Fine: ছুটির দিনে সহকর্মীকে ফোন করে বিরক্ত করেন? এবার দিতে হবে ১ লক্ষ টাকা জরিমানা!

Dream 11: কর্মীদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে সংস্থার সমস্ত কর্মীদের বছরে অন্তত এক সপ্তাহের ছুটি নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।   

Fine: ছুটির দিনে সহকর্মীকে ফোন করে বিরক্ত করেন? এবার দিতে হবে ১ লক্ষ টাকা জরিমানা!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 7:00 AM

নয়া দিল্লি: সুখ-স্বাচ্ছন্দ্যময় একটা জীবনের জন্য চাকরি (Job) অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু একঘেয়েমি এই কর্মব্যস্ত জীবনে অবসরেরও প্রয়োজন। ছুটির দিনে কোথাও ঘুরতে যান কিংবা বাড়িতেই আরাম করুন, সবথেকে অবাঞ্চিত বিষয় হল অফিস বা কোনও সহকর্মীর থেকে কর্ম সংক্রান্ত ফোন। অনেক সংস্থাতেই কাজের এত চাপ থাকে যে ছুটির দিনেও অফিসের কাজ নিয়ে মাথা ঘামাতে হয়। এই রীতি আজকের নয়, দীর্ঘদিনের। তবে সম্প্রতিই পশ্চিমী দুনিয়ার অনুকরণে দেশেও কর্ম-ব্যক্তিগত জীবনের ভারসাম্য (Work-Life Balance) নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। কর্মীদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিভিন্ন সংস্থাও এই ভারসাম্য বজায়ের উপরে জোর দিচ্ছে। এমনই একটি সংস্থা হল ড্রিম ১১ (Dream 11)। মুম্বইয়ের এই ফ্য়ান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্মের তরফে সম্প্রতিই নিয়ম বানানো হয়েছিল, যেখানে বলা হয়েছিল ছুটির দিনে কোনও কর্মীকে বিরক্ত করা চলবে না। যদি কেউ কর্ম সংক্রান্ত কোনও ফোন করেন, তবে তাকে ১ লক্ষ টাকা অবধি জরিমানা  (Fine) দিতে হবে।

ড্রিম ১১ সংস্থার সহ প্রতিষ্ঠাতা ভাবিত শেঠ সম্প্রতি সিএনবিসি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন যে কোনও কর্মীর ছুটির দিনে যদি তাঁকে কোনও সহকর্মী ফোন বা যোগাযোগ করেন, তবে তাঁকে ১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। কর্মীদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে সংস্থার সমস্ত কর্মীদের বছরে অন্তত এক সপ্তাহের ছুটি নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

তিনি বলেন, “বছরে একবার, অন্তত এক সপ্তাহের জন্য আপনাকে সিস্টেম থেকে বের করে দেওয় হবে। আপনাকে না কোনও কাজ করতে হবে, না ইমেইল বা ফোন ধরতে হবে। এতে আপনি বিনা বাধা-বিঘ্নে একান্ত কিছুটা সময় পাবেন। এতে আমাদেরও বুঝতে সুবিধা হবে যে সংস্থা কারোর উপরে নির্ভরশীল কিনা।”

এখনও অবধি এই ব্যবস্থাপনা কার্যকরী বলেই প্রমাণিত হয়েছে বলে জানান ড্রিম ১১-র সহ প্রতিষ্ঠাতা। তিনি আরও বলেন, “ড্রিম ১১ বিশ্বাস করে নির্বিঘ্নে একান্ত সময় ড্রিমস্টারদের (ড্রিম ১১-র কর্মীরা)  বিশ্রাম নিতে সাহায্য করবে এবং নতুন করে শক্তি নিয়ে কাজে ফিরে আসবেন, যাতে তিনি কাজে নিজের সেরাটুকু দিতে পারতেন।” সংস্থার তরফে জানানো হয়েছে, এই জরিমানা আসলে কর্মীদের ভালভাবে ছুটি কাটাতে সাহায্য় করবে।

শুধু ড্রিম ১১-ই নয়, গোল্ডম্য়ান গ্রুপের তরফেও কর্মীদের অগুনতি ছুটির সুবিধা দেওয়া হচ্ছে।