Post Office Scheme: ব্যাঙ্ক নয়, বিনিয়োগ করুন পোস্ট অফিসে! এক লাফে বেড়ে যাবে টাকা

Indian Post Office: ভারতীয় পোস্ট অফিস বিনিয়োগের জন্য এমন একটি স্কিম নিয়ে এসেছে, যাঁর কথা জানলে ব্যাঙ্কে বিনিয়োগের কথা আপনি ভুলে যাবেন।

Post Office Scheme: ব্যাঙ্ক নয়, বিনিয়োগ করুন পোস্ট অফিসে! এক লাফে বেড়ে যাবে টাকা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 1:09 PM

নয়া দিল্লি: অনেকেই ভবিষ্যতের কথা সুরক্ষিত করার জন্য বিভিন্ন প্রকল্প বিনিয়োগ করে থাকেন। কেউ শেয়ার মার্কেট, কেউ বা মিউচুয়াল আবার অনেকে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন। যাঁরা শেয়ার মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঝুঁকি নিতে চান না সাধারণভাবে ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসেই বিনিয়োগ করতে পছন্দ করেন। ভারতীয় পোস্ট অফিস বিনিয়োগের জন্য এমন একটি স্কিম নিয়ে এসেছে, যার কথা জানলে ব্যাঙ্কে বিনিয়োগের কথা আপনি ভুলে যাবেন। পোস্ট অফিসে যদি আপনি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন, তবে আপনি অনেকটাই লাভবান হবেন। এই প্রকল্পে বিনিয়োগ করলে সরকারি নিরাপত্তার পাশাপাশি সুদের পরিমাণও অনেক বেশি হবে। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি ১-৫ বছর অবধি টাকা জমা রাখতে পারবেন। কী কী সুবিধা আপনি পেতে পারেন, এক নজরে দেখে নিন…

  1. পোস্ট অফিসের টাকা বিনিয়োগ করলে আপনার বিনিয়োগ হবে সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ।
  2. অনলাইনে বা অফলাইনে আপনি এখানে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে পারবেন।
  3. পোস্ট অফিসে আপনি একাধিক ফিক্সড ডিপোজিট করতে পারবেন।
  4. পোস্ট অফিসে বিনিয়োগ করলে আয়কর রিটার্নের সময় আয়কর ছাড় মিলবে।
  5. ১০০০ টাকা জমা করলেই এখানে নতুন অ্যাকাউন্ট খোলা যাবে।

ফিক্সড ডিপোজিটে সুদের হার

পোস্ট অফিসের সুদের হারও নজরকাড়া। ৭ দিন থেকে ১ বছরের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৫০ শতাংশ। ৩ বছরের টার্ম ফিক্সড ডিপোজিটেও সুদের হার একই। ৩ থেকে ৫ বছরের জন্য বিনিয়োগ করলে ৬.৭০ শতাংশ হারে সুদ মিলবে।