West Bengal job: ২৬৬টি শূন্য পদে কর্মী নিয়োগ করবে ভারতীয় গ্রামীণ পোস্ট অফিস, জানুন কীভাবে করবেন আবেদন

West Bengal Job: ভারতীয় ডাক বিভাগের ২৬৬টি শূন্য পদের মধ্য গ্রামীণ ডাক সেবক ((Gramin Dak Sevak), ব্রাঞ্চ পোস্টমাস্টার (Branch Postmaster, BPM), সহকারী ব্রাঞ্চ পোস্টমাস্টার, ডাক সেবক ইত্যাদি পদে কর্মী নিয়োগ করা হবে। একজন প্রার্থী একটি মাত্র পদেই আবেদন করতে পারবেন।

West Bengal job: ২৬৬টি শূন্য পদে কর্মী নিয়োগ করবে ভারতীয় গ্রামীণ পোস্ট অফিস, জানুন কীভাবে করবেন আবেদন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 5:51 PM

কলকাতা: সারা পৃথিবীর পাশাপাশি দেশেও চলছে করোনা সংকট। যার প্রভাব পড়েছে অর্থনীতিতেও। দেশে কর্মসংস্থানের অবস্থাও তথৈবচ। বহু মানুষ এই মুহূর্তে কর্মীহীন হয়ে পড়েছেন। এই অবস্থায় কর্মপ্রার্থীদের জন্য বড় খবর। ভারতীয় ডাক বিভাগ গ্রামীণ ডাক সেবক (Gramin Dak Sevak) পদে একাধিক কর্মী নিয়োগ করবে। জানা গিয়েছে মোচ ২৬৬টি শূন্যপদে কর্মী নিয়োগ করবে ভারতীয় ডাক বিভাগ। ইতিমধ্যেই ভারতীয় ডাক বিভাগের তরফে জম্মু কাশ্মীর সার্কেলে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গিয়েছে। গত ৩০ সেপ্টেম্বর এই নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

কীভাবে করবেন আবেদন

এই পদের আবেদনকারীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের এই পদের জন্য আবেদন করতে হবে। আবেদন করার শেষ তারিখ চলতি অক্টোবর মাসের ২৯ তারিখ। এই সময়ের মধ্যে আবেদন না করলে পরের আবেদন বাতিল হিসেবে গণ্য হবে। ভারতীয় ডাক ঘরের অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেজে প্রথমে প্রার্থীকে নিজের নাম রেজিস্টার করতে হবে। এরপর আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পর একটি আবেদন পত্র খুলে যাবে। সেটি পূরণ করার পর আপলোড অপশনে ক্লিক করে ফর্মটি সাবমিট করতে হবে। আবেদন পত্রের হার্ড কপি ডাউনলোড করে রাখা জরুরী ভবিষ্যতে কাজে লাগার জন্য।

কোন কোন পদে নিয়োগ

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী ভারতীয় ডাক বিভাগের ২৬৬টি শূন্য পদের মধ্য গ্রামীণ ডাক সেবক ((Gramin Dak Sevak), ব্রাঞ্চ পোস্টমাস্টার (Branch Postmaster, BPM), সহকারী ব্রাঞ্চ পোস্টমাস্টার, ডাক সেবক ইত্যাদি পদে কর্মী নিয়োগ করা হবে। একজন প্রার্থী একটি মাত্র পদেই আবেদন করতে পারবেন।

আবেদনের বয়সসীমা, আবেদন ফি

আবেদন করার আগে অবশ্যই ভারতীয় ডাক বিভাগের আবেদনটি ভাল করে পড়ে নিতে হবে। এই পদে আবেদনের ন্যূনতম বয়সসীমা ১৮ বছর, আবেদনের সর্বোচ্চ বয়স ৪০ বছর। ভারতীয় ডাক বিভাগের প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী UR, OBC, EWS Male, Trans-man এর মতো সংরক্ষিত প্রার্থীদের আবেদন করার জন্য ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। এই আবেদন ফি অনলাইন অফলাইন দুই মাধ্যমেই দেওয়া যাবে।

আরও পড়ুন: West Bengal job: শিক্ষাগত যোগত্যা ছাড়াই গ্রামীণ পোষ্ট অফিসে কাজের সুযোগ! জানুন বিস্তারিত