Reserve Bank of India: ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? এখনই সাবধান হওয়া দরকার, বলছে আরবিআই

Reserve Bank of India: ডিজিটাল ব্যাঙ্কিং ও ডিজিটাল পেমেন্ট বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক উপভোক্তাদের মাঝেমাঝেই জালিয়াতির শিকার হতে হচ্ছে। রাতারাতি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা অর্থ।

Reserve Bank of India: ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে? এখনই সাবধান হওয়া দরকার, বলছে আরবিআই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 4:35 PM

বর্তমান সময়ে ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই এইরকম ব্যক্তি খুঁজে পাওয়া বেশ কঠিন। সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির অগ্রগতি সঙ্গে তালমিলিয়ে ডিজিটাল ব্যাঙ্কিংয়েও অনেকেই অভ্যস্থ হয়ে গিয়েছেন। ডিজিটাল ব্যাঙ্কিং ও ডিজিটাল পেমেন্ট বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক উপভোক্তাদের মাঝেমাঝেই জালিয়াতির শিকার হতে হচ্ছে। রাতারাতি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা অর্থ। ইতিমধ্যেই বিষয়ে গ্রাহকদের সতর্ক করেছে আরবিআই। ওটিপি এবং ডেবিট বা ক্রেডিট কার্ডের সিভিভি নম্বর গোপন রাখার কথাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank Of India)।

সম্প্রতি প্রকাশিত একটি জার্নালে ব্যাঙ্ক গ্রাহকদের সাবধান করার পাশাপাশি আরবিআই বেশ কিছু উদ্ভাবনী ব্যাঙ্ক জালিয়াতি থেকে সতর্ক থাকার কথা জানিয়েছে পাশাপাশি সতর্ক থাকার উপায়ও বাতলে দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করে কী কী জানিয়েছে দেখে নেওয়া যাক-

১) আরবিআই জানিয়েছে নিজের ইউজার নেম, পাসওয়ার্ড, ওটিপি বা সিভিভি নম্বর নিজের পরিবার বা বন্ধুদের থেকেও গোপন রাখা উচিৎ। অনেক সময় জালিয়াতরা বিভিন্ন কৌশলে ব্যাঙ্কের নাম করে সেই গুলি আদায়ের চেষ্টা করে। কিন্তু আরবিআইয়ের নির্দেশিকায় বলা আছে কোনও ব্যাঙ্ক গ্রাহকের থেকে এই তথ্যগুলি চাইতে পারবে না। তাই এই ধরনের ফোন এলে সতর্ক থাকতে হবে।

২) আরবিআই ব্যাঙ্ক গ্রাহকদের কোনও অজানা লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিয়েছে। ফোনে এই ধরনের কোনও এসএমএস বা মেল এলে তৎক্ষাণাৎ সেইগুলি মুছে ফেলতে হবে। এখন অনেক সময়ও ওয়েবসাইট মারফত লেনদেন করতে হয়। সেক্ষেত্রে ওয়েবসাইট যাচাই করা দরকার। ওয়েবসাইটে https লেখার সঙ্গে যদি একটি তালার চিহ্ন আসে, তবে বুঝতে হবে এই ওয়েবসাইট ভুয়ো

৩) নিজের এটিএম পিন সবসময় গোপন রাখার পরামর্শ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এটিএমে টাকা তোলার সময় যদি দেখা যায় মেশিনে কোনও অতিরিক্ত যন্ত্র লাগানো রয়েছে, তবে সেই মেশিন ব্যবহার না করাই উচিৎ।

৪) ফোনে অ্যাপ ডাউনলোডের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কোনও অজানা সূত্র থেকে অ্যাপ ডাউনলোড করলে বিপদ হতে পারে।

৫) আরবিআই জানিয়েছে, অনেক সময়ই এসএমএস বা মেলে গ্রাহকের নাম করে অবিশ্বাস্য লটারি জেতার বার্তা আসে। এইসব গুলিই জালিয়াতদের ফাঁদ। তাই সবসময়ই এইগুলি এড়িয়ে যাওয়া উচিৎ।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: বন্ধ হতে পারে রাশিয়ার সামরিক অভিযান! কিয়েভের কাছে কোন চারটি শর্ত রাখল মস্কো?