Credit Score: ঋণ নিতে চাই ভাল ক্রেডিট স্কোর, কোন বিষয়গুলি প্রভাব ফেলে এই স্কোরে

Bank Loan: ঋণ নেওয়ার কথা ভাবলে ভালো ক্রেডিট স্কোর থাকা জরুরি। কিন্তু অতীতে কারবারের জেরে অনেক সময় ক্রেডিট স্কোর কমে যেতে পারে। এই প্রতিবেদনে আমরা জানান দেব এমন পাঁচ কারণের যার জন্য ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার ক্রেডিট স্কোর।

Credit Score: ঋণ নিতে চাই ভাল ক্রেডিট স্কোর, কোন বিষয়গুলি প্রভাব ফেলে এই স্কোরে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2023 | 7:30 AM

নয়াদিল্লি: বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন সংস্থা থেকে অনেকে ঋণ নিয়ে থাকেন। বিভিন্ন ধরনের ঋণ দিয়ে থাকে ব্যাঙ্ক সহ একাধিক ফিনান্স সংস্থা। যে ঋণই হোক না কেন, ঋণ গ্রহীতাকে তার জন্য বেশ কিছু শর্ত পূরণ করতে হয়। মূলত ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ক-সহ অন্যান্য ফিনান্স সংস্থা ঋণ গ্রহীতার ক্রেডিট স্কোরকে গুরুত্ব দিয়ে থাকে। যার ক্রেডিট স্কোর যত ভালো, ঋণ পাওয়া ততই সহজ হয়। তাই ঋণ নেওয়ার কথা ভাবলে ভালো ক্রেডিট স্কোর থাকা জরুরি। কিন্তু অতীতে কারবারের জেরে অনেক সময় ক্রেডিট স্কোর কমে যেতে পারে। এই প্রতিবেদনে আমরা জানান দেব এমন পাঁচ কারণের যার জন্য ক্ষতিগ্রস্ত হতে পারে আপনার ক্রেডিট স্কোর।

টাকা মেটানোর ইতিহাস

ক্রেডিট স্কোর নির্ধারণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর পেমেন্ট ইতিহাস। আপনার সামগ্রিক ক্রেডিট স্কোরে আপনার অর্থপ্রদানের ইতিহাসের গুরুত্ব ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত হতে পারে। এ ব্যাপারে দুটি ফ্যাক্টর নির্ভর করে। প্রথমত, ক্রেডিট বিল এবং ঋণের কিস্তি সময়মতো পরিশোধ করা হয়েছে কি না। দ্বিতীয়ত এখন পর্যন্ত কার্ড পেমেন্টের সংখ্যা। সময় মতো অর্থ প্রদানের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যক্তির বিশ্বাসযোগ্যতা বাড়তে থাকে।

ক্রেডিট ব্যবহাররে অনুপাত

ক্রেডিট ব্যবহারের অনুপাতও আপনার মোট ক্রেডিট স্কোরে প্রভাব ফেলে। এই ফ্যাক্টর ক্রেটিড সীমার শতাংশ হিসাবে ক্রেডিট কার্ডগুলিতে ব্যয় করা খরচ পরিমাপ করে। আপনার সামগ্রিক ক্রেডিট স্কোর নির্ধারণে ক্রেডিট ব্যবহারের অনুপাত ২০ থেকে ৩০ শতাংশ এর মধ্যে পরিবর্তিত হতে পারে। কোন ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ ক্রেডিট কার্ডের সীমার ৩০ শতাংশের মধ্যে রাখা উচিত। কম ক্রেডিট ব্যবহার এই অনুপাতে ইতিবাচক প্রভাব ফেলবে।

ক্রেডিট গভীরতা

ক্রেডিট গভীরতা ক্রেডিট কার্ডের সাথে আপনার সম্পর্ককে পরিমাপ করেয অর্থাৎ আপনি কতদিন ধরে এই কার্ডগুলি ব্যবহার করছেন। এটি আপনার সমস্ত কার্ড এবং ঋণের গড় বয়স পরীক্ষা করে। আপনার ক্রেডিট ইতিহাস যত দীর্ঘ হবে, ক্রেডিট স্কোর তত বেশি হবে। শুধুমাত্র এই কারণেই লোকেদের তাদের প্রাচীনতম ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট বন্ধ না করার পরামর্শ দেওয়া হয়।

ক্রেডিট মিশ্রণ

ক্রেডিট কার্ড এবং ব্যক্তিগত ঋণগুলি হল অসুরক্ষিত ঋণ। কারণ তাদের কোনও জামানত প্রয়োজন হয় না। যেখানে হোম লোন হল একটি সুরক্ষিত ঋণ যেখানে সম্পত্তি জামানত হিসাবে রাখা হয়। অনিরাপদ লোন স্বভাবতই ব্যাঙ্কের জন্য বেশি ঝুঁকিপূর্ণ।

অনুসন্ধানের সংখ্যা

আপনার ক্রেডিট কার্ড বা ঋণের আবেদন অনুমোদন করার আগে আপনার ক্রেডিট প্রোফাইল অ্যাক্সেস করার জন্য ব্যাঙ্ক যা করে তা হল হার্ড ইনকোয়ারি। একটি নরম অনুসন্ধান হল এমন একটি যেখানে ব্যক্তিরা তাদের ক্রেডিট স্কোর পরীক্ষা করে এবং এটি ক্রেডিট রিপোর্টে উল্লেখ করা হয় না। ক্রেডিট কার্ডের আবেদন করে না পাওয়া গেলে ক্রেডিট স্কোরে প্রভাব ফেলে।