Interest Rates on Loans : গ্রাহকদের উপর রেপো রেট বৃদ্ধির খাঁড়া! ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াল এই ব্য়াঙ্কগুলি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 07, 2022 | 9:44 PM

Interest Rates on Loans : ফের ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করেছে আরবিআই। এরপর পঞ্জাব ন্য়াশনাল ব্যাঙ্ক ও আইসিআইসিআই ব্য়াঙ্ক ঋণের উপর সুদের হার বাড়িয়েছে।

Interest Rates on Loans : গ্রাহকদের উপর রেপো রেট বৃদ্ধির খাঁড়া! ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াল এই ব্য়াঙ্কগুলি
প্রতীকী ছবি

দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ফের রেপো রেট বৃদ্ধি করেছে ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্ক। শুক্রবার রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর ঘোষণা করেছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এই নিয়ে এই অর্থবর্ষে পরপর তিনবার রেপো রেট বৃদ্ধি করল আরবিআই। এদিকে এর ফলে ঋণগ্রহীদের উপর বাড়ছে চাপ। আগেও রেপো রেট বৃদ্ধি করার সঙ্গে সঙ্গেই ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি গৃহ ঋণ ও গাড়ি ঋণে সুদের হার বাড়িয়েছিল। এবার আশঙ্কা সত্যি করে ব্যাঙ্কগুলি ব্যাঙ্কের ঋণ আরও ব্যয়বহুল করতে শুরু করেছে। আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্ক ও পঞ্জাব ন্য়াশনাল ব্য়াঙ্ক (PNB) ঋণের উপর সুদের হার বাড়াল।

ঋণের বোঝা বাড়াল আইসিআইসিআই ব্য়াঙ্ক :

রিজার্ভ ব্য়াঙ্কের নয়া রেপো রেট অনুসারে আইসিআইসিআই ব্য়াঙ্ক তাদের এক্সটার্নাল বেঞ্চমার্ক লেন্ডিং রেট (EBLR) সংশোধন করেছে। এই ব্যাঙ্ক I-EBLR সংশোধন করে বার্ষিক ৯.১০ শতাংশ করেছে। এর ফলে যেকোনো ঋণে বেশি টাকা গুণতে হতে হবে ঋণগ্রহীতাকে। এই নতুন হার ৫ অগস্ট থেকে কার্যকর করেছে আইসিআইসিআই ব্যাঙ্ক।

ঋণের বোঝা বাড়াল পিএনবি ব্য়াঙ্ক :

পাবলিক সেক্টর ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক রেপো লিঙ্কড লেন্ডিং রেট (RLLR) বাড়িয়ে ৭.৪০ থেকে ৭.৯০ শতাংশ করেছে। এর ফলে ঋণের ক্ষেত্রে বেশি সুদ দিতে হবে ঋণ গ্রহীতাদের। ৮ অগস্ট অর্থাৎ আগামিকাল থেকে ঋণের উপর এই নয়া রেট কার্যকর হবে। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, RBI রেপো রেট বাড়ানোর ব্যাঙ্ক ঋণের দাম বাড়িয়ে দিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla