Indian Railway: ভারতীয় রেলে বড় চাকরির সুযোগ? ভুয়ো বিজ্ঞপ্তি নিয়ে সতর্ক বাড়ছে ধোঁয়াশা

Indian Railway: ভারতীয় রেলের একাধিক শাখায় চলছে নিয়োগ প্রক্রিয়া। আবেদন করছেন হাজার হাজার প্রার্থী। এমতাবস্থায় এবার রেলের দক্ষিণ-পশ্চিম শাখায় চাকরির একটি ভুয়ো বিজ্ঞপ্তি ঘিরে বাড়ছে ধোঁয়াশা।

Indian Railway: ভারতীয় রেলে বড় চাকরির সুযোগ? ভুয়ো বিজ্ঞপ্তি নিয়ে সতর্ক বাড়ছে ধোঁয়াশা
ছবি- ভারতীয় রেলে ভুয়ো চাকরির বিজ্ঞপ্তি ঘিরে চাপানউতর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 7:43 PM

নয়া দিল্লি: চলতি বছরে ভারতীয় রেলের (Indian Railway) একাধিক আঞ্চলিক বিভাগে নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু এরমধ্যে এবার রেলের দক্ষিণ-পশ্চিম শাখায়(South-West Branch of Indian Railways) নিয়োগ নিয়ে ছড়াল ভুয়ো খবর। যার জেরে বিভ্রান্তিতে পড়েছেন আবেদনকারীরা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভারতীয় রেলের নামে একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হয়। যাতে আবার রেলমন্ত্রী (Railway Minister) ও ভারতীয় রেলের চেয়ারম্যানের নাম উল্লেখ করে নতুন নিয়োগের বিষয়ে জানানো হয়েছে। আপাত ভাবে বিজ্ঞপ্তিটি দেখে ‘আসল-নকল’ বোঝার উপায় না থাকাতে অনেকেই তা সত্যি বলে মনে করেন। কিন্তু আবেদন করতে রেলের নির্দিষ্ট ওয়েবসাইটে গেলে বোঝা যায় আসল ঘটনা। বর্তমানে দক্ষিণ-পশ্চিম রেলের তরফে একটি টুইট পোস্ট করে এই বিষয়ে সতর্ক করা হয়েছে।

রেলের টুইটে সাফ বলা হয়েছে, ‘এই ধরণের বিজ্ঞপ্তির কোনও বিশ্বাসযোগ্যতা নেই। রেলের চাকরি সংক্রান্ত যাবতীয় বিজ্ঞপ্তি সরকারি ওয়েবসাইটে দেওয়া হয়। তাই এই ধরনের জালায়াতিতে পা দেবেন না’। একইসঙ্গে নতুন চাকরির বিষয়ে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (RRB) অফিসিয়াল ওয়েবসাইটে চাকরি প্রার্থীদের নজর রাখতেও বলা হয়েছে। সেই সঙ্গে ট্যুইট বার্তায় ভুয়ো বিজ্ঞতিটির ছবিও পোস্ট করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একাধিক ভাইরাল পোস্টে দাবি করা হয় ভারতীয় ডাক বিভাগে লটারি, কুইজ প্রতিযোগিতার মাধ্যমে চাকরির সুযোগ রয়েছে।এই ‘খবর’ প্রকাশ্যে আসতেই তুমুল উন্মাদনার পাশাপাশি বিভ্রান্তিও ছড়ায় চাকরি প্রার্থীদের মধ্যে। তারপরেই ধোঁয়াশা কাটাতে মাঠে নামে ডাক বিভাগ। এই ধরনের নিয়োগ প্রক্রিয়ার কোনও বাস্তবিকতা নেই বলে সতর্ক করা হয়। টুইটও করা হয় অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে। তাতে লেখা হয়, ‘adoptiondiscern.top/indiapost-এর মতো একাধিক জাল ওয়েবসাইট ডাক বিভাগের ১৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে লাকি ড্র চালানোর দাবি করে৷ এই ধরনের ভুয়ো কার্যকলাপের সঙ্গে ভারতীয় ডাক বিভাগের কোনও সম্পর্ক নেই। যে ওয়েবসাইটের নাম এখানে উল্লেখ করা হয়েছে তার সাথে ডাক বিভাগের কোনও সম্পর্ক নেই। এই ধরনের ভুয়ো বিজ্ঞপ্তি ও জাল ওয়েবসাইট সম্পর্কে সতর্ক থাকুন’৷

আরও পড়ুন- মোদীতে মুগ্ধ বরিস, শুক্রবারের দ্বিপাক্ষিক বৈঠকে নজর বিশ্বের