আর ছাপা হবে না ২০০০ টাকার নোট! তাহলে?

২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)

আর ছাপা হবে না ২০০০ টাকার নোট! তাহলে?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 29, 2021 | 7:01 PM

নয়া দিল্লি: ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। বুধবার আরবিয়াইয়ের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। দিনকে দিন ২০০০ টাকার নোটের (2000 Note) চাহিদা কমে যাচ্ছে। সেই কারণে চলতি অর্থবর্ষে আর ২০০০ টকার নোট ছাপবে না রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

আগামী দিনে বাজারে পাওয়া যাবে না ২০০০ টাকার নোট। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, গত ২০২০-২০২১ অর্থবর্ষে পেপার ক্যাশের জোগান কমেছে ০.৩ শতাংশ। এবারের অর্থবর্ষে আরও কমে হয়েছে ২,২৩,৩০১ লক্ষ।

২০১৬ সালে সারা দেশে নোটবন্দির সময় বাজারে ২০০০ টাকা নোট এসেছিল। সেই সময় পুরনো ৫০০, ১০০০ টকা বাতিল হয়ে যায়। পরে বাজারে এসেছে নতুন ৫০০ টাকা এবং প্রথম ২০০০ টাকার নোট। তবে ২০০০ টকার নোটের চাহিদা ধারাবাহিক ভাবে কমতে দেখা গিয়েছে। সেই কারণেই ২০০০ টাকার নোট ছাপা এবার একেবারেই বন্ধ করে দিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বার্ষিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বাজারে ২০০০ টাকা ও ৫০০ টাকার নোট ছিল ৮৫.৭ শতাংশ। নানা দিক বিবেচনা করে আগামী দিনে ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

আরও পড়ুন: বড়সড় ধাক্কা খেল HDFC ব্যাঙ্ক, দিতে হবে ১০ কোটি টকা জরিমানা