West Bengal Job: ব্যাঙ্কে ৪১৩৫ শূন্যপদে কর্মী নিয়োগ করছে IBPS, জানুন কীভাবে করবেন আবেদন

West Bengal Job: আইবিপিএস এই কর্মী নিয়োগ করবে প্রিলিমিনারি এবং প্রধান এই দুটি পরীক্ষার মাধ্যমে। ২০২১ সালের ৪ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। অনুমান করা হচ্ছে এই প্রিলিমিনারী পরীক্ষার ফলাফল ঘোষিত হবে আগামী ২০২২ সালের জানুয়ারী মাস নাগাদ।

West Bengal Job: ব্যাঙ্কে ৪১৩৫ শূন্যপদে কর্মী নিয়োগ করছে IBPS, জানুন কীভাবে করবেন আবেদন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 1:44 PM

কলকাতা: এই মুহূর্তে করোনা মহামারীর গ্রাসে দেশের অর্থনীতির গ্রাফ নিম্নগামী। যার প্রভাব পড়ছে কর্মসংস্থানের ক্ষেত্রেও। বহু কোম্পানিই তাদের কর্মীদের বেতন কম করেছে, পাশাপাশি ছাঁটাই হয়েছেন বহুকর্মীও। এছাড়াও কর্মসংস্থান কম হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন নতুন কর্মপ্রার্থীরাও। তবে এই পরিস্থিতিতেও কর্মপ্রার্থীদের জন্য বিরাট সুখবর নিয়ে এল ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকন বা আইবিপিএস (IBPS)। তাদের তরফে বিভিন্ন ব্যাঙ্কে মোট ৪১৩৫টি শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে কোনও ভারতীয় নাগরিকই এই পদে আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

কোন কোন ব্যাঙ্কে ক্লার্ক নিয়োগ

ইনস্টিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন বা আইবিপিএসের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে যে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে সেগুলি হল ব্যাঙ্ক অব বরোদা, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

পদের নাম, শূন্যপদ, বয়স শিক্ষাগত যোগ্যতা

আইবিপিএসের তরফে প্রবেশনারি অফিসার পদে কর্মী নিয়োগ করা হবে। এই পদে মোট শূন্যপদ ৪১৩৫টি (SC-৬৭৯, ST-৩৫০, OBC-১১০২, EWS-৪০৪, GEN-১৬০০)।

এই পদে আবেদনকারীর বয়স হতে হবে ১ অক্টোবর ২০২১ এর মধ্যে ২০ থেকে ৩০ বছর। তবে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় রয়েছে।

এই পদের জন্য আবেদনকারীকে সরকার স্বীকৃত যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। তবে আবেদনকারীর অতি অবশ্যই ভারতীয় নাগরিক হওয়া বাধ্যতামূলক। এছাড়াও নেপাল এবং ভূটানের বাসিন্দারা কিছু শর্ত সাপেক্ষে এই পদে আবেদন করতে পারবেন।

নিয়োগ পদ্ধতি, প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস

আইবিপিএস এই কর্মী নিয়োগ করবে প্রিলিমিনারি এবং প্রধান এই দুটি পরীক্ষার মাধ্যমে। ২০২১ সালের ৪ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। অনুমান করা হচ্ছে এই প্রিলিমিনারী পরীক্ষার ফলাফল ঘোষিত হবে আগামী ২০২২ সালের জানুয়ারী মাস নাগাদ। এছাড়া প্রধান পরীক্ষাটি ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে অনলাইনে অনুষ্ঠিত হবে।

যে সব বিষয়ে প্রিলিমিনারি পরীক্ষাটি হবে সেগুলির সিলেবাস নিম্নরূপ- ইংরেজি- ৩০ নম্বর, গণিত- ৩৫ নম্বর, রিজনিং- ৩৫ নম্বর, মোট ১০০ নম্বরের পরীক্ষা।

পরীক্ষা কেন্দ্র, আবেদন পদ্ধতি, আবেদন ফি

এই প্রিলিমিনারি পরীক্ষার জন্য এ রাজ্যে বিভিন্ন পরীক্ষা কেন্দ্র রয়েছে। সেগুলি হল- আসানসোল, দুর্গাপুর, কলকাতা, হুগলি, কল্যাণী, শিলিগুড়ি। এছাড়া মেইন বা প্রধান পরীক্ষা কেন্দ্রগুলি হল – আসানসোল, কলকাতা, কল্যাণী এবং শিলিগুড়ি। এই পদগুলিতে প্রার্থীদের সরাসরি অনলাইনে আবেদন করতে হবে। প্রার্থীদের আইবিপিএস-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই আবেদন করতে হবে। আবেদনকারী বৈধ মোবাইল নম্বর এবং বৈধ ইমেল আইডি থাকতে হবে। অনলাইনে আবেদন করার শেষ তারিখ আগামী ১০ নভেম্বর ২০২১।

এসসি, এসটি, পিডব্লিউডি এবং ইএক্সএসএম (SC/ST/PWD/EXSM) প্রার্থীদের অনলাইনে আবেদন করার সময় ১৭৫ টাকা এবং ইউআর ও ওবিসি (UR, OCB) এবং বাকি প্রার্থীদের ৮৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। প্রার্থীরা অনলাইনে এই ফি জমা দিতে পারবেন।

আরও পড়ুন: West Bengal job: ২৬৬টি শূন্য পদে কর্মী নিয়োগ করবে ভারতীয় গ্রামীণ পোস্ট অফিস, জানুন কীভাবে করবেন আবেদন