PNB KYC : পঞ্জাব ন্যাশনাল ব্য়াঙ্কের তরফে হাই অ্যালার্ট! ৩১ অগস্টের মধ্যে করতে এ কাজ, অন্যথায় বন্ধ হবে অ্য়াকাউন্ট

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 18, 2022 | 7:04 PM

PNB KYC : কেওয়াইসির জন্য শেষ সময়সীমা ঘোষণা করল পঞ্জাব ন্য়াশনাল ব্য়াঙ্ক। নির্ধারিত দিনের মধ্য়ে কেওয়াইসি না করালে বন্ধ করা হতে পারে গ্রাহকদের অ্যাকাউন্ট।

PNB KYC : পঞ্জাব ন্যাশনাল ব্য়াঙ্কের তরফে হাই অ্যালার্ট! ৩১ অগস্টের মধ্যে করতে এ কাজ, অন্যথায় বন্ধ হবে অ্য়াকাউন্ট
ফাইল ছবি

কোনও ব্যাঙ্কে অ্য়াকাউন্ট খুলতে বা তা বজায় রাখতে হলে প্রথম ও গুরুত্বপূর্ণ কাজ হল কেওয়াইসি (Know Your Customers) জমা দেওয়া ও তা সময়ে সময়ে আপডেট করা। গত কয়েক মাস ধরে বিভিন্ন গ্রাহকদের কেওয়াইসি (KYC) জমা দেওয়ার বিষয়ে সতর্ক করেছে বিভিন্ন ব্যাঙ্ক। ব্য়াঙ্ক অ্য়াকাউন্টের কেওয়াইসি করা থাকলে সেই অ্য়াকাউন্ট সক্রিয় থাকে এবং টাকা স্থানান্তরের মতো অনেক কিছুই করা সম্ভব হয়। তা না থাকলে অ্যাকাউন্ট ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এদিকে পঞ্জাব ন্য়াশনাল ব্য়াঙ্ক (Punjab National Bank) তাদের গ্রাহকদের কেওয়াইসি আপডেটের জন্য বলেছে। একটি টুইট করে ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০২২ সালের ৩১ অগস্টের মধ্যে সমস্ত গ্রাহকদের কেওয়াইসি আপডেট করে ফেলতে হবে। সময়ের মধ্যে কেওয়াইসি না করালে বন্ধ হয়ে যেতে পারে ব্য়াঙ্ক অ্যাকাউন্ট।

কীভাবে করবেন কেওয়াইসি (KYC) :

পঞ্জাব ন্য়াশনাল ব্য়াঙ্কের অ্য়াকাউন্টের জন্য কেওয়াইসি আপডেট করতে আপনি কেওয়াইসি ফর্ম পূরণ করে জমা দিতে পারেন। আপনার তথ্য় সমেত সেই কেওয়াইসি ব্য়াঙ্কের শাখায় গিয়ে জমা দিতে হবে। আপনার রেজিস্টার্ড ইমেল আইডি-র মাধ্য়মে এইসব তথ্য দিতে পারেন। তবে আপনার কোনও ব্য়ক্তিগত তথ্য পরিবর্তন হলে আপনাকে ব্যাঙ্কে যেতেই হবে।

আরবিআই-র নির্দেশিকা :

আরবিআই নির্দেশিকা অনুসারে কোনও গ্রাহক ব্য়াঙ্কে অ্য়াকাউন্ট খুলতে হলে কেওয়াইসি করা বাঞ্ছনীয়। কেওয়াইসি ছাড়া ব্যাঙ্ক অ্য়াকাউন্ট খোলা যাবে না। আরবিআই-র এই নির্দেশিকা মেনেই ব্য়াঙ্কগুলি কেওয়াইসি আপডেটের উপর জোর দিয়ে থাকে। কেওয়াইসি আপডেট করা না থাকলে অ্যাকাউন্ট অপারেশন বন্ধও হয়ে যেতে পারে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla