West Bengal Job: সরসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রাইমারি স্কুলে চাকরির সুযোগ, জানুন বিস্তারিত

West Bengal Job: সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে ইশাপুর কেন্দ্রীয় বিদ্যালয়ে এই শিক্ষক নিয়োগ হবে। এই নিয়োগের জন্য কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না, বরং সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

West Bengal Job: সরসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রাইমারি স্কুলে চাকরির সুযোগ, জানুন বিস্তারিত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 7:50 PM

কলকাতা: সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে রাজ্যের প্রাইমারি স্কুলে শিক্ষক নিয়োগের। সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে ইশাপুর কেন্দ্রীয় বিদ্যালয়ে এই শিক্ষক নিয়োগ হবে। এই নিয়োগের জন্য কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না, বরং সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আসুন জেনে নেওয়া যাক কোন কোন বিষয়ে শিক্ষক নিয়োগ হবে এবং বাকি বিস্তারিত তথ্য।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

প্রাইমারি টিচার পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহযোগে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে পাশাপাশি থাকতে হবে ডি.এল.ইএড পাশ সার্টিফিকেটও। অথবা প্রার্থীদের ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশের পাশাপাশি তার বছরের ব্যাচেলার ডিগ্রি থাকতে হবে এলিমেন্টারি এডুকেশনের, কিংবা উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর এবং এডুকেশনের দু বছরের ডিপ্লোমা কোর্স থাকতে হবে প্রার্থীর।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

পোস্ট গ্র্যাজুয়েট টিচার পদে বিভিন্ন বিষয়ে শিক্ষক নিয়োগ করা হবে। যেসব বিষয়ে শিক্ষক নিয়োগ করা হবে সেগুলি হল- ইংরেজি, হিন্দি, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা. অঙ্ক, কম্পিউটার সাইন্স, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, কমার্স, রাষ্ট্রবিজ্ঞান এবং সংস্কৃত।

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের স্নাতকোত্তরে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। অথবা এনসিইআরটির অনুমোদন প্রাপ্ত কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রার্থীদের দুবছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করা থাকতে হবে। পাশাপাশি প্রার্থীদের অবশ্যই বি.এড পাশ করতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার পদে ইংরেজি, হিন্দি, সংস্কৃত, বিজ্ঞান, সমাজবিদ্যা এব অঙ্কের শিক্ষক নিয়োগ করা হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হবে, অথবা এনসিইআরটির অনুমোদন প্রাপ্ত শিক্ষা সংস্থান থেকে ৫০ শতাংশ নম্বর নিয়ে চার বছরের ইন্টিগ্রেটেড ডিগ্রি কোর্স করা থাকতে হবে। প্রার্থীদের বি.এড এবং সিটিইটি অবশ্যই করা থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

কম্পিউটার ইনস্ট্রাক্টর পদে আবেদন করার জন্য প্রার্থীদের বি.টেক এবং বি.এড পাশ করা থাকতে হবে। এর সঙ্গে প্রার্থীদের কম্পিউটার সাইন্সে বিসিএ অথবা এমসিএ অথবা এম.সাইন্স করা থাকতে হবে। অথবা প্রার্থীদের ইলেকট্রনিক্সের সঙ্গে কম্পিউটার সাইন্স কম্পোনেন্ট নিয়ে স্নাতকোত্তর অথবা আইটিতে স্নাতকোত্তর কিংম্বা কম্পিউটার সাইন্স নিয়ে স্নাতক পাশ করতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

ভোকেশনাল ইনস্ট্রাক্টর পদের জন্য প্রার্থীদের কনসার্ন এরিয়া নিয়ে ডিপ্লোমা অথবা ডিগ্রিকোর্স পাশ করতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

যোগা টিচার পদে আবেদন করার জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত যেকোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে, পাশাপাশি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এক বছরের যোগা ট্রেনিংয়ের সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

ডাক্তার পদের জন্য প্রার্থীদের কমপক্ষে মেডিকেল কাউন্সিল অব ইন্ডিয়া অথবা স্টেট মেডিকেল কাউন্সিলের অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমবিবিএস ডিগ্রিধারী হতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

নার্স পদের জন্য প্রার্থীদের সরকার স্বীকৃত যেকোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে নার্সিংয়ে ডিপ্লোমা অথবা ডিগ্রি করা থাকতে হবে।

পদের নাম, শিক্ষাগত যোগ্যতা

এডুকেশনাল কাউন্সিলর পদে আবেদন করার জন্য প্রার্থীদের যে কোনও সরকার স্বীকৃত বিশ্ববিদ্যায় অথবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে সাইকোলজিতে এম.এ অথবা এম.এসপি পাশের সঙ্গে গাইডেন্স অথবা কাউন্সেলিং নিয়ে এক বছরের স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স করা থাকতে হবে।

বয়স, আবেদন পদ্ধতি, ইন্টারভিউয়ের তারিখ এবং স্থান

প্রতিটি পদের জন্যই প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের আবেদন করুন লিঙ্কে ক্লিক করতে হবে। এরপর আবেদনপত্রটি নীচের আবেদন পত্র লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে সমস্ত প্রয়োজনীয় নথী স্ক্যান করে kv1ishaporeprincipal@gmail.com এই ইমেল অ্যাড্রেসে মেল করতে হবে।

ইন্টারভিউয়ের জন্য প্রার্থীদের ০১.০২.২০২২ এবং ০২.০২.২০২২ তারিখে সকাল আটটার মধ্যে উল্লিখিত ঠিকানায় রিপোর্টিং করতে হবে। ইন্টারভিয়ে ঠিকানা- Kendriya Vidyalaya- No.1 Ishapore No.4, The Park, Icchapore Defence Estate, P.O. Ichapur, The Park, Sastitala, Icchapur Defence Estate, Nawabganj, West Bengal 743144।

ইন্টারভিউয়ের আবেদন পত্রের সঙ্গে যে যে নথী স্ক্যান করে ইমেল করতে হবে সেগুলি হল ১. নিজস্ব স্বাক্ষর করা ছবি ২. শিক্ষাগত যোগ্যতার সমস্ত মার্কশিট এবং সার্টিফিকেট ৩. কাজের অভিজ্ঞতার শংসাপত্র

পাশাপাশি ইন্টারভিউয়ের দিন প্রার্থীদের সমস্ত নথীর আসল কপি সঙ্গে নিয়ে যেতে হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন https://no1ishapore.kvs.ac.in/ এই ওয়েবসাইটে। 

আরও পড়ুন: West Bengal Job: মাধ্যমিক পাশে কেন্দ্রীয় সরকারের গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ