ভোটের আবহে স্থিতাবস্থা বিশ্ববাজারে, টানা ৮দিন ধরে অপরিবর্তিত পেট্রপণ্যের দাম

পাঁচ রাজ্যে নির্বাচনের কারণেই পেট্রল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে বলে দাবি করা হলেও বিশেষজ্ঞরা বলছেন, অন্য কারণে বিগত আট দিন ধরে অপরিবর্তিত রয়েছে পেট্রপণ্যের দাম।

  • TV9 Bangla
  • Published On - 16:18 PM, 7 Apr 2021
ভোটের আবহে স্থিতাবস্থা বিশ্ববাজারে, টানা ৮দিন ধরে অপরিবর্তিত পেট্রপণ্যের দাম
ফাইল চিত্র

কলকাতা: ভোটের আবহে অপরিবর্তিতই রইল পেট্রেল ও ডিজেলের দাম। গত ৩০ মার্চ শেষবার পেট্রেপণ্যের দাম পরিবর্তন হয়েছিল। তারপর থেকে সারা দেশজুড়েই অপরিবর্তিত রয়েছে এই দাম।

বুধবার কলকাতায় পেট্রেল ও ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯০.৭৭ টাকা ও ৮৩.৭৫ টাকায়। গত ৩০ মার্চ থেকেই শহরে এই দাম লাগু রয়েছে। অন্যদিকে, দিল্লি, মুম্বই ও চেন্নাইতে পেট্রেলের দাম রয়েছে যথাক্রমে ৯০.৫৬ টাকা, ৯৬.৯৮ টাকা এবং ৯২.৫৮ টাকা। এই তিন শহরে ডিজেলের দাম বিগত আটদিন ধরে যথাক্রমে ৮০.৮৭ টাকা, ৮৩.৮৫ টাকা এবং ৮৫.৮৮ টাকাই রয়েছে।

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রভাবে পেট্রপণ্যের দাম অপরিবর্তিত হওয়ার যুক্তি দেওয়া হলেও বাজার বিশেষজ্ঞদের মতে, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামও ক্রমশ কমছে। সেই কারণেই পেট্রপণ্যের মূল্যবৃদ্ধি হয়নি, বাজারমূল্যে আপাতত স্থিতাবস্থাই বজায় রয়েছে।

আরও পড়ুন: করোনার ঢেউয়ের জের, ফের অপরিবর্তিতই থাকল রেপো রেট

বর্তমানে বিশ্ববাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম কমে দাঁড়িয়েছে ৬৪ ডলারে। গত মার্চ মাসের প্রথম দিকে এই দামই ছিল ৭০ ডলারের বেশি। সেই কারণেই স্বাভাবিকভাবেই বিশ্বজুড়ে তেলের দাম হ্রাস পাচ্ছে।

বিশ্ব বাজারে দাম কমার প্রভাবে ভারতেও পেট্রপণ্যের দাম কমছে বলেই জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি। গত কয়েকদিন ধরেই অপরিশোধিত তেলের দাম ৬৪ থেকে ৬৫ ডলারের ঘরে থাকায়, দামের ক্ষেত্রে খুব বেশি পরিবর্তন হচ্ছে না। ফলে স্বাভাবিকভাবেই দেশের বাজারেও দামের কোনও পরিবর্তন হচ্ছে না। তবে কতদিন এই দাম অপরিবর্তিত থাকে, তাই-ই এখন দেখার।

আরও পড়ুন: ৮০০-৯০০ টাকা নয়, মাত্র ৯ টাকাতেই পাবেন গ্যাস সিলিন্ডার! কীভাবে পাবেন বিশেষ ছাড়?