Small savings schemes: সিনিয়র সিটিজেন স্কিম-সুকন্যা সম্বৃদ্ধি-এনএসসি – সুদের হার বাড়ল বিভিন্ন স্বল্প সঞ্চয় স্কিমের

Small savings schemes' interest rates: শুক্রবার (৩১ মার্চ), চলতি আর্থিক বছরের জুন ত্রৈমাসিকের জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিম, মান্থলি ইনকাম সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা এনএসসি, কিষাণ বিকাশ পত্র এবং সমস্ত পোস্ট অফিস টাইম ডিপোজিট-সহ বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়াল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

Small savings schemes: সিনিয়র সিটিজেন স্কিম-সুকন্যা সম্বৃদ্ধি-এনএসসি - সুদের হার বাড়ল বিভিন্ন স্বল্প সঞ্চয় স্কিমের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 8:27 PM

নয়া দিল্লি: শুক্রবার (৩১ মার্চ), চলতি আর্থিক বছরের জুন ত্রৈমাসিকের জন্য সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিম, মান্থলি ইনকাম সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা এনএসসি, কিষাণ বিকাশ পত্র এবং সমস্ত পোস্ট অফিস টাইম ডিপোজিট-সহ বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়াল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ স্কিমের সুদের হার ৭.১ শতাংশই রইল। অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী ১ এপ্রিল থেকে শুরু হওয়া ত্রৈমাসিকের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানো হয়েছে ৭০ বেসিস পয়েন্ট পর্যন্ত। গত নয় মাসে এই নিয়ে তৃতীয়বারের মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার সংশোধন করল কেন্দ্রীয় সরকার। বর্তমানে, স্বল্প সঞ্চয়ের বিভিন্ন প্রকল্পে ৪ শতাংশ থেকে ৮.২ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যায়।

এর ফলে, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সুদের হার ৮ শতাংশ থেকে বেড়ে ৮.২ শতাংশ হল। কিষাণ বিকাশ পত্রের সুদের হার ৭.২ শতাংশ থেকে বেড়ে হল ৭.৫ শতাংশ। অন্যদিকে, এক, দুই, তিন এবং পাঁচ বছর মেয়াদে পোস্ট অফিস টাইম ডিপোজিটের সুদের হার গত ত্রৈমাসিকে ছিল যথাক্রমে ৬.৬ শতাংশ, ৬.৮ শতাংশ, ৬.৯ শতাংশ এবং ৭.০ শতাংশ। জুন ত্রৈমাসিকে এই সুদের হারগুলি বেড়ে হয়েছে যথাক্রমে ৬.৮ শতাংশ, ৬.৯ শতাংশ, ৭.০ শতাংশ, এবং ৭.৫ শতাংশ। মান্থলি ইনকাম অ্যাকাউন্ট ক্রিমের সুদের হারও ৭.১ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৪ শতাংশ করা হয়েছে। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের বা এনএসসির সুদের হার ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৭ শতাংশ করা হয়েছে। সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদের হার ৭.৬ শতাংশ থেকে বেড়ে ৮ শতাংশ হয়েছে।

প্রতি ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার পর্যালোচনা করে সরকার। স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার নির্ধারণের সূত্রটি তৈরি করেছিল শ্যামলা গোপীনাথ কমিটি। কমিটি পরামর্শ দিয়েছিল যে, বিভিন্ন স্কিমের সুদের হার একই মেয়াদের সরকারি বন্ডের ইল্ডের থেকে ২৫ থেকে ১০০ বিপিএস বেশি হওয়া উচিত। এর আগে জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার ২০ বিপিএস থেকে ১১০ বিপিএস বাড়ানো হয়েছিল। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম সেভিংস স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষাণ বিকাশ পত্র এবং সমস্ত পোস্ট অফিস টাইম ডিপোজিটের মতো স্কিমগুলির সুদের হার বাড়ানো হয়েছে। তবে, সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড অপরিবর্তিত ছিল।