Vande Metro: বন্দে ভারতের পর আসছে বন্দে মেট্রো, কার কল্পনাপ্রসূত এই ট্রেন, কেমনই বা হবে পরিষেবা, জেনে নিন…

Ashwini Vaishnaw: বন্দে ভারত ট্রেনের সম্পর্কেও বলতে গিয়ে রেলমন্ত্রী জানান, বিগত আড়াই বছর ধরে এই ট্রেন চলছে। এখনও অবধি প্রায় ১২ লক্ষ কিলোমিটার চলেছে এই ট্রেনগুলি। প্রতি সাত থেকে আটদিন অন্তরই নতুন করে একটি ট্রেনের উদ্বোধন করা হচ্ছে।

Vande Metro: বন্দে ভারতের পর আসছে বন্দে মেট্রো, কার কল্পনাপ্রসূত এই ট্রেন, কেমনই বা হবে পরিষেবা, জেনে নিন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 12:57 PM

হায়দরাবাদ: কেন্দ্রীয় বাজেটে (Union Budget) বরাবরই গুরুত্ব পেয়েছে রেল (Rail)। অতীতে আলাদাভাবে পেশ করা হত রেল বাজেট। পরে এর সঙ্গে বাজেট পেশ করা হলেও বিশেষ গুরুত্ব দেওয়া হত রেলকে। এই বাজেটেও রেল নিয়ে বড় ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2023)। এবারের বাজেটে কেন্দ্রের অন্যতম চমক ছিল বন্দে মেট্রো (Vande Metro)। বন্দে ভারত ট্রেনের  (Vande Bharat Train) পরে এবার দেশজুড়ে চলবে বন্দে মেট্রো। বড় দুটি স্টেশনের মধ্যে সংযোগকারী লাইন হিসাবে চলবে এই ট্রেন। তবে এই বন্দে মেট্রোর চিন্তাভাবনাটা কোথা থেকে এল, এবার তা জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-রই কল্পনাপ্রসূত এই ট্রেন পরিষেবা।

শনিবার হায়দরাবাদে রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানান, বন্দে ভারত ট্রেনের সাফল্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বন্দে মেট্রোর চালু করার চিন্তাভাবনা করেন। তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী এই বছরের জন্য টার্গেট দিয়ে দিয়েছেন। বন্দে ভারত ট্রেনের সাফল্য দেখার পরই তিনি বিশ্বমানের একই প্রযুক্তিতে আঞ্চলিক ট্রেন চালানোর পরামর্শ দেন। এই ট্রেনই হচ্ছে বন্দে মেট্রো।”

কেন্দ্রীয় মন্ত্রী জানান, আগামী ১২ থেকে ১৬ মাসের মধ্যেই এই ট্রেনের প্রোটোটাইপ আনা হবে। তারপরে অন্তত এক বছরের জন্য এই ট্রেনের ট্রায়াল রান করানো হবে। যদি ট্রায়াল রানে সাফল্য মেলে, তাহলে পুরদমে বন্দে মেট্রো চালু করা হবে। বন্দে মেট্রোর চিন্তাভাবনা সম্পর্কে বোঝাতে গিয়ে রেলমন্ত্রী জানান, এই হাই ফ্রিকোয়েন্সি ট্রেনগুলি ১০০ কিলোমিটারের মধ্যে থাকা দুটি শহরের মধ্যে চলাচল করবে। ইউরোপে যেমন ট্রেন চলে, ঠিক সেই “রিজিওনাল ট্রান্স”-র মতোই চলবে বন্দে মেট্রো।

বন্দে ভারত ট্রেনের সম্পর্কেও বলতে গিয়ে রেলমন্ত্রী জানান, বিগত আড়াই বছর ধরে এই ট্রেন চলছে। এখনও অবধি প্রায় ১২ লক্ষ কিলোমিটার চলেছে এই ট্রেনগুলি। প্রতি সাত থেকে আটদিন অন্তরই নতুন করে একটি ট্রেনের উদ্বোধন করা হচ্ছে। তিনি জানান, সেকেন্দ্রাবাদ ও বিশাখাপত্তনমের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসটি দারুণ চলছে। ১২০ শতাংশ ভর্তি থাকছে ট্রেনটি, যার কারণে রেল বিভাগকে তেলঙ্গানায় আরও কয়েকটি রুট তৈরি করা হচ্ছে।

রেলের বেসরকারিকরণের জল্পনা উড়িয়ে দিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী বলেন, “ভারতীয় রেলওয়ের উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার যথাসম্ভব চেষ্টা করছে। তাই বেসরকারিকরণের কোনও প্রশ্নই নেই”। তিনি জানান, হায়দরাবাদে ৬জি হাব তৈরি করার পরিকল্পনা রয়েছে। রেলওয়েতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং ও ইন্টারনেট অব থিঙ্গসের মতো প্রযুক্তি  যোগ করা হবে।