর মাইলেজ হবে লিটার প্রতি ১৪ থেকে ১৩ কিলোমিটার। তার থেকে কম নয়।

তবে, অনেক সময় পার্ক করা অবস্থায় অর্থাৎ, গাড়ি দাঁড়িয়ে থাকাকালীনও এসি চালানো হয়। দাঁড়িয়ে থাকা গাড়িতে যদি এসি চালু থাকে, সেই ক্ষেত্রে ইঞ্জিন কত জ্বালানি পোড়াবে, সেটা কিন্তু ভাবার বিষয়। বিভিন্ন প্রতিবেদন অনুসারে, যদি ১০০০ সিসির ইঞ্জিন চালু করে রেখে দেওয়া হয়, অর্থাৎ, গাড়িটি পার্ক করা অবস্থায় ইঞ্জিন চালু থাকে, সেই ক্ষেত্রে এক ঘন্টায় প্রায় ০.৬ লিটার পেট্রোল খরচ হবে। আর যদি এসি চালু থাকে, তবে জ্বালানী খরচ হবে প্রায় দ্বিগুণ। এই ক্ষেত্রে, ১.২ লিটার পর্যন্ত পেট্রোল খরচ হতে পারে। তবে, এসি চালু থাকলে কত জ্বালানী খরচ হবে, এটি সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট গাড়ির ইঞ্জিনের উপর নির্ভর করে। সাধারণ হ্যাচব্যাক গাড়িতে দাঁড়ানো অবস্থায় এসি চালানো থাকলে ১ থেকে ১.২ লিটার পর্যন্ত জ্বালানি খরচ হতে পারে। কিন্তু মনে রাখবেন, গাড়ির ইঞ্জিন কন্ডিশন এবং এসি কন্ডিশনও এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।