News9 Plus: বিশ্বের প্রথম ওটিটি নিউজ সার্ভিস প্ল্যাটফর্ম নিউজ৯ প্লাস লঞ্চ করতে চলেছে TV৯ নেটওয়ার্ক

News9 Plus: বরুণ দাস সংবাদ শিল্পের জন্য সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন। তিনি বলেন, 'না শুধু ভারতে, বরং সম্ভবত: বিশ্বের প্রথম ওটিটি সংবাদ পরিষেবা হওয়ায় আমরা গর্বিত।

News9 Plus: বিশ্বের প্রথম ওটিটি নিউজ সার্ভিস প্ল্যাটফর্ম নিউজ৯ প্লাস লঞ্চ করতে চলেছে TV৯ নেটওয়ার্ক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 2:39 PM

টিভি৯ নেটওয়ার বড় পদক্ষেপ করতে চলেছে। ২০২০ সালে ডিজিটাল নিউজের দুনিয়ায় প্রবেশ করার পর এই নেটওয়ার্ক ওটিটি প্ল্যাটফর্মে দারুণভাবে নামতে চলেছে। টিভি৯ দেশের সবচেয়ে বড় নিউজ নেটওয়ার্ক। বেশকিছু ভাষায় প্রসারিত হওয়া টিভি৯ নেটওয়ার্ক নিউজ প্লাস লঞ্চ করতে চলেছে। এটি একটি ইংরেজি ভিডিয়ো নিউজ ম্যাগাজিন হতে চলেছে যা ওটিটিতে দেখা যাবে। বিশ্বে এটা প্রথমবার যখন ওটিটি প্ল্যাটফর্মে নিউজ পরিষেবা শুরু হবে। ওটিটিতে News9 Plus, নিউজ৯ এর ডিজিটাল অবতার হবে। এই মাসে News9 Plus-কে বিটা ভার্সনে লঞ্চ করা হতে পারে। মার্চ মাস থেকে এটি পুরোদমে কাজ করবে। এটি বিশ্বের প্রথম পিওর প্লে সাবস্ক্রিপশন ড্রিভেন, অন ডিমান্ড নিউজ প্রোডাক্ট হতে চলেছে। এখানে খবর, ন্যারেটিভ আর ডিবেট দেখা যেতে পারবে। পুরোটাই ওটিটি প্ল্যাটফর্ম অনুযায়ী প্রোডাকশন কোয়ালিটি আর স্টোরি টেলিং টেকনোলজি নির্ভর হবে।

টিভি৯ নেটওয়ার্কের সিইও বরুণ দাস এই ব্যাপারে জানান যে ঐতিহাসিকভাবে ভারতীয় সংবাদ শৈলী নিজেকে একটা সীমিত সীমায় বেঁধে ফেলেছে। এটা কখনই ভারতের মূল শক্তি- এর পুরো ইউজার বেসের ফায়দা তোলেনি। সংবাদপত্রগুলি সবসময়ই পাঠককে সাবসিডি দিয়েছে আর টিভি সংবাদ চ্যানেল বেশিরভাগ ফ্রিতে প্রসারণ করা হয়। এই কারণে আমরা অ্যাড রেভেনিউ নিয়ে দারুণ চাপের মধ্যে থাকি। অন্যদিকে, গ্রাহক ডিজিটাল সংবাদের জন্য গ্রাহকরা পেমেন্ট করতে শুরু করে দিয়েছে। তবে, ডিজিটাল সংবাদের জন্য পেমেন্ট করার এই প্রবৃত্তি এবার স্রেফ এই বিষয়ে নির্ভর করবে যে ডিজিটাল নিউজ প্ল্যাটফর্ম গ্রাহকদের ‘যখন তারা চান, কী চান’এর ভিত্তিতে কতটা প্রভাবশালীভাবে পরিষেবা দিতে পারে।

তিনি বলেন, গত কিছু বছরে দর্শক আর রোজগারের দিক দিয়ে ইংরেজি সংবাদ টেলিভিশনের স্পেস কম হয়েছে। তাই আমাদের এটা পরিস্কার মনে হচ্ছিল যে ইংরেজি বলা দর্শক যারা প্রায়ই শুরুর দিকের গ্রহণকারী হন, তারা একটি ওটিটি সংবাদ পরিষেবার অপেক্ষা করছিলেন। আমার মতে, নিকট ভবিষ্যতে লিনিয়ার নিউজ টেলিভিশন ওটিটি নিউজ পরিষেবার জন্য রাস্তা তৈরি করবে। হিন্দি আর আঞ্চলিক ভাষার বাজারে বর্তমান টিভি মোড বজায় থাকতে পারে, কিন্তু এটা নিশ্চিতভাবে ইংরেজিতে একটি অত্যাধুনিক ওটিটি সংবাদ পেশ করার দারুণ সময় যা ইউআই/ইউএক্সের সঙ্গে আসে। এই প্রযুক্তি গভীর, গভীরতম বিষয়বস্তু প্রদান করতে পারে। এটা মাথায় রেখেই News9 Plus ততটাই সঠিক হওয়ার প্রচেষ্টা করবে।

টিভি৯ নেটওয়ার্কের সিইও বরুণ দাস বলেন যে খবর এখন সেটা নয় যা প্রত্যেক সেকেন্ডে সোশ্যাল মিডিয়ায় ব্রেক হয়। এখন এই পরিকাঠামোকে নতুন তৈরি করতে হবে আর কন্টেন্টের মান তেমনই তৈরি করতে হবে যা জেনফ্লিক্স বা জেনরেশন নেটফ্লিক্সের সঙ্গে হচ্ছে। ডিজিটাল জামানায় তৈরি হওয়ায় এই অভাব পূরণ করার জন্য খবরের দুনিয়ায় News9 Plus লঞ্চ হতে চলেছে। ডিজিটাল দুনিয়ায় মানুষের সবচেয়ে পছন্দ ভিডিয়ো, এই কারণে News9 Plusকেও সেই ফর্মাটে আনা হবে।

এর পাশাপাশি বরুণ দাস সংবাদ শিল্পের জন্য সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন। তিনি বলেন, ‘না শুধু ভারতে, বরং সম্ভবত: বিশ্বের প্রথম ওটিটি সংবাদ পরিষেবা হওয়ায় আমরা গর্বিত। আমার সম্পূর্ণ আশআ রয়েছে যে যখন ওটিটি সংবাদ পরিষেবা ভারতে ছড়িয়ে পড়বে, তো এটা পুরনো জামানার ভুলের পুনরাবৃত্তি করবে না, যেখানে নিজের জালে ফেঁসে যাওয়ার বিপদ রয়েছে। আমরা সাবস্ক্রিপশন যুদ্ধে ফাঁসতে চাই না আর ব্যবসাটিকে অতি ব্যবহারিক করতেও চাই না। আমার বিশ্বাস যে এটি একটি এসভিওডি (সাবস্ক্রিপশন বেসড ভিডিয়ো অন ডিমান্ড) নতুন মডেল আর অ্যাড রেভেনিউ নির্ভর হবে। এমনটা হলে এটা একটা ছোট যোগদান হবে।’

News9 Plus নিউজ চ্যানেল দ্বারা নিজেদের দর্শকদের উপর চাপিয়ে দেওয়া অব্যবস্থাকে দূর করবে। এটি ২৪ ঘন্টার লাইভ নিউজ কমেন্ট্রি থেকে আলাদা হবে। বরং এর উপর স্পেশাল ভিডিয়ো চলবে যা সময়ের দাবি, মানুষের আগ্রহ আর বাজারের নিয়ম অনুযায়ী হবে। সবার আগে News9 Plus বিভিন্ন ধরনের ‘রেল ট্র্যাক’ হোস্ট করবে যা সারাদিনের খবরকে অ্যাপে প্রসারণ করবে। এটি সম্পাদকীয়ভাবে সমৃদ্ধ, দীর্ঘ সেলফ-লাইফ যু্ক্ত কন্টেন্ট দেখাবে, যার প্রাসঙ্গিকতা সবসময় বজায় থাকবে।

টিভি৯ নেটওয়ার্কের গ্রুপ এডিটর বিভি রাওয়ের মতে,’News9 Plus টিভি নেটওয়ার্কের ভবিষ্যৎকে পূরণ করার জন্য। টিভি৯ নেটওয়ার্কের উপর আমাদের জন্য স্পষ্ট যে বিচক্ষণ ইংরেজি সংবাদ শ্রোতারা কোথায় যাচ্ছে আর কেনো যাচ্ছে। ‘জেনফ্লিক্স’এর ইংরেজি সংবাদের দর্শক সংবাদ থেকে পালাচ্ছেন না। তারা সেই চিৎকার থেকে দূরে পালাচ্ছেন যার প্রতিনিধিত্ব করার জন্য টেলিভিশন সংবাদ এসেছিল। ওটিটির দর্শক টিভি সংবাদের সেই রূপ চান না যেখানে একে অপরের উপর আক্রমণ তৈরি করার সাংবাদিকতা দেখা যায়। ওটিটির দর্শক এর থেকে বেরতে চান। ‘জেনফ্লিক্স’ এর দর্শককে ‘You bite me, I bite you’র সাংবাদ যুক্ত কন্টেন্ট চাই না। এই কারণে ভবিষ্যতের সংবাদ ব্যবসার লড়াই ওটিটির পরিবেশে লড়তে হবে। আমাদের জন্য সেই ভবিষ্যত এখন। আর আমরা এটাকে News9 Plus বলি।

সাবস্ক্রাইবাররা News9 Plus-এ ওটিটি প্ল্যাটফর্মের মতোই অনন্য সিরিজ, সিজন আর এপিসোড পাবেন। কিন্তু এখানে সম্পাদকীয় সূক্ষ্মতা আর সাংবাদিকতার কড়া পরীক্ষার পার্থক্য থাকবে যা কন্টেন্টকে তথ্যগতভাবে বিশ্বাসনীয়ভাবে বর্ণনা করা হয়েছে আর আকর্ষণীয়ভাবে তৈরি করা হয়েছে। News9 Plus এমন একটা অভিজ্ঞতা তৈরি হওয়ার আশা করছে যা দর্শক যে কোনো পরিস্থিতিতে দেখতে পছন্দ করবে।

আরও পড়ুন: Bidhannagar Municipal Corporation: মেয়রের নাম ঘিরে জল্পনা তুঙ্গে, কার ঝুলিতে কত নম্বর?