Digital Payment: এবার কি সার্ভিস চার্জ বসছে অনলাইনে যাবতীয় লেনদেনেও?

Nirmala Sitharaman on Digital Payment: অর্থমন্ত্রী বলেন, "ডিজিটাল পেমেন্টকে আমরা জনগণের সম্পত্তি বলেই মনে করি। সাধারণ মানুষকে স্বাধীনভাবে এই লেনদেন ব্যবস্থাকে ব্যবহার করতে দেওয়া উচিত, যাতে দেশের অর্থনীতির আধুনিকিকরণ ও অগ্রগতি হয়।"

Digital Payment: এবার কি সার্ভিস চার্জ বসছে অনলাইনে যাবতীয় লেনদেনেও?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2022 | 7:58 PM

নয়া দিল্লি: সম্প্রতিই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে সার্ভিস ট্যাক্স বাড়িয়েছে বিভিন্ন ব্যাঙ্ক। তবে এই খবরে যতটা চিন্তিত হয়েছেন সাধারণ মানুষ, তার থেকেও অনেক বেশি চিন্তায় পড়েছেন তারা অনলাইন লেনদেনের উপরেও সার্ভিস চার্জ বসতে পারে, এই জল্পনা শুনে। বর্তমান দ্রুততার যুগে অধিকাংশ মানুষই যাবতীয় আর্থিক লেনদেনের ক্ষেত্রে ভরসা রাখেন অনলাইন বা ডিজিটাল পেমেন্টের উপরে। মুদি দোকানে দু-পাঁচ টাকার জিনিসই হোক বা অনলাইনে হাজার হাজার টাকার শপিং, সব কিছুতেই অনলাইন পেমেন্টের উপরেই ভরসা রাখেন। কিন্তু অনলাইন লেনদেনের উপরেও যদি সার্ভিস চার্জ বসে, তবে চরম সমস্যায় পড়তে হবে সাধারণ মানুষকে। এই নিয়ে জনতার মনে হাজারো প্রশ্ন থাকায়, এবার তার উত্তর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, এখনই ডিজিটাল পেমেন্টের উপরে সার্ভিস চার্জ বসানোর সঠিক সময় আসেনি।

শুক্রবার একটি অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, “ডিজিটাল পেমেন্টকে আমরা জনগণের সম্পত্তি বলেই মনে করি। সাধারণ মানুষকে স্বাধীনভাবে এই লেনদেন ব্যবস্থাকে ব্যবহার করতে দেওয়া উচিত, যাতে দেশের অর্থনীতির আধুনিকিকরণ ও অগ্রগতি হয়। একইসঙ্গে ডিজিটাইজেশনের মাধ্যমেই আমরা অর্থনীতিতে একটা স্তর অবধি স্বচ্ছতা আনতে পেরেছি, যা অত্যন্ত প্রয়োজনীয় ছিল।”

অর্থমন্ত্রী বলেন, “আমার মনে হয়, ডিজিটাল পেমেন্টের উপরে সার্ভিস চার্জ বসানোর মতো সঠিক সময় এখনও আসেনি। আমরা ডিজিটাইজেশনের উপরে আরও জোর দিচ্ছি। সাধারণ মানুষ যাতে আরও সহজে এই অনলাইন লেনদেন ব্যবহার করতে পারে, তার উপরও জোর দিচ্ছি।”

উল্লেখ্য, সম্প্রতিই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ডিজিটাল পেমেন্ট বা লেনদেনের উপরে সার্ভিস চার্জ বসানে উচিত কিনা, তা নিয়ে সাধারণ মানুষের কাছে মতামত চাওয়া হয়। ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইয়ের মাধ্যমে যে লেনদেন হয়, তার উপরেই এই সার্ভিস চার্জ বসানো হতে পারে বলে জল্পনা শুরু হয়েছিল। তবে গত সপ্তাহেই কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে, এখনই ইউপিআই পরিষেবায় সার্ভিস চার্জ বসানোর পরিকল্পনা নেই।