Fixed Deposit Interest Rate Hike: বাড়ল সুদের হার, চালু নয়া স্কিম, এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে মিলছে ৮.১৫% হারে সুদ!

Fixed Deposit Interest Rate Hike: ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ২০২২ সালের ২০ অগস্ট থেকে তাদের নন-কলেবল বাল্ক ডিপোজিটের সংশোধিত সুদের হার কার্যকর করেছে৷ ২ কোটি টাকার বেশি পরিমাণের আমানতের উপর ৭.১ শতাংশ পর্যন্ত সুদ প্রদান করার কথা ঘোষণা করেছে৷

Fixed Deposit Interest Rate Hike: বাড়ল সুদের হার, চালু নয়া স্কিম, এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে মিলছে ৮.১৫% হারে সুদ!
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Updated on: Aug 24, 2022 | 3:01 PM

বেশ কয়েকটি ব্যাঙ্ক সম্প্রতি স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে। বিভিন্ন মেয়াদের আমানতের হার বৃদ্ধির এই ট্রেন্ডকে অনুসরণ করে এবার নতুন করে দুটি ব্যাঙ্ক সোমবার তাদের স্থায়ী আমানতে সুদের হার সংশোধন করল। ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ২০২২ সালের ২০ অগস্ট থেকে তাদের নন-কলেবল বাল্ক ডিপোজিটের সংশোধিত সুদের হার কার্যকর করেছে৷ এই ব্যাঙ্কটি ২ থেকে ৩ বছর এবং ৩ থেকে ৫ বছর মেয়াদের ২ কোটি টাকার বেশি পরিমাণের আমানতের উপর ৭.১ শতাংশ পর্যন্ত সুদ প্রদান করার কথা ঘোষণা করেছে৷ এই একই পথে হেঁটে সুদের হার বৃদ্ধি করেছে আইডিবিআই ব্যাঙ্কও তাদের সুদের হার সংশোধন করেছে।

নন-কলেবল ডিপোজিটের ক্ষেত্রে মেয়াদপূর্তির আগে টাকা তোলা যায় না। এই আবহে স্বভাবতই এতে সুদের হার বেশি থাকে। ত্রৈমাসিকের ভিত্তি কম্পাউন্ড হারে সুদ দেওয়া হয়ে থাকে এই ডিপোজিটের ক্ষেত্রে। তবে সাধারণ প্রবীণ নাগরিকদের নন-কলেবল ডিপোজিটের সুবিধা দেওয়া হয় না। এদিকে গত ৬ জুলাই সাধারণ ফিক্সড ডিপোজিটের সুদের হার পরিবর্তন করেছিল ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক। বর্তমানে সাধারণ ফইক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের ৮.১৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এই আর্থিক প্রতিষ্ঠানটি। ৬০ বছরের কম বয়সিদের জন্য স্থায়ী আমানতে সর্বোচ্চ ৭.৬৫ হারে সুদ দিচ্ছে এই সংস্থাটি।

এদিকে ২২ অগস্ট থেকে নয়া সুদের হার কার্যকর করেছে আইডিবিআই ব্যাঙ্ক। নয়া হার অনুযায়ী, ব্যাঙ্কটি এখন সর্বোচ্চ ৬.৫৫ শতাংশ হারে সুদ দিচ্ছে স্থায়ী আমানতের উপর। এদিকে অমৃত মহোৎসব উপলক্ষে একটি বিশেষ ৫০০ দিনের স্থায়ী আমানতের স্কিম চালু করেছে আইডিবিআই। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই স্কিমটিতে টাকা জমা করতে পারবেন আমানতকারীরা। এর আগে গত সপ্তাহে আইসিআইসিআই ব্যাঙ্ক নির্বাচিত মেয়াদের জন্য ফিক্সড ডিপোজিটের সুদের হার সংশোধন করেছিল। বেসরকারি খাতের এই ব্যাঙ্কটি এক বছর থেকে পাঁচ বছর পর্যন্ত মেয়াদী খুচরো স্থায়ী আমানতের উপর ৫.৫ শতাংশ থেকে ৬.১ শতাংশের মধ্যে সুদের হার নির্ধারণ করেছিস।