Bank Fraud: নিমেষে ফাঁকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট! এই ব্যাপারে সাবধান করল এসবিআই

Bank Fraud: এসবিআই নিজেদের সতর্কবার্তায় জানিয়েছে, তাদের তরফে যদি কোনও মেসেজ পাঠানো হয়, তাহলে মেসেজের শুরুতেই 'SBIBNK', 'SBIINB','SBIPSG', 'SBINO' এই শব্দগুলি লেখা থাকে। পাশাপাশি তাদের তরফে এটাও বলা হয়েছে যে, কোনও মেসেজ যদি গ্রাহকদের অপরিচিত বা ভূয়ো বলে মনে হয়, তাহলে গ্রাহকরা যেন তাতে সাড়া না দেন।

Bank Fraud: নিমেষে ফাঁকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট! এই ব্যাপারে সাবধান করল এসবিআই
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 9:08 PM

ডিজিটাল দুনিয়ায় প্রায় প্রতিদিনই বাড়ছে জালিয়াতির ঘটনা। বিশেষত অনলাইন লেনদেনে। প্রায় প্রতিদিনই ডিজিটাল দুনিয়ায় উপভোক্তাদের ভুল বুঝিয়ে তাদের গোপন তথ্য হাতিয়ে প্রতারিত করছে প্রতারকরা। সারা দেশেই এমন প্রতারণা চক্র সক্রিয় রয়েছে। তা থেকে পেছিয়ে নেই এ রাজ্যও। এর মধ্যে এ রাজ্যের অনেকেই এই প্রতারণার শিকার হয়ে হারিয়েছেন যাবতীয় সঞ্চয়। আর তা হারিয়েছেন প্রতারকদের নানা পুরস্কারের লোভে পা দিয়ে কিংবা ব্যাঙ্কের নামে ভুয়ো মেসেজ করে কেওয়াইসি আপডেট করার মেসেজে সারা দিয়ে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্ক সম্প্রতি এই ব্যাপারে নিজেদের গ্রাহকদের সতর্ক করেছে। তাদের বিজ্ঞপ্তিতে তারা এটাও জানিয়েছে যে গ্রাহকদের কোন ধরণের মেসেজ থেকে সতর্ক থাকা উচিৎ।

ভারতীয় স্টেট ব্যাঙ্ক সম্প্রতি বিভিন্ন সামাজিক মাধ্যমে গ্রাহকদের সতর্কবার্তা দিতে শুরু করেছে। তারা নিজেদের বার্তায় জানিয়েছে, গ্রাহকরা যেন সোশ্যাল মাধ্যমে কোনও জাল মেসেজ দেখে বিভ্রান্ত হয়ে প্রতারকদের ফাঁদে পা না দেন। গত বেশকিছু দিন ধরেই সতর্কবার্তা পাঠিয়ে গ্রাহকদের হুঁশিয়ার করছে এসবিআই। কিন্তু তাও বহু মানুষই প্রতারকদের ফাঁদে পা দিয়ে ফেলছেন। তবে এ ক্ষেত্রে শুধু ভারতীয় স্টেট ব্যাঙ্কই নয় দেশের অন্যান্য সরকারি বেসরকারি ব্যাঙ্কও তাদের গ্রাহকদের সতর্কবার্তা পাঠিয়ে চলেছে।

এসবিআই নিজেদের সতর্কবার্তায় জানিয়েছে, তাদের তরফে যদি কোনও মেসেজ পাঠানো হয়, তাহলে মেসেজের শুরুতেই ‘SBIBNK’, ‘SBIINB’,’SBIPSG’, ‘SBINO’ এই শব্দগুলি লেখা থাকে। পাশাপাশি তাদের তরফে এটাও বলা হয়েছে যে, কোনও মেসেজ যদি গ্রাহকদের অপরিচিত বা ভূয়ো বলে মনে হয়, তাহলে গ্রাহকরা যেন তাতে সাড়া না দেন। এই ধরণের কোনও মেসেজ যদি তাদের মনে সন্দেহ তৈরি করে, তাহলে গ্রাহকরা যেন সরাসরি ব্যাঙ্কে গিয়ে অথবা ‘গ্রাহক সুবিধা নম্বরে’ (Customer care no -1800 011 2211) ফোন করে নিজেদের সন্দেহের নিরসন করে নেন।

আরও পড়ুন: West Bengal Job: পার্ট টাইম শিক্ষক নিয়োগ রাজ্যের স্কুলে, আবেদন চলবে ৮ নভেম্বর পর্যন্ত