Kairan Quazi: মাত্র ১৪ বছর বয়সেই ইলন মাস্কের সংস্থায় চাকরি! এই বিস্ময় বালকের শিক্ষাগত যোগ্যতা শুনলে চোখ কপালে উঠবে

SpaceX: কাইরান জানিয়েছেন, তিনি স্পেস এক্সের স্টারলিঙ্ক টিমে যোগ দেবেন। এত কম বয়সের কারণে বাধ্যবাধকতা না রেখে, স্পেস এক্স সংস্থায় চাকরির সুযোগ পাওয়ার জন্য ইলন মাস্ককেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

Kairan Quazi: মাত্র ১৪ বছর বয়সেই ইলন মাস্কের সংস্থায় চাকরি! এই বিস্ময় বালকের শিক্ষাগত যোগ্যতা শুনলে চোখ কপালে উঠবে
কাইরান কোয়াজি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2023 | 7:09 AM

সান ফ্রান্সিসকো: বয়স যে কেবল একটা সংখ্যা মাত্র, তা প্রমাণ হল আরও একবার। সম্প্রতিই বিশ্বের ধনীতম ব্যক্তি ইলন মাস্কের (Elon Musk) সংস্থা স্পেস এক্সে (SpaceX) নিয়োগ করা হয়েছে এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার(Software Engineer)-কে। ভাবছেন, এতে আশ্চর্য হওয়ার কী রয়েছে? চমকদার বিষয়টি হল যিনি চাকরি পেয়েছেন, তাঁর বয়স। কাইরান কোয়াজি নামক কিশোরের বয়স মাত্র ১৪ বছর। যে বয়সে আমাদের এখানে মাধ্যমিক পরীক্ষা পাশ করে পড়ুয়া, সেখানেই ওই কিশোর মাসিক লাখ টাকা বেতনের চাকরি পেয়েছে। স্পেস এক্স সংস্থায় রীতিমতো ইন্টারভিউ দিয়ে চাকরি পেয়েছেন কাইরান। স্পেস এক্স সংস্থার সর্বকনিষ্ঠ কর্মী হতে চলেছেন ওই কিশোর।

সান ফ্রান্সিসকোর বাসিন্দা কাইরান কোয়াজি সম্প্রতি সান্টা ক্ল্যারা ইউনিভার্সিটি স্কুল অব ইঞ্জিনিয়ারিং থেকে স্নাতক হয়েছেন। মাত্র নয় বছর বয়সেই কাইরান লা পজিটাস কমিউনিটি কলেজে ভর্তি হয়েছিলেন। তাঁর কাছে রয়েছে অ্যাসোসিয়েট অব সায়েন্স (অঙ্ক)-র ডিগ্রি, তাও আবার সর্বোচ্চ নম্বর পেয়ে।

এত কম বয়সেই কলেজ, বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার করা নিয়ে কাইরান বলেন, “আমি যখন সান্টা ক্লারা বিশ্ববিদ্যালয়ে যাওয়া শুরু করি, তখন সকলেই অবাক হয়ে গিয়েছিল। তবে কয়েকদিন পরই সকলে অভ্যস্ত হয়ে যায় এবং সকলে বুঝতে পারে যে আমিও বাকি পাঁচজনের মতোই সাধারণ মানুষ।”

কাইরান জানিয়েছেন, তিনি স্পেস এক্সের স্টারলিঙ্ক টিমে যোগ দেবেন। এত কম বয়সের কারণে বাধ্যবাধকতা না রেখে, স্পেস এক্স সংস্থায় চাকরির সুযোগ পাওয়ার জন্য ইলন মাস্ককেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

লিঙ্কডইন প্রোফাইলের বায়োডাটা অনুযায়ী, কাইরান কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং-র অভিজ্ঞতা রয়েছে। পাশাপাশি সাইবার ইন্টেলিজেন্স স্টার্ট-আপ সংস্থায় ইন্টার্নশিপও করেছেন কাইরান।