টানা ২৫ দিন অপরিবর্তিত থাকার পর বুধবার সামান্য দাম কমল পেট্রল-ডিজেলের

বিগত ২৫ দিন পেট্রপণ্যের মূল্য অপরিবর্তিত থাকার পর অবশেষে কিছুটা দাম কমল পেট্রল-ডিজেলের (Petrol-Diesel Price)। বুধবার কলকাতায় লিটারপিছু পেট্রেলের দাম দাঁড়িয়েছে ৯১.১৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৪.১৮ টাকা।

টানা ২৫ দিন অপরিবর্তিত থাকার পর বুধবার সামান্য দাম কমল পেট্রল-ডিজেলের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 4:14 PM

কলকাতা: টানা ২৫ দিন অপরিবর্তিত থাকার পর বুধবার সামান্য কমল পেট্রেল-ডিজেলের দাম। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রেল ও ডিজেলের দাম কমেছে ১৭ পয়সা। এদিন কলকাতায় লিটারপিছু পেট্রেলের দাম দাঁড়িয়েছে ৯১.১৮ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৪.১৮ টাকা।

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি শেষবার পেট্রোপণ্যের দাম পরিবর্তিত হয়েছিল সারা দেশে। সেদিন পেট্রলের দাম কলকাতায় বেড়ে হয় ৯১.৩৫ টাকা এবং ডিজেলের দাম বেড়ে হয় ৮৪.৩৫ টাকা। তারপর থেকে গত ২৫ দিন ধরে একই ছিল এই পেট্রোপণ্যের দাম।

মূলত, পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনের জন্যই দাম অপরিবর্তিত রাখার এই সিদ্ধান্ত বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তারপরে এদিন সারা দেশ জুড়েই দাম হ্রাসের এই সিদ্ধান্ত। যদিও গত কয়েকদিন ধরেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্যভাবে কমেছিল। বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম দাঁড়িয়েছে ৬৭ ডলারে। যা চলতি মাসের প্রথম দিকে ছিল ৭০ ডলারের বেশি।

আরও পড়ুন: অবস্থান বদলে পেট্রোপণ্যকে জিএসটি’র আওতায় আনার কথা নির্মলার মুখে

সেই কারণেই সকলে ভাবছিলেন পেট্রোপণ্যের দাম হ্রাস পাবে। সেই পূর্বাভাসকে সত্যি করে এদিন এই দাম হ্রাসের সিদ্ধান্ত তেল বিপণন সংস্থাগুলির। শুধু কলকাতা নয় দেশের অন্য চারটি বড় শহরেও এদিন পেট্রোল-ডিজেলের দাম কমেছে।

চেন্নাইতে পেট্রেল ও ডিজেল ১৬ পয়সা হ্রাস পেয়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২.৯৫ টাকা এবং ৮৬.২৯ টাকায়। দিল্লিতে এই দাম হ্রাস ১৮ পয়সা হ্রাস পেয়ে হয়েছে যথাক্রমে ৯১.১৭ টাকা এবং ৮১.৩০ টাকা।

অন্যদিকে, মুম্বইতে পেট্রেলের দাম কমেছে ১৭ পয়সা এবং ডিজেলের দাম কমেছে ১৮ পয়সা। এখানে পেট্রেলের দাম দাঁড়িয়েছে ৯৭.৪০ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৮৮.৪২ টাকায়।

তথ্য বলছে, ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে ক্রমাগত পেট্রেল ও ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে। কলকাতায় গত এক বছরে পেট্রেলের দাম বেড়েছে লিটারে ২১.৫৮ টাকা এবং ডিজেলের দাম বেড়েছে ১৯.১৮ টাকা।

আরও পড়ুন: টাটার সঙ্গে হাত মিলিয়ে হোটেল খুলছে আইআরসিটিসি