Market News: ৩০ হাজার টাকাকে ১ লাখ করতে চান? নজর রাখুন এই স্কিমগুলিতে

Mutual Fund: সাধারণত বিনিয়োগকারীরা সবসময় এমন একটি স্কিম খোঁজেন, যা তাঁদের সর্বাধিক রিটার্ন দেবে। সেক্ষেত্রে এই ইকুউটি ফান্ডগুলির লাভজনক হতে পারে।

Market News: ৩০ হাজার টাকাকে ১ লাখ করতে চান? নজর রাখুন এই স্কিমগুলিতে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 6:30 AM

নয়া দিল্লি: শেয়ার বাজারে বিনিয়োগ করেন? কিংবা গচ্ছিত টাকা কোথায় বিনিয়োগ করবেন, সেই নিয়ে ভাবছেন? কোথায় টাকা ঢাললে ভাল রিটার্ন পাবেন, সেই নিয়ে চিন্তা করছেন? মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) কথা নিশ্চয়ই শুনেছেন আপনি। সাধারণ বিনিয়োগকারীদের জন্য মিউচুয়াল ফান্ড একটি ভাল অপশন হতে পারে। ইকুইটি ফান্ডগুলি কখনও কখনও বিনিয়োগকারীদের ব্যাপক রিটার্ন দেয়। আপনি যদি ৩০ হাজার টাকাকে ১ লাখ টাকা করতে চান, তাহলে এই ১১টি ইকুউটি ফান্ডের দিকে অবশ্যই আপনাকে একবার নজর রাখতে হবে। এই ১১টি ইকুউটি ফান্ড গত তিন বছরে বিনিয়োগকারীদের ৩০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে। সাধারণত বিনিয়োগকারীরা সবসময় এমন একটি স্কিম খোঁজেন, যা তাঁদের সর্বাধিক রিটার্ন দেবে। সেক্ষেত্রে এই ইকুউটি ফান্ডগুলির লাভজনক হতে পারে।

বলে রাখা প্রয়োজন, ইকুইটি ফান্ডের ক্ষেত্রে অন্যান্য স্কিমের তুলনায় ঝুঁকি যেমন বেশি, তেমনই তাদের রিটার্নও বেশি। এই ১১টি ইকুইটি ফান্ডের ক্ষেত্রে রিটার্ন যথেষ্ট ভাল রয়েছে। এই ইকুইটি ফান্ডগুলিকে বাছাই করে তুলে ধরেছে ET now. এই ফান্ডগুলির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এদের CRISIL রেটিং ফোর স্টারের উপরে। এই ইকুউটি ফান্ডগুলির হিসেব তিন বছরের রিটার্নের ভিত্তিতে দেওয়া হয়। মনে রাখবেন এখানে যে স্কিমগুলির কথা উল্লেখ করা হয়েছে, সেগুলি কেবল ওই স্কিমগুলি অতীতে কেমন চলেছে, তার একটি ধারণার জন্য। এখানে বিনিয়োগের কোনও পরামর্শ দেওয়ার জন্য এই প্রতিবেদন নয়।

ইকুইটি ফান্ড কী?

ইকুইটি ফান্ড হল মিউচুয়াল ফান্ডের একটি স্কিম যেখানে কোনও কোম্পানির স্টকে বিনিয়োগ করা হয়। এগুলিকে গ্রোথ ফান্ডও বলা হয়। যদি এই ফান্ডগুলি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের নিজেদের জন্য সঠিক মনে করেন, তবে সেক্ষেত্রে তাঁরা ঝুঁকি নিতে পারেন। স্টক বিভিন্ন উপায়ে বাছা হয়ে থাকে। লার্জ ক্যাপ, স্মল ক্যাপ বা মিড ক্যাপ বা মাল্টি ক্যাপের ভিত্তিতে স্টক বেছে নেওয়া যেতে পারে।

যে ইকুইটি ফান্ডগুলি ৩ বছরে ভাল রিটার্ন দিয়েছে –

Quant Small Cap Fund -এর শেষ তিন বছরে রিটার্ন ৪৭.২৫ শতাংশ ICICI Prudential Commodities Fund- এর শেষ তিন বছরে রিটার্ন ৩৮.৯৯ শতাংশ Quant Infrastructure Fund -এর শেষ তিন বছরে রিটার্ন ৩৬.৬০ শতাংশ Quant Flexi Cap Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩৪.১৪ শতাংশ Quant Tax Plan – এর শেষ তিন বছরে রিটার্ন ৩৪.০৫ শতাংশ Quant Mid Cap Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩১.১৩ শতাংশ Quant Active Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩১.১২ শতাংশ ICICI Prudential Technology Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩১ শতাংশ Nippon India Small Cap Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩০.৫৩ শতাংশ Canara Robeco Small Cap Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩০.৪৯ শতাংশ SBI Contra Fund – এর শেষ তিন বছরে রিটার্ন ৩০.০৩ শতাংশ