Petrol-Diesel Price Today: ৬ দিনে ৫ বার! মধ্যবিত্তের চাপ বাড়িয়ে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

Fuel Rate Today: বিগত প্রায় সাড়ে চার মাস ধরেই অপরিবর্তিত ছিল পেট্রোল-ডিজেলের দাম। এরপর গত ২২ মার্চ প্রথম দাম বৃদ্ধি হয়। এরপর থেকে  এক সপ্তাহের মধ্যেই মোট ছয়বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের।

Petrol-Diesel Price Today: ৬ দিনে ৫ বার! মধ্যবিত্তের চাপ বাড়িয়ে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম
বাড়ছে জ্বালানির জ্বালা! ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 9:35 AM

নয়া দিল্লি:  স্বস্তি মিলছিল ১৩৭ দিন। তারপর থেকে প্রতিদিনই হু হু করে দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel Price Hike)। রবিবার ফের ৫০ পয়সা দাম বাড়ল পেট্রোলের। একইসঙ্গে ডিজেলের দামও লিটার প্রতি ৫৫ পয়সা বেড়েছে। এই নিয়ে বিগত ছয়দিনে পঞ্চমবার দাম বাড়ল পেট্রোপণ্যের। সব মিলিয়ে এক সপ্তাহের মধ্যেই পেট্রোল-ডিজেলের দাম ৩ টাকা ৭০ থেকে ৭৫ পয়সা বৃদ্ধি পেল।

চলতি সপ্তাহের শুরু থেকেই দাম বাড়তে শুরু করেছিল পেট্রোল-ডিজেলের। রবিবার নতুন করে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ায় কলকাতায় আজ থেকে পেট্রোল পাওয়া যাবে লিটার প্রতি ১০৮ টাকা ৫৩ পয়সায়। ডিজেলের দামও ৫৫ পয়সা বৃদ্ধি পাওয়ায় নতুন দাম হয়েছে ৯৩ টাকা ৫৭ পয়সা। আজ সকাল ৬টা থেকেই এই নতুন দাম কার্যকর হয়েছে।

কেবল কলকাতা নয়, বাকি দেশেও পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে। মেট্রো শহরগুলির মধ্যে দিল্লিতে এবার থেকে পেট্রোল কিনতে খরচ পড়বে লিটার প্রতি ৯৯ টাকা ১১ পয়সা। গতকাল অবধিও এই দাম ছিল ৯৮ টাকা ৬১ পয়সা। ডিজেলের দামও ৮৯ টাকা ৮৭ পয়সা থেকে বেড়ে ৯০ টাকা ৪২ পয়সা হয়ে গিয়েছে।

বিগত প্রায় সাড়ে চার মাস ধরেই অপরিবর্তিত ছিল পেট্রোল-ডিজেলের দাম। এরপর গত ২২ মার্চ প্রথম দাম বৃদ্ধি হয়। এরপর থেকে  এক সপ্তাহের মধ্যেই মোট ছয়বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। মনে করা হচ্ছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত ক্রুড তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে ত্রুড তেলের দাম ব্যারেল প্রতি ১২০ ডলারে পৌঁছেছে।

কংগ্রেস সহ একাধিক বিরোধী দলই এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়েছে। তাদের দাবি, ক্রমাগত পেট্রোল-ডিজেল ও রান্নার গ্য়াসের দাম বাড়ার কারণে গৃহস্থের উপরে চাপ বাড়ছে। মূল্যবৃদ্ধির প্রতিবাদে কংগ্রেসের তরফে তিনদিনের বিক্ষোভ কর্মসূচির ঘোষণাও করা হয়েছে।