Petrol Diesel Price: অপরিশোধিত তেলের দাম কমছে, জানুন দেশে পেট্রোল ডিজেলের দাম

Petrol Diesel Price: একদিকে যখন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার বাড়ছে কমছে তখন সারা দেশজুড়ে গত ১০৭ দিন ধরে পেট্রোল ডিজেলের দাম রয়েছে অপরিবর্তিত।ফলে দেশের সমস্ত জেলা, শহর,গ্রামে পুরনো দামেই পেট্রোল ডিজেল বিক্রি হচ্ছে।

Petrol Diesel Price: অপরিশোধিত তেলের দাম কমছে, জানুন দেশে পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Feb 18, 2022 | 1:02 PM

কলকাতা: দেশের প্রধান তেল মার্কেটিং কোম্পানিগুলি শুক্রবার পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। দেশজুড়ে আজও পেট্রোল ডিজেলের দামে কোনো পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত, এই নিয়ে মোট ১০৭ দিন দেশে পেট্রোল ডিজেলের দামে কোনো পরিবর্তন হয়নি। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে লাগাতার ওঠানামা দেখতে পাওয়া যাচ্ছে। তবে গতকিছু দিন ধরে অপরিশোধিত তেলের দাম সামান্য কমতেই দেখা যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে শুক্রবার অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯২ ডলারের কাছাকাছি রয়েছে। আজও ক্রুড অয়েলের দাম সামান্য কমতে দেখা গিয়েছে।

অপরিশোধিত তেলের দাম কম বজায় রয়েছে

লাগাতার বেশ কিছুদিন দাম বাড়ার পর অপরিশোধিত তেলের দাম কমতে দেখা যাচ্ছে। তবে যখন কিছুদিন ধরে তেলের দাম বাড়ছিলো সেই সময় দাম বাড়ার গতি যথেষ্ট বেশি ছিল। কিন্তু এখন যখন কয়েকদিন ধরে তেলের দাম কমছে, তখন কমার গতি ভীষণই কম। এটাই কারণ যে ৯৫ ডলার পর্যন্ত পৌঁছনো তেলের দাম লাগাতার কমার পরও এখনও ৯২.৯৩ ডলার পর্যন্তই নেমেছে। oilprice.com এর অনুযায়ী, আন্তার্জাতিক বাজারে শুক্রবার ক্রুড অয়েলের দাম প্রতি ব্যারেল ৯২.২৩ ডলার রয়েছে। অন্যদিকে আজ WTI Crude এর দাম ০.৯০ শতাংশ কমে প্রতি ব্যারেল ৯০.৯৩ ডলার হয়েছে।বৃহস্পতিবার এই দাম ছিল ৯২.৭৩ ডলার।

দেশের আম জনতার উপর পড়েনি কোনো প্রভাব

আন্তার্জাতিক বাজারে ক্রড অয়েলের দামের ওঠাপড়া এখনও ভারতের আম জনতার উপর কোনো ধরনের গভীর প্রভাব ফেলতে পারেনি। আসলে অপরিশোধিত তেলের দামের উপর নির্ভর থাকা পেট্রোল ডিজেলের দাম দীর্ঘদিন ধরেই স্থির রয়েছে। একদিকে যখন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম লাগাতার বাড়ছে কমছে তখন সারা দেশজুড়ে গত ১০৭ দিন ধরে পেট্রোল ডিজেলের দাম রয়েছে অপরিবর্তিত।ফলে দেশের সমস্ত জেলা, শহর,গ্রামে পুরনো দামেই পেট্রোল ডিজেল বিক্রি হচ্ছে।

চার মহানগরে পেট্রোল ডিজেলের দাম

এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৩ টাকা। কলকাতায় আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

জ্বালানির কর

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা। কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

আরও পড়ুন:Group C Recruitment: এসএসসি পরীক্ষার্থীদের জন্য সুখবর! এখনই চাকরি যাচ্ছে না, সিবিআই অনুসন্ধানেও স্থগিতাদেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla