জলে ভিজলেও নষ্ট হবে না, এক কোটি নতুন ১০০ টাকা বাজারে আসছে

অনেক বেশি মজুবত হবে নতুন ১০০ টাকার নোট (New Rs 100 note)। দেখতেও হবে আগের থেকে সুন্দর।

জলে ভিজলেও নষ্ট হবে না, এক কোটি নতুন ১০০ টাকা বাজারে আসছে
এক কোটি নতুন ১০০ টাকা বাজারে আসছে
Follow Us:
| Updated on: May 29, 2021 | 8:17 PM

নয়া দিল্লি: বাজারে আসতে চলেছে ১০০ টাকার নতুন নোট (New Rs 100 note)। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এবার আনতে চলেছে ঝাঁ চকচকে ১০০ টাকার নোট। নতুন টাকা হবে আরও বেশি মজবুত। একাধিক সুবিধা থাকছে নতুন ১০০ টাকার নোটে। জানা গিয়েছে, যারা চোখে দেখতে পান না তাদের পক্ষেও সুবিধা জনক হবে এই নোট।

সংখ্যায় ১ কোটি নতুন ১০০ টাকার নোট ছাপা হতে চলেছে। এই নোট আবার জলে ভিজলেও নষ্ট হবে না। এমনটাই জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে। প্রথমে কিছু দিনের জন্য নতুন নোটের ট্রায়াল হবে। ট্রায়াল রাউন্ড সফল ভাবে শেষ হয়ে গেলেই বাজারে এসে যাবে নতুন ১০০ টাকার নোট।

এরপর ধীরে ধীরে পুরনো ১০০ টাকার নোটগুলিকে বাজার থেকে তুলে নেওয়া হবে। বর্তমানে যে নোট রয়েছে তাঁর চেয়ে অনেক বেশি মজুবত হবে নতুন ১০০ টাকার নোটটি। দেখতেও হবে আগের থেকে সুন্দর। পৃথিবীর অনেক দেশে প্লাস্টিকের মুদ্রা চালু আছে। আগামী দিনে ভারতেও তা চালু হবে কিনা তা নিয়ে ভাবনা রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার।

সারা বছর বহু ছেঁড়া ফাটা নোংরা নোট রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে পাল্টে দিতে হয়। তাই এই নতুন ১০০ টাকার নোট যাতে আরও বেশি টেকসই হয় সে দিকে নজর দিয়েছে আরবিআই। নোট জাল হচ্ছে আগের থেকে অনেক বেশি। এই নতুন নোট যাতে জাল কারা না যায় সে দিকেও বিশেষ ভাবে লক্ষ্য রাখছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: আর ছাপা হবে না ২০০০ টাকার নোট! তাহলে?