Petrol Price Today: দেশে ৮১ দিন পরিবর্তিত পেট্রোল ডিজেল, আন্তর্জাতিক মার্কেটে অপরিশোধিত তেলে গতি

Petrol Price Today: মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল।

Petrol Price Today: দেশে ৮১ দিন পরিবর্তিত পেট্রোল ডিজেল, আন্তর্জাতিক মার্কেটে অপরিশোধিত তেলে গতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 1:29 PM

কলকাতা: প্রতিদিনের মতো রবিবারও সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। এদিনও দেশজুড়ে অপরিশোধিত তেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। দেশের তেল বিপণন কোম্পানিগুলির তরফে এই নিয়ে মোট ৮১দিন পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত রইল। এদিন আইওসিএলের দর অনুযায়ী কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে ওমিক্রন ভাইরাস নিয়ে আশঙ্কা এবং বিশ্বরাজনীতির উত্তেজনা ধীরে ধীরে কমতে থাকার ফলে সারা বিশ্বেই অপরিশোধিত তেলের দাম বাড়ছে। এমনকি তা গত সাত বছরের রেকর্ডকেও ভেঙে দিয়েছে। ১৮ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৮৭ ডলার। যা ২০১৪ সালের অক্টোবর মাসের পর থেকে সর্বোচ্চ।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

২০২৩ পর্যন্ত ১৫০ ডলার হওয়ার অনুমান

মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল। এই রিপোর্টের পর জেপি মর্গ্যান আগামী দিনে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৩০ ডলার হওয়ার অনুমান করেছে। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বক্তব্য এই বছর অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার আর ২০২৩ এ ১৫০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

আরও পড়ুন: Easy Makeup Hacks: ওয়ার্ক ফ্রম হোমে ঘন ঘন মিটিং-এর চাপ? নিজেকে পরিপাটি রাখার রইল টিপস