Term Insurance Benefits: ঠকছেন না তো! ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স নেওয়ার আগে এটা একবার ভেবে দেখুন

বিমার টাকার পরিমাণ কত হবে তা নির্ভর করছে আপনার বাস্তব প্রয়োজন, আর্থিক লক্ষ্য এবং বার্ষিক আয়ের উপরে। ধরুন ২২ বছরের অখিল সদ্য BTech পাশ করে তার কর্মজীবনে পা রেখেছেন

Term Insurance Benefits: ঠকছেন না তো! ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স নেওয়ার আগে এটা একবার ভেবে দেখুন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 4:58 PM

কলকাতা: যদি আপনার এজেন্ট ৪৯৯ টাকায় বা ৫০০ টাকার মাসিক কিস্তিতে ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স (Term Insurance Benefits) গছিয়ে দিয়ে থাকে তো সতর্ক হয়ে যান। অবসরে নিজেকে প্রশ্ন করুন, আপনার সত্যিই কি ১ কোটি টাকার বিমার প্রয়োজন ছিল? অধিকাংশ বিমা কোম্পানি ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স বিক্রি করে। কিন্তু কেন? এই প্রশ্ন কি কখনও আপনার মনে এসেছে? আচ্ছা ১ কোটি সত্যিই কি অনেক টাকা? আসলে এটা বিমা কোম্পানিগুলির ব্যাবসার কৌশল ছাড়া আর কিছুই নয়।

কারণ বিমার টাকার পরিমাণ কত হবে তা নির্ভর করছে আপনার বাস্তব প্রয়োজন, আর্থিক লক্ষ্য এবং বার্ষিক আয়ের উপরে। ধরুন ২২ বছরের অখিল সদ্য BTech পাশ করে তার কর্মজীবনে পা রেখেছেন। মাথায় ঋণের বোঝা নেই। মাথায় নেই সংসারের চাপ। তাহলে অখিল ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স প্ল্যান কিনে কী করবেন?

কিন্তু ৩৫ বছর বয়সী বিনয়, যার হোম লোন আছে, পরিবারে স্ত্রী ও দুই সন্তান আছে তাঁর ক্ষেত্রে হয়তো ১ কোটি টাকার টার্ম ইনসিওরেন্স কম পড়ে যাবে।

অর্থাৎ তাঁদের দু’জনের ক্ষেত্রেই ১ কোটি টাকার বিমা হয়তো অপ্রয়োজনীয়। এখন সবথেকে জরুরি বিষয়টি বোঝার চেষ্টা করুন।

টার্ম ইনসিওরেন্সগুলি দীর্ঘ সময়ের জন্য কেনা হয়ে থাকে। যেমন ১৫-২০ বছর বা ২৫-৩০ বছরের জন্য। কিন্তু মুদ্রাস্ফীতির কোপে তখন ১ কোটি টাকার বাজার মূল্য কী দাঁড়াবে? যদি বার্ষিক ৫ শতাংশ হারে মুদ্রাস্ফীতি ঘটে তবে ১৫ বছর পরে ১ কোটি টাকার মূল্য আজকের ৪৮ লক্ষ টাকার সমান দাঁড়াবে। আর ২০ বছর পরে তা দাঁড়াবে ৩৭ লক্ষ ৬৮ হাজার টাকার সমান। একইভাবে ২৫ বছর পরে তা কমে দাঁড়াবে ২৯ লক্ষ ৫৩ হাজার টাকা এবং ৩০ বছরে তা আরও কমে দাঁড়াবে ২৩ লক্ষ ১৩ হাজার টাকা। আর আগামিদিনে মুদ্রাস্ফীতি ৫ শতাংশের বেশি হলে এই টাকা আরও কমবে।

Money9-এর পরামর্শ হল, টার্ম ইনসিওরেন্সের অঙ্ক ১ কোটি টাকার সস্তা চমক দেখে নয়, প্রয়োজন অনুসারে তা স্থির করুন।

আরও পড়ুন- আগামী অর্থ বর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৯ শতাংশ