মিনিটের মধ্যেই চিহ্নিত হবে কোভিড, ইজরায়েল থেকে কয়েক কোটি খরচে মেশিন আনছে রিলায়েন্স

ইজরায়েলের নাগরিকদের ভারতে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞে রয়েছে। রিলায়েন্সের আবেদনে অনুমোদন পেয়েছে ইজরায়েলি সংস্থা।

মিনিটের মধ্যেই চিহ্নিত হবে কোভিড, ইজরায়েল থেকে কয়েক কোটি খরচে মেশিন আনছে রিলায়েন্স
করোনা নিয়ন্ত্রণে উদ্যোগ রিলায়েন্সের
Follow Us:
| Updated on: May 07, 2021 | 2:40 PM

মুম্বই: করোনা পরিস্থিতি সামাল দিতে নাজেহাল অবস্থা গোটা দেশের। ভারতের মতো এত বেশি জনসংখ্যার দেশে সংক্রমণের বাড়বাড়ন্ত সামাল দেওয়া ক্রমশ কঠিন হয়ে পড়ছে। কিন্তু বিশ্বের অনেক দেশেই করোনা অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে, যার মধ্যে অন্যতম ইজরায়েল (Israel)। আর সেই দেশ থেকেই বিশেষ মেশিন ও প্রশিক্ষিত লোকজনের টিম ভারতে নিয়ে আসছে আম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL)। মুহূর্তের মধ্যেই করোনা সংক্রমণ ধরা পড়বে সেই মেশিনে।

ইজরায়েলের একটি স্টার্ট আপ সংস্থা থেকে বিশেষজ্ঞদের একটি টিম ভারতে আনার আর্জি জানিয়েছে রিলায়েন্স। তাঁরা ভারতে এসে বিশেষ প্রশিক্ষণ দিতে পারবেন। ১ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার খরচ হবে এই টিমকে আনতে। প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি দ্রুত করোনা চিহ্নিত করার জন্য ‘কোভিড আইডেন্টিফিকেশন সলিউশন’ মেশিন বসিয়ে দিয়ে যাবেন তাঁরা। ভারতে এই কাজে আসার জন্য ইতিমধ্যেই অনুমোদন পেয়েছে ‘ব্রেথ অফ হেল্থ’ নামে ওই ইজরায়েলি সংস্থা।

ইজরায়েলের নাগরিকদের বিশ্বের মোট সাতটি দেশে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যার মধ্যে অন্যতম ভারত। ওই টিম ভারতে এসে রিলায়েন্সের একটি টিমকে প্রশিক্ষণ দেবে। জানা গিয়েছে, তাঁরা এমন একটি সিস্টেম তৈরি করেছেন যা একেবারে প্রাথমিক স্টেজেই করোনা আক্রান্তকে চিহ্নিত করতে পারবে। কয়েক সেকেন্ডের মধ্যে ফলাফল পাওয়া যাবে ওই সিস্টেমের মাধ্যমে।

ওই সংস্থার তৈরি ‘কোভিড ১৯ ব্রেথ টেস্টিং সিস্টেম’ পেতে গত জানুয়ারিতে দেড় কোটি ডলারের চুক্তি করেছে রিলায়েন্স। চুক্তি অনুযায়ী ওই সংস্থা থেকে কয়েক’শ সিস্টেম কিনবে রিলায়েন্স। মাসে ১ কোটি টাকা খরচে ওই সব মেশি এক মাসে কয়েক লক্ষ টেস্ট করতে পারবে। ইজরায়েলি ওই সংস্থা জানিয়েছে, তাদের ওই মেশিনে ৯৫ শতাংশ সঠিক তথ্য ধরা পড়ে। ইজরায়েলের দুটি হাসপাতালে এই মেশিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। তাতে ৯৮ শতাংশ পর্যন্ত সঠিকভাবে ভাইরাস চিহ্নিত করা যাচ্ছে বলে জানানো হয়েছে।

ইজরায়েলি সংস্থার মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই ভারতে এসে পৌঁছেছে ওই সব মেশিন। এটি ভারতে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে বলেও উল্লেখ করেন তিনি। সপ্তাহ কয়েক আগেই এসেছে সেই মেশিন। ইজরায়েল থেকে টিম এসে ওই মেশিন বসানোর কাজ করবে। ভারতে করোনা নিয়ন্ত্রণের কাজে এই সিস্টেম বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে মনে করা হল।

আরও পড়ুন: স্বাস্থ্যক্ষেত্রে ৫০ হাজার কোটি টাকার ঋণের দরজা, একাধিক বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

এ ছাড়াও দেশ জুড়ে অক্সিজেনের অভাব মেটাতে তৎপরতার সঙ্গে কাজ করছে মুকেশ আম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। বর্তমানে দেশের মধ্যে সবথেকে বেশি অক্সিজেন উৎপাদনকারী সংস্থা হিসেবে জায়গা করে নিয়েছে এই সংস্থা। বর্তমানে প্রত্যেকদিন ১০০০ মেট্রিকটন মেডিক্যাল গ্রেড লিকুইড অক্সিজেন তৈরি করছে মুকেশ আম্বানীর সংস্থা। ভারতে মোট যে পরিমাণ অক্সিজেন তৈরি হচ্ছে তার ১১ শতাংশেরই উৎপাদন হচ্ছে রিলায়েন্সের এই প্লান্টে। সাধারণত রিলায়েন্স মেডিক্যাল অক্সিজেন তৈরি করত না। কিন্তু দেশের প্রয়োজনে এই অক্সিজেন তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থা।